shono
Advertisement
Kolkata Derby

আইএসএলের প্রথম বড় ম্যাচে জয় মোহনবাগানের, ফলাফলের পাঁচ কারণ

ম্যাকলারেন এবং দিমির গোলে উৎসব সবুজ-মেরুন শিবিরে, অন্যদিকে লিগে পরপর পাঁচ ম্যাচ হেরে হতাশার অন্ধকারে লাল-হলুদ।
Published By: Subhajit MandalPosted: 09:51 PM Oct 19, 2024Updated: 09:51 PM Oct 19, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আইএসএলের প্রথম ইস্ট-মোহন মহারণ। তাতে প্রায় হাসতে হাসতেই জয় পেল মোহনবাগান। ম্যাকলারেন এবং দিমির গোলে উৎসবের মরশুমে নয়া সেলিব্রেশন শুরু সবুজ-মেরুন শিবিরে। অন্যদিকে লিগে পরপর পাঁচ ম্যাচ হেরে হতাশার অন্ধকারে লাল-হলুদ শিবির। কিন্তু কেন এই ফলাফল? একনজরে পাঁচ কারণ। 

Advertisement

ইস্টবেঙ্গল এখনও ছন্নছাড়া: মরশুম শুরু হয়েছিল কার্লেস কুয়াদ্রাতের অধীনে। টিম ম্যানেজমেন্ট বাছাই করা সেরা ফুটবলারদের নিয়ে দলও গড়েছিলেন। কিন্তু শুরু থেকেই ইস্টবেঙ্গল দলকে ছন্নছাড়া দেখিয়েছে। ব্যতিক্রম হল না মরশুমের প্রথম আইএসএল ডার্বিতেও। কার্যত একপেশে ম্যাচে স্পষ্ট বোঝা গেল, ইস্টবেঙ্গল এখনও প্রস্তুত নয়। দলের ফুটবলারদের মধ্যে সমন্বয়, বোঝাপড়া কোনওটাই তৈরি হয়নি। নতুন কোচ ব্রুজো দ্রুত দলের দশা ফেরাবেন, আপাতত সেই আশাতেই বুক বাঁধতে হবে লাল-হলুদ সমর্থকদের।

ছন্দ ফিরে পাচ্ছে মোহনবাগান: মরশুমের শুরুর দিকে একেবারেই ছন্দে ছিল না মোহনবাগান। বিশেষ করে রক্ষণের ফাঁকফোকর প্রবলভাবে ধরা পড়ছিল। ডুরান্ড কাপে বারবার সেটা বোঝা গিয়েছে। আইএসএলের শুরুতেও বোঝা গিয়েছে। কিন্তু গত দু'ম্যাচে জোড়া বিদেশি ডিফেন্ডার খেলিয়ে সেই সমস্যা অনেকটা মিটিয়ে ফেলেছেন কোচ মলিনা। দলকেও আগের চেয়ে অনেক সড়গড় মনে হচ্ছে। এখনও সেরা ফর্মে না পৌঁছলেও ধীরে ধীরে ছন্দ পাচ্ছে সবুজ-মেরুন শিবির।

গোল মিসেও ক্ষুরধার ম্যাকলারেনরা: মরশুমের প্রথম আইএসএল ডার্বিতে ভূরি ভূরি গোলের সুযোগ পেয়েছিলেন ম্যাকলারেনরা। বক্সের ভিতর একাধিকবার ভালো জায়গায় বল পেয়েও মিস করেছেন। কিন্তু তা সত্ত্বেও জেমি ম্যাকলারেন যে কতটা ক্ষুরধার স্ট্রাইকার, সেটা তাঁর প্রথম গোলেই বোঝা গিয়েছে। স্টুয়ার্ট, দিমিও আলাদা করে নজর কেড়েছেন।

দুই উইংয়ে অপ্রতিরোধ্য সবুজ-মেরুন: ইস্টবেঙ্গল দলের সবচেয়ে বড় দুর্বলতা ছিল দুই উইংব্যাক। সেই দুর্বলতাকে দারুণভাবে কাজে লাগালেন মোহননবাগান কোচ মোলিনা। এক উইংয়ে মনবীর, অন্য উইংয়ে লিস্টনের গতি এবং স্কিল সামলাতে নাজেহাল হতে হল লাল-হলুদকে। প্রথম গোলটিও এল রাইট উইং থেকে মনবীরের বাড়ানো গোলেই।

অক্লান্ত স্টুয়ার্ট: গ্রেগ স্টুয়ার্ট, মহামেডান ম্যাচের সেরা। ইস্টবেঙ্গল ম্যাচেও সেরাই হলেন তিনি। 'বৃদ্ধ' স্টুয়ার্ট এখনও এই মোহনবাগান দলের ইঞ্জিন। এদিনও তাঁকে অক্লান্ত, অপ্রতিরোধ্য মনে হল। ফ্রি রোলে খেলা স্টুয়ার্টকে কী করে আটকানো যাবে, সেটার কোনও জবাবই ছিল না লাল-হলুদের কাছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • প্রায় হাসতে হাসতেই জয় পেল মোহনবাগান।
  • ম্যাকলারেন এবং দিমির গোলে উৎসবের মরশুমে নয়া সেলিব্রেশন শুরু সবুজ-মেরুন শিবিরে।
  • লিগে পরপর পাঁচ ম্যাচ হেরে হতাশার অন্ধকারে লাল-হলুদ শিবির।
Advertisement