shono
Advertisement

জনবিচ্ছিন্ন হচ্ছে কংগ্রেস! ৪৬ বছর পর ‘হাত’ছাড়লেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী

পাঞ্জাব, উত্তরপ্রদেশের ভোটের আগেই ধাক্কা কংগ্রেসের।
Posted: 02:03 PM Feb 15, 2022Updated: 02:06 PM Feb 15, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জাতীয় স্তরে কংগ্রেসের রক্তক্ষয় অব্যাহত। এবার হাত শিবির ছাড়লেন প্রাক্তন কেন্দ্রীয় আইনমন্ত্রী তথা বর্ষীয়ান কংগ্রেস নেতা অশ্বিনী কুমার (Ashwani Kumar)। পাঞ্জাব ভোটের আগে অশ্বিনের এই দলত্যাগ কংগ্রেসের জন্য বড়সড় ধাক্কা হতে পারে।

Advertisement

জননেতা না হলেও অশ্বিনি কুমার কংগ্রেসের তাত্ত্বিক নেতাদের মধ্যে বেশ তাৎপর্যপূর্ণ। ৪৬ বছর ধরে তিনি যুক্ত ছিলেন হাত শিবিরের সঙ্গে। পাঞ্জাব থেকে রাজ্যসভার সাংসদ হয়েছেন অশ্বিনি। বেশ কিছুদিন ছিলেন কেন্দ্রীয় আইনমন্ত্রী। কংগ্রেসের (Congress) জাতীয় মুখপাত্র হিসাবেও কাজ করেছেন। কিন্তু মঙ্গলবার দলের সঙ্গেকার ৪৬ বছরের সম্পর্ক ছিন্ন করেছেন এই প্রবীণ কংগ্রেস নেতা।

[আরও পড়ুন: ভোলাতেন মিষ্টি কথায়, ১৪টি বিয়ে করে অবশেষে পুলিশের জালে ওড়িশার জাল ডাক্তার]

ইতিমধ্যেই সোনিয়া গান্ধীর (Sonia Gandhi) কাছে নিজের ইস্তফাপত্র পাঠিয়ে দিয়েছেন অশ্বিনি কুমার। নিজের ইস্তফাপত্রে তিনি জানিয়েছেন, যে উদ্দেশ্য নিয়ে তিনি রাজনীতিতে এসেছিলেন, সেটা পূরণ করতে হলে রাজনীতির আঙিনার বাইরে থেকে কাজ করাটাই শ্রেয়। তবে, ঘনিষ্ঠমহলে অশ্বিনি জানিয়েছেন, কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব ক্রমশ জনবিচ্ছিন্ন হচ্ছে। গত কয়েকটি নির্বাচনে লাগাতার হাত শিবিরের ভোটের হার কমাটাই তার প্রমাণ। কিন্তু কংগ্রেস শীর্ষ নেতৃত্ব সেটা স্বীকার না করে মানুষের থেকে আরও দূরে চলে যাচ্ছে।

[আরও পড়ুন: দাউদকে বাগে আনতে এবার ঝাঁপাল ED, হানা মুম্বইয়ের একাধিক ডেরায়]

অশ্বিনির দলত্যাগের ফলে কংগ্রেসের সবচেয়ে ক্ষতি হল আইনি সহায়তার ক্ষেত্রে। দীর্ঘদিন তিনি হাত শিবিরের ‘বিচার বিভাগ’, অর্থাৎ লিগ্যাল সেলের প্রধান ছিলেন। ভোপাল গ্যাস দুর্ঘটনা-সহ বহু মামলায় কংগ্রেসের হয়ে আদালতে সওয়াল করেছেন তিনি। তাছাড়া পাঞ্জাব নির্বাচনের ঠিক আগে আগে অশ্বিনির দলত্যাগ কিছুটা হলেও প্রভাব ফেলবে। প্রসঙ্গত, ২০১৯ নির্বাচনের পর থেকে দেশে কংগ্রেসের রক্তক্ষয় অব্যাহত। এর আগে জিতিন প্রসদা, আরপিএন সিংয়ের (RPN Singh) মতো প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীরা কংগ্রেস ছেড়েছেন। এবার দল ছাড়লেন অশ্বিনিও।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement