shono
Advertisement

আধঘণ্টা গাড়ি দাঁড় করালেও হবে না খরচ, নিউটাউনে পার্কিং ফি’তে বিশেষ ছাড়

নির্দেশিকা জারি করেছে নিউটাউন উন্নয়ন পর্ষদ বা এনকেডিএ।
Posted: 02:12 PM Jun 02, 2023Updated: 02:12 PM Jun 02, 2023

দিশা ইসলাম, বিধাননগর: নিউটাউন শহরে পার্কিং ফি-তে আনা হয়েছে বিশেষ ছাড়। আধঘণ্টা গাড়ি দাঁড় করিয়ে রাখলে গুনতে হচ্ছে না কোন খরচ! এ নিয়ে একটি নির্দেশিকা জারি করেছে কলকাতা উপনগরী শহর কর্তৃপক্ষ নিউটাউন উন্নয়ন পর্ষদ বা এনকেডিএ। বুধবার প্রকাশিত সেই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নিউটাউন শহরে পার্কিং-এ প্রথম আধঘণ্টার জন্য সম্পূর্ণ ফ্রি করা হল। পরবর্তীতে পার্কিং খরচ অপরিবর্তিত থাকছে। এক্ষেত্রে আগের একই নিয়ম বলবৎ রেখেই অর্থাৎ দু চাকা যানে প্রতি ঘণ্টায় চার্জ ধার্য থাকছে ১০ টাকা। আর চার চাকার ক্ষেত্রে ২০ টাকা।

Advertisement

নিউটাউন শহরের বাসিন্দাদের পার্কিং সমস্যা নিয়ে দীর্ঘ অভিযোগ ছিল আগে থেকেই৷ আবাসিকদের একাংশের মতে, সাংসারিক অথবা সাময়িক প্রয়োজনে বাজার করতে বেরিয়ে কিছু সময়ের জন্য সংশ্লিষ্ট দোকান অথবা মার্কেটের সামনে গাড়ি দাঁড় করিয়ে রাখলেই হয়রানির শিকার হতে হত। দু’চাকা বা চার চাকা যান নিয়ে যতবার বাজারে যাওয়া হয়, ততবারই পার্কিং দেওয়া নিয়ে এজেন্সির কর্মীদের সঙ্গে ফি নিয়ে বাদানুবাদ শুরু হয়েছে। এ সমস্যা নিয়ে সরব হয়েছিল শহরের একটি আবাসিক সংগঠন।

[আরও পড়ুন: গুরুতর অসুস্থ মহাভারতের ‘শকুনি মামা’ অভিনেতা গুফি পেন্টাল, ভরতি হাসপাতালে]

পার্কিংয়ে হয়রানি মেটাতে শহরের নাগরিক সংগঠন ‘নিউটাউন সিটিজেন্স ওয়েলফেয়ার ফ্রেটারনিটি’র পক্ষ থেকে এনকেডিএ দপ্তরে আবেদন জমাও পড়েছিল মাস কয়েক আগে। অবশেষে বাসিন্দাদের সেই আবেদন খানিকটা মান্যতা পেল। পার্কিং ফি-তে ছাড় দিল এনকেডিএ কর্তৃপক্ষ। এ নিয়ে আবাসিক সংগঠনের সম্পাদক সমীর গুপ্তা জানিয়েছেন, ‘‘কলকাতা পুরসভা-সহ অন্যান্য পুরসভা যে হারে পার্কিং ফি নিচ্ছে, সেই হারে নিউটাউনে পার্কিং ফি নেওয়ার জন্য এনকেডিএ-তে আবেদন করা হয়েছিল। এখনও সেটা মানেনি কর্তৃপক্ষ। তবে প্রথম আধঘণ্টা পার্কিং ফি কমাতে অনেকটাই উপকৃত হল মানুষ।”

[আরও পড়ুন: প্রতারকদের চামড়া তুলে দেওয়ার, নগ্ন করার নিদান! এবার বিতর্কে বিকাশরঞ্জন ভট্টাচার্য]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement