shono
Advertisement

আর্জেন্টিনার বিরুদ্ধে তৈরি ফ্রান্সের সপ্তরথী, মেসিকে রুখতে তুরুপের তাস কে?

Posted: 05:19 PM Dec 18, 2022Updated: 05:19 PM Dec 18, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেরিয়ারে দ্বিতীয়বার বিশ্বকাপ ফাইনাল খেলতে চলেছেন লিওনেল মেসি। শেষবার খেলেছিলেন ২০১৪ সালে জার্মানির বিরুদ্ধে। কিন্তু সেবার তীরে এসে ডুবেছিল তরী। সে বারের মতো খালি হাতে ফিরতে নারাজ আর্জেন্টাইন মহাতারকা। তবে সে জন্য ফ্রান্সের সপ্তরথীর চ্যালেঞ্জ সামলাতে হবে মেসির আর্জেন্টিনাকে (Argentina)। মেসির বিরুদ্ধে আজ ফরাসি শিবিরে কারা তুরুপের তাস? চলুন দেখে নেওয়া যাক।

Advertisement

১. কিলিয়ান এমবাপে: বিশ্বকাপে (FIFA World Cup 2022) স্বপ্নের ফর্মে রয়েছেন এমবাপে। পাঁচ গোলের পাশাপাশি ২টি অ্যাসিস্টও রয়েছে এই ফরাসি ফরোয়ার্ডের নামের পাশে। গোল্ডেন বুটের পাশাপাশি গোল্ডেন বল জেতার দৌড়েও প্রবলভাবে রয়েছেন তিনি। যে কোনও পরিস্থিতিতে গোল করে একাই ঘুরিয়ে দিতে পারেন ম্যাচের রং।

২. আঁতোয়া গ্রিসম্যান: ফ্রান্সের প্রাণভোমরা বলা হচ্ছে গ্রিজম্যানকে। কাপ-আসরে এখনও গোলের দেখা না পেলেও করিয়েছেন তিনটি গোল। তবে শুধু আক্রমণই নয়, দলের প্রয়োজনে নিচে এসে ডিফেন্সকেও সাহায্য করেন তিনি। তাই আর্জেন্টিনার মাথাব্যথার অন্যতম কারণ হতে পারেন গ্রিজম্যান।

[আরও পড়ুন: মমতার সফরের ৫ দিনের মধ্যেই মেঘালয়ে মোদি, করলেন অসংখ্য প্রকল্পের উদ্বোধন]

৩. ওসুমানে ডেম্বেলে: কাতারে যেন নতুনভাবে নিজেকে তুলে ধরেছেন ডেম্বেলে। গোল না পেলেও করেছেন দু’টো অ্যাসিস্ট। তবে সবচেয়ে মারাত্মক হল উইং দিয়ে তাঁর দৌড়, যা সামলাতে হিমশিম খাচ্ছে প্রতিপক্ষ। এমবাপের সঙ্গে তাঁর জুটি এগিয়ে নিয়ে যাচ্ছে ফ্রান্সকে।

৪. থিও হার্নান্দেজ: প্রথম ম্যাচে দাদা লুকাসের চোট না লাগলে থিও হয়তো বেঞ্চে বসেই কাটাতেন। তবে লুকাসের মতো লেফট ব্যাকের অভাব দারুণভাবে পূরণ করেছেন তিনি। প্রতিপক্ষের আক্রমণ ঠেকানোর পাশাপাশি উঠে এসে গোলও করেন থিও।

৫. অরেলিয়েন চুয়ামেনি: এনগোলো কান্তের চোট না থাকলে হয়তো বিশ্বকাপের স্কোয়াডে ডাকই পেতেন না চুয়ামেনি। তবে ভাগ্যে শিকে ছেঁড়ে তাঁর। আর সেই সুযোগ দারুণভাবে কাজে লাগাচ্ছেন তিনি। শুধু মাঝমাঠে দাপট দেখানোই নয়, গোলও করছেন এই তরুণ মিডফিল্ডার।

৬. অলিভিয়ের জিরু: ৩৬ বছর বয়সেও দুরন্ত ফর্মে রয়েছেন জিরু। চলতি বিশ্বকাপে ইতিমধ্যেই করে ফেলেছেন চার-চারটি গোল। রয়েছেন সর্বোচ্চ গোলদাতার লড়াইয়ে। করিম বেঞ্জেমার মতো স্ট্রাইকারের অভাব বুঝতেই দিচ্ছেন না তিনি।

[আরও পড়ুন: সুপ্রিম কোর্টে ধাক্কার পরেও লড়াই ছাড়তে নারাজ, ‘ন্যায় মিলবে’, আশাবাদী বিলকিসের আইনজীবী]

৭. হুগো লরিস: বিশ্বকাপ শুরুর আগে লরিসের ফর্ম নিয়ে প্রশ্ন উঠেছিল। তবে কাপ-আসরে ফ্রান্স অধিনায়ক বুঝিয়ে দিয়েছেন, তাঁর উপর ভরসা রেখে ভুল করেননি কোচ দিদিয়ের দেশঁ। বিশেষত নকআউটের শেষ দুই ম্যাচে খান চারেক নিশ্চিত গোল ঠেকিয়েছেন লরিস।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement