shono
Advertisement
Celeste Arantes

ছেলের মৃত্যুসংবাদ রইল অজানাই, চলে গেলেন পেলের শতায়ু মা

ফুটবল সম্রাটের মায়ের মৃত্যুতে ব্রাজিল শোকস্তব্ধ।
Published By: Krishanu MazumderPosted: 01:04 PM Jun 22, 2024Updated: 01:05 PM Jun 22, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২৯ ডিসেম্বর, ২০২২। দীর্ঘ রোগভোগের পরে পৃথিবীর মায়া কাটিয়ে চলে গিয়েছিলেন ফুটবলসম্রাট পেলে (Pele)। ছেলে চলে যাওয়ার দেড় বছরের মধ্যেই পেলের দেখানো পথ ধরে হাঁটা লাগালেন ফুটবলসম্রাটের শতায়ু মা সেলেস্তে আরান্তেস (Celeste Arantes)। শুক্রবার ১০১ বছর বয়সে মারা যান তিনি।
কয়েক বছর ধরেই শয্যাশায়ী ছিলেন সেলেস্তে। চলাফেরার ক্ষমতা হারিয়েছিলেন। প্রায় ৫ বছর ধরে চলচ্ছক্তিহীন অবস্থায় ছিলেন তিনি। এমনকী পেলের মৃত্যুর খবর পর্যন্ত জানানো হয়নি তাঁকে। পেলের বোন মারিয়া একথা জানিয়েছিলেন। পেলের ক্লাব স্যান্টোসের তরফে বলা হয়েছে, '' সেলেস্তে আরান্তেসের মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত।''

Advertisement

[আরও পড়ুন: আজ তুরস্ক চ্যালেঞ্জ, নকআউট যেতে পর্তুগালের ভরসা সেই রোনাল্ডোই]

বিখ্যাত ছেলে ও তাঁর মা আজ আর নেই। কিন্তু রয়ে গিয়েছে মা ও ছেলের অনেক গল্প, অনেক ছবি। আজ সবই স্মৃতিরমোন্থনের। সোশাল মিডিয়ায় খুঁজলেই পাওয়া যাবে দুজনের একাধিক ছবি! ছেলের জন্য কাপে কফি ঢেলে দিচ্ছেন মা। ১৯৫৯ সালের পেলে ও তাঁর মায়ের ছবি। মায়ের জন্য গিটার বাজাচ্ছেন ফুটবলসম্রাট। এমন ছবিও রয়েছে সোশ্যাল মিডিয়ায়। আরও একটি ছবিতে দেখা যাচ্ছে মাকে জড়িয়ে রয়েছেন ছেলে পেলে। জীবন অনেক বড়। দীর্ঘ এ জীবনে শোক-দুঃখ-আনন্দ মিলে মিশে এক হয়ে যায়। ফুটবল সম্রাটের মায়ের মৃত্যুতে ব্রাজিল আজ শোকস্তব্ধ।

কাতার বিশ্বকাপ চলাকালীন খবর হয়েছিল, পেলের অবস্থা সংকটজনক। সেই সময়ে অনেকেই ধরে নিয়েছিলেন, মেগা শো-র মধ্যেই হয়তো শুনতে হবে হৃদয়বিদারক সংবাদটা। বিশ্বকাপ দিয়েই উত্থান পেলের। বিশ্বকাপেই তাঁর আবির্ভাব। সেই কারণেই হয়তো পৃথিবীর মায়া কাটিয়ে চলে যাওয়ার জন্য বেছে নিলেন অন্য এক সময়। অন্য এক মুহূর্ত।
বিশ্বকাপ না হলেও দুই মহাদেশে চলছে ইউরো ও কোপা। ভরা ফুটবলের মরশুমেই চলে গেলেন ফুটবলসম্রাটের মা সেলেস্তে। 

[আরও পড়ুন: এমবাপের অনুপস্থিতিই ফ্যাক্টর! একাধিক সুযোগ নষ্ট করে ডাচদের কাছে আটকে গেল ফ্রান্স]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ২৯ ডিসেম্বর, ২০২২। দীর্ঘ রোগভোগের পরে পৃথিবীর মায়া কাটিয়ে চলে গিয়েছিলেন ফুটবলসম্রাট পেলে।
  • ছেলে চলে যাওয়ার দেড় বছরের মধ্যেই পেলের দেখানো পথ ধরে হাঁটা লাগালেন ফুটবলসম্রাটের শতায়ু মা সেলেস্তে আরান্তেস।
  • শুক্রবার ১০১ বছর বয়সে মারা যান তিনি।
Advertisement