shono
Advertisement
UEFA Euro 2024

ইউরোয় মোটা অর্থপ্রাপ্তি অংশগ্রহণকারী দেশগুলির, চ্যাম্পিয়নদের পকেটে ঢুকবে কত?

২৪টি দেশের মধ্যে শেষ পর্যন্ত একটি দলের মাথায় উঠবে শ্রেষ্ঠত্বের শিরোপা।
Published By: Arpan DasPosted: 06:08 PM Jun 15, 2024Updated: 06:49 PM Jun 15, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুরু হয়ে গিয়েছে ইউরোপ সেরার লড়াই। ২৪টি দেশের মধ্যে শেষ পর্যন্ত একটি দলের মাথায় উঠবে শ্রেষ্ঠত্বের শিরোপা। উদ্বোধনী ম্যাচে স্কটল্যান্ডকে উড়িয়ে দিয়ে ইউরো কাপ (UEFA Euro 2024) অভিযান শুরু করেছে জার্মানি। ঘরের মাঠে মুসিয়ালারা নিজেদের চ্যাম্পিয়ন হওয়ার দাবিদার হিসেবে ইতিমধ্যেই ঘোষণা করে দিয়েছে।

Advertisement

দীর্ঘ একমাস ফুটবল মাঠে যুদ্ধ চলবে ইউরো কাপের জন্য। কিন্তু কত টাকা পাবে চ্যাম্পিয়ন দল? বাকি দলগুলির জন্যই বা পুরস্কার মূল্য কত? রিপোর্ট অনুযায়ী মোট ৩৩১ মিলিয়ন ইউরো ভাগ করে দেওয়া হবে। ভারতীয় মুদ্রায় যার পরিমাণ ২৯৬৩ কোটি টাকা। অংশ নেওয়া ২৪টি দলের মধ্যে এই অর্থ ভাগ করে দেওয়া হবে।

[আরও পড়ুন: হারানো রাজত্ব ফিরে পেতে ভরসা পেদ্রি-রদ্রিরা, একনজরে স্পেনের শক্তি-দুর্বলতা]

ইউরোয় অংশগ্রহণকারী দলগুলি পাবে ৯.২৫ মিলিয়ন ইউরো, অর্থাৎ ৮২ কোটি টাকা করে। প্রতিটি দলই এই অর্থ পাবে। গ্রুপ পর্বে ম্যাচ জিতলে ১ মিলিয়ন ইউরো ও ড্র করলে ৫ লক্ষ ইউরো করে পাবে দলগুলি। শেষ ষোলোয় জায়গা করে নিতে পারলে প্রতিটি দল পাবে ১.৫ মিলিয়ন ইউরো করে। আর কোয়ার্টার ফাইনালে পৌঁছতে পারলে প্রতিটি দলের জন্য থাকছে ২.৫ মিলিয়ন ইউরো।

[আরও পড়ুন: যেন ‘মিলিটারি শাসন’, ইউরোতে নামার আগে ইটালি ফুটবলারদের মানতে হচ্ছে গুচ্ছ নিয়ম]

সেমিফাইনালে উঠলে স্বাভাবিকভাবেই বাড়বে পুরস্কারমূল্য। তখন তাদের নামের সঙ্গে জুড়ে যাবে ৪ মিলিয়ন ইউরো। আর চ্যাম্পিয়নদের জন্য থাকছে বিরাট পরিমাণ আর্থিক পুরস্কার। ৮ মিলিয়ন ইউরো অর্থাৎ ৭১ কোটি টাকা ঘরে ঢুকবে তাদের। রানার্স আপদের জন্য প্রাইজমানি ৫ মিলিয়ন ইউরো। অর্থাৎ সমস্ত পর্ব মিলিয়ে ইউরো সেরার জন্য বরাদ্দ অর্থ ২৮.২৫ মিলিয়ন। ভারতীয় মুদ্রায় যার পরিমাণ ২৫২ কোটি টাকা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • শুরু হয়ে গিয়েছে ইউরোপ সেরার লড়াই।
  • ২৪টি দেশের মধ্যে শেষ পর্যন্ত একটি দলের মাথায় উঠবে শ্রেষ্ঠত্বের শিরোপা।
  • উদ্বোধনী ম্যাচে স্কটল্যান্ডকে উড়িয়ে দিয়ে ইউরো অভিযান শুরু করেছে জার্মানি।
Advertisement