shono
Advertisement

Breaking News

National Conference

সমর্থন চার নির্দলের, কাশ্মীরে একাই সংখ্যাগরিষ্ঠ ওমরের দল, গুরুত্ব কমল কংগ্রেসের!

চারজন নির্দল বিধায়ক ন্যাশনাল কনফারেন্সকে নিঃশর্ত সমর্থনের কথা ঘোষণা করলেন।
Published By: Subhajit MandalPosted: 05:04 PM Oct 10, 2024Updated: 05:04 PM Oct 10, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রত্যাশিতভাবেই কাশ্মীরের ভোটের ফলপ্রকাশের পর শক্তি বাড়ল ফারুখ আবদুল্লার দল ন্যাশনাল কনফারেন্সের। নির্দল হিসাবে জিতে আসা চার বিধায়ক প্রকাশ্যে ন্যাশনাল কনফারেন্সকে সমর্থন করার কথা ঘোষণা করলেন। ফলে ৯০ আসনের কাশ্মীর বিধানসভায় একাই সংখ্যাগরিষ্ঠ হয়ে গেল ফারুখের দল। 'জুনিয়র পার্টনার' থেকে কাশ্মীরে কার্যত 'অপ্রয়োজনীয়' প্রান্তিক শক্তিতে পরিণত হল কংগ্রেস।

Advertisement

৯০ আসনের কাশ্মীর বিধানসভা নির্বাচনের ফল অনুযায়ী, কংগ্রেস-ন্যাশনাল কনফারেন্স জোট অনায়াসে ম্যাজিক ফিগার ছাড়িয়ে যাচ্ছে। অন্য কোনও দলের সমর্থন তাদের প্রয়োজন পড়বে না। বিজেপি যে একক সংখ্যাগরিষ্ঠ দল হওয়ার স্বপ্ন দেখছিল সেটাও বাস্তবায়িত হয়নি। ন্যাশনাল কনফারেন্সই কাশ্মীরের একক বৃহত্তম দল হয়েছে। ন্যাশনাল কনফারেন্স জিতেছে ৪২ আসনে। জোটসঙ্গী কংগ্রেস জিতেছে ৬ আসনে। দুই সঙ্গী মিলিয়ে ইন্ডিয়া জোটের দখলে রয়েছে ৪৮ আসন। ৯০ আসন বিশিষ্ট জম্মু ও কাশ্মীর বিধানসভায় ম্যাজিক ফিগার ৪৬।

বৃহস্পতিবার মোট চারজন নির্দল বিধায়ক ন্যাশনাল কনফারেন্সকে নিঃশর্ত সমর্থনের কথা ঘোষণা করলেন। ইন্দেরওয়াল কেন্দ্রের বিধায়ক প্যারেলাল শর্মা, ছম্বের বিধায়ক সতীশ শর্মা, সুরানকোটের বিধায়ক চৌধুরী মহম্মদ আক্রম এবং বাণির বিধায়ক ডঃ রামেশ্বর সিং ন্যাশনাল কনফারেন্সকে সমর্থনের কথা ঘোষণা করেছেন। যার ফলে ৯০ আসন বিশিষ্ট জম্মু ও কাশ্মীর বিধানসভায় একাই ম্যাজিক ফিগার ছুঁয়ে ফেলল এনসি। তাঁদের হাতে বিধায়ক সংখ্যা ৪৬। ফলে সরকার গড়ার জন্য জুনিয়র পার্টনার কংগ্রেসকে আর প্রয়োজন পড়বে না ওমর আবদুল্লাদের। বস্তুত সেদিক থেকে দেখতে গেলে কংগ্রেস কার্যত গুরুত্বহীন সঙ্গী হিসাবে রয়ে গেল আবদুল্লাদের সঙ্গে।

যদিও ন্যাশনাল কনফারেন্স কংগ্রেসের গুরুত্ব কমানোর কোনও ইঙ্গিত এখনও দেয়নি। আসলে সংবিধান অনুযায়ী, উপরাজ্যপাল বিশেষ ক্ষমতা প্রয়োগ করে পাঁচ জন বিধায়ক নির্বাচিত করতে পারেন। ফলে জম্মু-কাশ্মীর বিধানসভায় শিবিরের বিধায়ক সংখ্যা বেড়ে হবে ৩৪। জম্মু-কাশ্মীর পুনর্গঠন বিধি অনুযায়ী, লেফটেন্যান্ট গভর্নরের হাতে বিধানসভায় পাঁচ সদস্যকে মনোনীত করার ক্ষমতা দেওয়া আছে। বিধানসভায় বর্তমানে ৯০ জন নির্বাচিত বিধায়ক আছেন। যদি সন্দেহ অনুসারে বিজেপি থেকে পাঁচ সদস্যকে মনোনয়ন দেওয়া হয়, তাহলে বিধানসভা ৯৫ সদস্যের হয়ে যাবে। এবং ম্যাজিক ফিগারও বেড়ে ৪৬ থেকে ৪৮ হয়ে যাবে। সেক্ষেত্রে কংগ্রেসকে প্রয়োজন পড়বে ন্যাশনাল কনফারেন্সের।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • প্রত্যাশিতভাবেই কাশ্মীরের ভোটের ফলপ্রকাশের পর শক্তি বাড়ল ফারুখ আবদুল্লার দল ন্যাশনাল কনফারেন্সের।
  • নির্দল হিসাবে জিতে আসা চার বিধায়ক প্রকাশ্যে ন্যাশনাল কনফারেন্সকে সমর্থন করার কথা ঘোষণা করলেন।
  • ফলে ৯০ আসনের কাশ্মীর বিধানসভায় একাই সংখ্যাগরিষ্ঠ হয়ে গেল ফারুখের দল।
Advertisement