shono
Advertisement
ISL 2024-25

আরও উন্নতির প্রয়োজন, আইএসএলের আগে মোহনবাগান টিমকে বার্তা কোচ মোলিনার

মোলিনা বললেন, ‘‘এবার সব দলই ভাল হয়েছে। তাই বলা যায় না, কোন ম্যাচে কোন দল কী পারফরম্যান্স করে দেবে।’’
Published By: Subhajit MandalPosted: 10:55 AM Sep 05, 2024Updated: 01:58 PM Sep 05, 2024

স্টাফ রিপোর্টার: সদ্য ডুরান্ড ফাইনালে হেরেছে গতবারের চ্যাম্পিয়নরা। কিন্তু তাতে আইএসএলে (ISL 2024-25) এর কোনও প্রভাব পড়বে না বলেই বিশ্বাস মোহনবাগান কোচ মোলিনার। বুধবার আইএসএলের সাংবাদিক সম্মেলনে এসেছিলেন চার ফুটবলারকে সঙ্গী করে। দিমিত্রি, কামিংস, সুহেল ভাট এবং আশিক কুরুনিয়ন সাংবাদিক সম্মেলনে ছিলেন কোচের সঙ্গে।

Advertisement

গত মরশুমে কিছুদিন খেলার পরেই জাতীয় দলের হয়ে মালয়েশিয়ায় খেলতে গিয়ে সেই যে চোট পান, আর ফিরতে পারেননি মরশুমে। দীর্ঘদিন পর আশিক ফের খেলার জায়গায়। খেলেছেন ডুরান্ডের একটি ম্যাচে। তা-ও মাত্র ২০ মিনিটের জন্য। তবে এদিন সাংবাদিক সম্মেলনে এসে আশিক জানালেন, খেলার মতো পুরো ফিট হয়ে উঠেছেন তিনি। কোচ চাইলে তিনি খেলতেই পারেন।

[আরও পড়ুন: মেসি-রোনাল্ডো যুগের অবসান! ২০ বছরে প্রথমবার ব্যালন ডি’অরের দৌড়ে নেই দুই মহারথী]

মোহনবাগান কোচের হাতে দিমিত্রি, কামিংস, জেমি ম্যাকলারেন, গ্রেগ স্টুয়ার্টের মতো ফুটবলার। কাকে ছেড়ে কাকে খেলাবেন। ডুরান্ড চলাকালীন এই প্রসঙ্গ উঠলে অবশ্য মোহনবাগান কোচ মোলিনা বলেছিলেন, ‘‘কোচের হাতে যত ভালো ফুটবলার থাকবে, তাঁর পক্ষে দল গড়া ততই সুবিধের।’’ কিন্তু এদিন এই একই প্রসঙ্গে দলের তারকা স্ট্রাইকার কামিংস বললেন, ‘‘জেমি অসাধারণ ফুটবলার। অস্ট্রেলিয়ার সর্বকালের সর্বোচ্চ গোলদাতা। ফলে আমাদের কোচকে রীতিমতো কষ্ট করতে হবে প্রথম একাদশ তৈরি করতে।’’ দিমিত্রি, কামিংসদের সঙ্গে জেমি ম্যাকলারেনের নাম একসঙ্গে উচ্চারিত হলেও জেমি কবে খেলতে পারবেন, কেউ জানেন না। অন্য সময়য়ের মতো এদিনও জেমি ম্যাকলারেনের প্রসঙ্গ উঠলেই পাশ কাটিয়ে গিয়ে কোচ মোলিনা বললেন, ‘‘ওর চোট রয়েছে। কিন্তু চোটের অবস্থা কতটা গুরুতর, তা বলার জায়গায় আমি নেই। কারণ, আমি দলের ডাক্তার নই। জেমির চোটের অবস্থা জানতে হলে সংবাদমাধ্যমকে ডাক্তারের সঙ্গে কথা বলতে হবে।’’

জেমি ম্যাকলারেন আপাতত চোটের তালিকায় থাকলেও মোলিনার হাতে যে অস্ত্র রয়েছে, তাতেও এই মরশুমেও আইএসএল অভিযান মোহনবাগান শুরু করবে সম্ভাব্য চ্যাম্পিয়ন হিসেবেই। তাই মোহনবাগান ছাড়া এই মরশুমে আর কোন কোন দল চ্যাম্পিয়নশিপের লড়াইয়ে থাকতে পারে জিজ্ঞাসা করা হলে মোলিনা বললেন, ‘‘এবার সব দলই ভাল হয়েছে। তাই বলা যায় না, কোন ম্যাচে কোন দল কী পারফরম্যান্স করে দেবে।’’ কিন্তু মোহনবাগানের সঙ্গে চ্যাম্পিয়নশিপের দৌড়ে থাকা অন্তত তিন-চারটে ক্লাবের নাম তো বলা সম্ভব হতেই পারে। এরপরেও চ্যাম্পিয়নশিপের দৌড়ে থাকা অন্য কোনও ক্লাবের নাম বলতে চাননি মোহনবাগান কোচ। শুধু বলেন, ‘‘এই মুহূর্তে আমার পক্ষে বলা সম্ভব নয়, কারা চ্যাম্পিয়নশিপের দৌড়ে থাকবে।’’ তাহলে এই মরশুমের আইএসএলে নিজের দলকে কীভাবে দেখছেন মোহনবাগান কোচ ? মোলিনা বললেন, ‘‘আইএসএলের জন্য আমাদের দল প্রস্তুত করছি। তার মানে এই নয় যে আমাদের প্রস্তুতি সম্পূর্ণ হয়ে গিয়েছে। আইএসএলকে লক্ষ্য রেখে গত একমাস ধরে আমাদের প্রস্তুতি চলছে। তার পরেও আরও কিছু জায়গায় আমাদের এখনও উন্নতি করতে হবে।’’

[আরও পড়ুন: একদিনে জোড়া সোনা, প্যারালিম্পিকে ২৪ পদক জিতে ইতিহাস ভারতের]

গত মরশুর সেরা ফুটবলার হয়েছিলেন দিমিত্রি পেত্রাতোস। এই মরশুমেও দারুণ কিছু করার জন্য রীতিমতো আশাবাদী অস্ট্রেলিয়ান এই অ্যাটাকার। বলছিলেন, ‘‘এই মরশুমেও ভালো কিছু করার জন্য অপেক্ষায় রয়েছি। কারণ, মোহনবাগান জার্সিতে খেলতে রীতিমতো উপভোগ করছি।’’ আর জেমি ম্যাকলারেন প্রসঙ্গে তাঁর বক্তব্য হল, ‘‘জেমি আমার খুবই ভালো বন্ধু। ওর সঙ্গে খেলার জন্য মুখিয়ে আছি।’ নিজের দলের ফুটবলারদের পারফরম্যান্সের প্রতি চূড়ান্ত আত্মবিশ্বাস রয়েছে মোলিনারও। বলছিলেন, ‘‘যেভাবে আমাদের প্রস্তুতি হয়েছে, তাতে ভালো কিছু করার জন্য আমরা আশাবাদী।’ আইএসএলের মাঝেই খেলতে হবে এএফসিতেও। কোচের মতে আলাদা প্রতিযোগিতা হলেও আলাদা করে কোনও প্রস্তুতি হবে না।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সদ্য ডুরান্ড ফাইনালে হেরেছে গতবারের চ্যাম্পিয়নরা।
  • তাতে আইএসএলে এর কোনও প্রভাব পড়বে না বলেই বিশ্বাস মোহনবাগান কোচ মোলিনার।
  • মোলিনা বলেছিলেন, ‘‘কোচের হাতে যত ভালো ফুটবলার থাকবে, তাঁর পক্ষে দল গড়া ততই সুবিধের।’’
Advertisement