shono
Advertisement
Euro Cup 2024

স্পেন স্কুলের টিম! ইয়ামালদের বয়স নিয়ে খোঁচা প্রাক্তন জার্মান তারকার, ফুটছে গোটা স্প্যানিশ শিবির

মাঠেই জবাব দিতে চায় স্প্যানিশ আর্মাডা।
Published By: Subhajit MandalPosted: 05:09 PM Jul 03, 2024Updated: 05:09 PM Jul 03, 2024

স্টাফ রিপোর্টার: ইউরো কোয়ার্টার ফাইনালে জার্মানি বনাম স্পেন মহাযুদ্ধের এখনও দিন তিনেক বাকি। কিন্তু আগের ধুন্ধুমার বেঁধে গেল দুই টিমে! রীতিমতো অগ্নুৎপাত শুরু হয়ে গিয়েছে বললেও অতিশয়োক্তি হয় না। এমনিতেই অনেক ফুটবল বিশেষজ্ঞের মতে, ইউরো (Euro Cup 2024) কোয়ার্টার ফাইনালে জার্মানি বনাম স্পেনই ‘দ‌্য ম‌্যাচ’! কার্যত ফাইনাল। কেউ কেউ একধাপ এগিয়ে এটাও বলছেন, জার্মানি-স্পেন কোয়ার্টার যুদ্ধ যারা জিতবে, সম্ভবত ইউরো ট্রফিও তাদের। এ হেন হাই প্রোফাইল ম‌্যাচের আবহ কখনওই নিরামিষ, নিরুত্তাপ থাকা সম্ভব নয়। থাকছেও না। এবার গণ্ডগোলটা বাঁধিয়েছেন প্রাক্তন জার্মানি গোলকিপার জান্স লেম‌্যান। যিনি এক টিভি চ‌্যানেলে লুইস দে লা ফুয়েন্তের স্পেনকে ‘স্কুল টিম’ বলে বিস্ফোরণ ঘটিয়েছেন রীতিমতো!

Advertisement

ঠিক কী বলেছেন লেম‌্যান?

ওই সাক্ষাৎকারে প্রাক্তন জার্মানি গোলকিপার সটান বলে দিয়েছেন, “প্লেয়ারের মানের দিক থেকে দেখতে গেলে স্পেন (Spain) টিমটা আমাদের চেয়ে একটু ভালো। কিন্তু ওরা সবাই ছোটখাটো শরীরের প্লেয়ার। তার উপর অত‌্যন্ত অনভিজ্ঞ। দেখতে গেলে, একটা যুব দল নিয়ে ইউরো খেলতে এসেছে স্পেন। ওদের দুই স্ট্রাইকার লামিন ইয়ামাল ও নিকো উইলিয়ামস, দু’জনেরই বয়স খুব কম।” এখানেই শেষ হয়নি। সঙ্গে লেম‌্যান আরও যোগ করেছেন, “স্পেনের প্লেয়ারদের আন্তর্জাতিক ম‌্যাচ খেলার অভিজ্ঞতাও তেমন নেই। সে ওদের গোলকিপারই বলুন বা স্ট্রাইকারদের।”

[আরও পড়ুন: কোহলিদের দেশে ফেরাতে দুর্যোগের মধ্যেই বার্বাডোজে এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমান]

লেম‌্যানের এই বক্তব‌্য একেবারেই ভালোভাবে নেয়নি স্পেন। স্পেনীয় ফুটবলার মিকেল ওয়ারজাবালকে এ নিয়ে জিজ্ঞাসা করা হলে, তিনি কাটা-কাটা ভাবে জবাব দেন, “এটা একটা স্রেফ মতামত ছাড়া আর কিছু নয়। এটুকু বলতে পারি, এতে আমাদের কিছু যাবে-আসবে না। আমরা নিজেরা বিশ্বাস করি যে, আমরা যথেষ্ট ভালো দল। তবে সেটা প্রমাণ করতে, কাউকে ছোট করে দেখানোর দরকার আমাদের পড়ে না।” স্পেন শিবির যে লেম‌্যানের মন্তব্যে যথেষ্ট ক্ষুব্ধ, ওয়ারজাবালের কথাবার্তা থেকেই পরিষ্কার। সাংবাদিক সম্মলনে তাঁকে এক স্পেনীয় সাংবাদিক আরও তাতানোর চেষ্টা করেন এটা বলে যে, লেম‌্যানের মন্তব‌্য কোয়ার্টার ফাইনালে বাড়তি বারুদের কাজ করবে কি না? ওয়ারজাবাল কিছু বলেননি। কিন্তু এটা লিখে দেওয়াই যায় যে, মাঠেই যাবতীয় অপমানের যোগ‌্য জবাব দিতে তৈরি হচ্ছে স্প্যানিশ আর্মাডা।

[আরও পড়ুন: একটাই গোল, বার বার মাস্ক বদল! ইউরোয় এমবাপকে নিয়ে শোরগোল]

জুলিয়েন নাগেলসম‌্যানের টিমের তরফে অবশ‌্য পরিস্থিতি শান্ত করার প্রভূত চেষ্টা চলছে। জার্মানির লেরয় সানে যেমন বলে গেলেন, ইউরোয় এখনও পর্যন্ত সেরা ফুটবল খেলছে দু’টো টিম। জার্মানি আর স্পেন। সানে বলেই দিয়েছেন, “স্পেনকে থামাতে গেলে আমাদের খেলার নিয়ন্ত্রণ নিতে হবে। না হলে ভোগান্তি আছে।” তাঁকে মনে করিয়ে দেওয়া হয়, ২০২০ নেশনস লিগে (Nations League) স্পেনের কাছে জার্মানির ছ’গোল খাওয়ার লজ্জার ইতিহাস। সানে মেনে নেন যে, সেটা এখনও তাঁদের কাছে এখনও একটা দগদগে ঘায়ের মতো। “এখনও আমাদের সেটা নিয়ে রক্তক্ষরণ হয়। কিন্তু অতীতকে ভুলে সামনে এগোনো ছাড়া কোনও তো রাস্তা নেই,” বলে দিয়েছেন সানে। যার মতে, স্পেনের বিরুদ্ধে জার্মানির হার-জিত অনেকটাই নির্ভর করে থাকবে মাঝমাঠে ‘ক্রুস কন্ট্রোল’-এর উপর। “টনি ক্রুস মাঝে ছেড়ে দেওয়ার পর আমাদের মাঝমাঠে কোনও ধারাবাহিকতা ছিল না। স্থায়িত্ব ছিল না। কিন্তু ক্রুস ফিরে আসার পর সেই দুর্বলতা কেটে গিয়েছে আমাদের। ক্রুস ফিরে আসায় শক্তিশালী হয়েছে জার্মানি,” বলেছেন সানে। সত্যি স্পেন যদি স্পেনের মতো খেলে, লেম‌্যানকে জবাব দিতে যদি আরও তেড়েফুঁড়ে ওঠে, ক্রুস-কন্ট্রোল ছাড়া সে উথাল-পাথাল ফুটবলের স্রোত থামানো সম্ভব নয় জার্মানির।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • প্রাক্তন জার্মানি গোলকিপার সটান বলে দিয়েছেন, “প্লেয়ারের মানের দিক থেকে দেখতে গেলে স্পেন টিমটা আমাদের চেয়ে একটু ভালো।"
  • সঙ্গে লেম‌্যান আরও যোগ করেছেন, “স্পেনের প্লেয়ারদের আন্তর্জাতিক ম‌্যাচ খেলার অভিজ্ঞতাও তেমন নেই। সে ওদের গোলকিপারই বলুন বা স্ট্রাইকারদের।”
  • লেম‌্যানের এই বক্তব‌্য একেবারেই ভালোভাবে নেয়নি স্পেন।
Advertisement