shono
Advertisement
Copa America

কোপা আমেরিকায় বড় বদল, চালু হচ্ছে ক্রিকেটের এই নিয়ম

কী পরিবর্তন আসতে চলেছে কোপাতে?
Published By: Krishanu MazumderPosted: 03:57 PM May 22, 2024Updated: 04:01 PM May 22, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আন্তর্জাতিক ক্রিকেটে কনকাশন সাব প্রচলিত রয়েছে। এবার কোপা আমেরিকাতেও একই নিয়ম দেখা যাবে। খেলতে খেলতে কোনও ফুটবলারের মাথায় চোট লাগলে সংশ্লিষ্ট ফুটবলারের পরিবর্ত হিসেবে নতুন কাউকে মাঠে পাঠানো হবে। দক্ষিণ আমেরিকার ফুটবলের গভর্নিং বডি কনমেবল মঙ্গলবার একথা জানিয়েছে।
২০ জুন কোপা আমেরিকার বল গড়াচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্রে হবে এবারের টুর্নামেন্ট। টুর্নামেন্ট চলবে ১৪ জুলাই পর্যন্ত। কনমেবল জানিয়ে দিয়েছে, কোপা আমেরিকায় এই কনকাশন সাব নিয়ম চালু হবে। তার পরে এই ফুটবল সংস্থা পরিচালিত সব ফুটবল টুর্নামেন্টেই কনকাশন সাব নিয়ম চালু করা হবে। 

Advertisement

[আরও পড়ুন: পারেননি ধোনি-রোহিতরাও, কেকেআরকে ফাইনালে তুলে বিরল নজির শ্রেয়সের]


এক বিজ্ঞপ্তি প্রকাশ করে কনমেবল জানিয়েছে, নিয়ম অনুযায়ী, প্রতিটি দল পাঁচটি করে পরিবর্তন আনতে পারে। তবে ফুটবলারের শারীরিক অবস্থার জন্য ষষ্ঠ পরিবর্তন আনতেই পারে সংশ্লিষ্ট দল। কনমেবলের তরফে আরও জানানো হয়, মাথায় চোট লাগলে বা কনকাশন হলে অতিরিক্ত সাবস্টিটিউশন করতেই পারে সংশ্লিষ্ট দল। এই পরিবর্তন করাতে হলে চতুর্থ অফিসিয়ালকে জানাতে হবে। পিঙ্ক কার্ড ব্যবহার করতে হবে।
মাথায় আঘাতের বেশ কিছু ঘটনার পরে ফুটবলে কনকাশন সাব চালু করার কথা জানায় কয়েকটি সংস্থা। ফুটবলের নিয়ম তৈরির সংগঠন আইএফএবি ফুটবলের আইনে সেগুলোকে অন্তর্ভুক্ত করেছে। তবে নিয়মটি বাস্তবায়নের ক্ষেত্রে প্রতিটি প্রতিযোগিতার আয়োজকদের উপর ছেড়ে দেওয়া হয়েছে।
এদিকে কোপা আমেরিকার জন্য দলগুলো তাদের স্কোয়াড ঘোষণা করতে শুরু করেছে। আর্জেন্টিনা সম্প্রতি ২৯ জনের দল ঘোষণা করেছে। কোপা আমেরিকার আগে প্রস্তুতি ম্যাচ রয়েছে নীল-সাদা জার্সিধারীদের। সেই প্রস্তুতি ম্যাচের পরে তিন জন ফুটবলারকে ছেঁটে ফেলে ২৬ জনের দল ঘোষণা করা হবে।

[আরও পড়ুন: দলকে বদলে দিয়েছেন শাহরুখ, বাদশা জাদুতে মজে ফাইনালে ওঠা KKR তারকারা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আন্তর্জাতিক ক্রিকেটে কনকাশন সাব প্রচলিত রয়েছে।
  • এবার কোপা আমেরিকাতেও একই নিয়ম দেখা যাবে।
  • খেলতে খেলতে কোনও ফুটবলারের মাথায় চোট লাগলে সংশ্লিষ্ট ফুটবলারের পরিবর্ত হিসেবে নতুন কাউকে মাঠে পাঠানো হবে।
Advertisement