shono
Advertisement

বাংলাদেশে ক্রমে ছড়িয়ে পড়ছে ইয়াবার বিষ, গ্রেপ্তার ২ মহিলা পাচারকারী-সহ চার

উদ্ধার ২৮ হাজার ইয়াবা ট্যাবলেট।
Posted: 04:58 PM Jul 13, 2022Updated: 05:57 PM Jul 13, 2022

সুকুমার সরকার, ঢাকা: বাংলাদেশে ক্রমে ছড়িয়ে পড়ছে ইয়াবার বিষ। বিশেষ করে রোহিঙ্গা শরণার্থীদের আসার পর থেকেই দাপট বেড়েছে মাদক পাচারকারীদের। নিরাপত্তা বাহিনীর লাগাতার অভিযান সত্ত্বেও মায়ানমার থেকে দেশে প্রবেশ করছে এই ভয়ানক মাদক। এহেন পরিস্থিতিতে প্রায় ২৮ হাজার ইয়াবা ট্যাবলেট-সহ চারজন মাদক পাচারকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ। ধৃতদের মধ্যে দু’জন মহিলা।

Advertisement

পুলিশ সূত্রে খবর, গোপন খবরের ভিত্তিতে কক্সবাজারের টেকনাফে একটি বাড়িতে অভিযান চালানো হয়। তল্লাশি চলাকালীন সেখান থেকে প্রায় ২৮ হাজার ইয়াবা (Yaba) ট্যাবলেট উদ্ধার করা হয়েছে। অভিযান চলাকালীন দুই মহিলা-সহ চার পাচারকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ। মঙ্গলবার টেকনাফ পৌরসভার নাইট্যং পাড়া এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয় বলে জানান টেকনাফ মডেল থানার ওসি মহম্মদ হাফিজুর রহমান। ধৃতদের নাম হচ্ছে- রশিদা বেগম (২৫), পরিমণি ওরফে জাহিদা মুন্নী (১৯), মহম্মদ তৈয়ব (৩২) ও মহম্মদ রাশেদ (৩৩)। ওসি জানান, গোপন সংবাদের ভিত্তিতে এসআই রফিকুল ইসলাম রাফি ও এএসআই সাখাওয়াত হোসেনের নেতৃত্বে নাইট্যং পাড়া এলাকায় অভিযান চালানো হয়।

[আরও পড়ুন: TikTok ভিডিও তৈরি করাই কাল, গলায় ওড়নার ফাঁস লেগে মৃত্যু কিশোরীর]

উল্লেখ্য, বাংলাদেশের যুবপ্রজন্মের মধ্যে ইয়াবার প্রয়োগ ভয়ানক ভাবে বাড়ছে। মায়ানমার থেকে রোহিঙ্গা পাচারকারীরা লক্ষ লক্ষ ইয়াবা বড়ি বংলাদেশে পাচার করছে। পরিস্থিতি যে কতটা গুরুতর ষেই কথা স্পষ্ট করে কয়েকদিন আগে ইয়াবা ও হেরোইনের ব্যবহার রুখতে গাঁজা খাওয়ার নিদান দিয়েছিলেন বাংলাদেশের (Bangladesh) রাজস্ব বোর্ডের প্রধান। প্রাক বাজেট আলোচনায় তাঁর এহেন মন্তব্যে রীতিমতো বিতর্ক শুরু হয়ে যায় দেশজুড়ে।

প্রসঙ্গত, যৌন উত্তেজনা বৃদ্ধির পাশাপাশি শরীর চনমনে রাখতে এই ইয়াবা ট্যাবলেট দেশের উচ্চবিত্ত বখাটে সন্তানসন্ততিদের মধ্যে দ্রুত জনপ্রিয় হয়েছে। বস্তুত এই কারণে ইয়াবা চক্রের সন্ধানে বিস্তারিত তল্লাশি শুরু করেছে পুলিশ। উল্লেখ্য, মিষ্টি গন্ধ ও নজরকাড়া উজ্জ্বল রঙের ইয়াবা ট্যাবলেট বিভিন্ন ফ্লেভারে পাওয়া যায়। বাংলাদেশে একসময় মাদক হিসেবে ফেনসিডিলের ব্যাপক চাহিদা ছিল। একপর্যায়ে ইয়াবা এসে ফেনসিডিলকে টেক্কা দেয়। তবে ইয়াবার চাহিদা বাড়লেও ফেনসিডিল আসা বন্ধ হয়নি। অভিযোগ, মূলত ভারত থেকেই পাচার হয়ে ফেনসিডিল আসে বাংলাদেশে। সম্প্রতি ফেনসিডিলের বিকল্প মাদক এস্কাফ নামের একটি সিরাপ ভারত থেকে আসছে। সাম্প্রতিককালে সীমান্তবর্তী জেলা ব্রাহ্মণবাড়িয়া, দিনাজপুর, লালমনিরহাট ও ফেনীতে এস্কাফের অনেকগুলো চালান ধরা পড়েছে।

[আরও পড়ুন: ভারতে আল কায়দার হয়ে কাজ বাংলাদেশি ব্লগার খুনে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জেহাদি ফয়সলের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement