shono
Advertisement

আইনি গেরোয় পিছিয়ে গেল কুস্তি ফেডারেশনের নির্বাচন, বিশ বাঁও জলে কুস্তিগিরদের ভবিষ্যৎ

ঠিক কী কারণে পিছিয়ে গেল নির্বাচন?
Posted: 05:30 PM Jun 25, 2023Updated: 05:36 PM Jun 25, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের ঘন কালো মেঘে ঢাকল ভারতীয় কুস্তির আকাশ। গুয়াহাটি হাই কোর্টের নির্দেশে অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে গেল জাতীয় কুস্তি ফেডারেশনের নির্বাচন। অর্থাৎ আগামী ১১ জুলাই হচ্ছে না ভোট।

Advertisement

ঠিক কী কারণে পিছিয়ে গেল নির্বাচন? আসলে জাতীয় কুস্তি ফেডারেশনের নির্বাচনে ভোট দেওয়ার অধিকার নেই দেশের অন্তত পাঁচটি রাজ্য কুস্তি সংস্থার। আর সেই প্রেক্ষিতেই গুয়াহাটি হাই কোর্টের দ্বারস্থ হয় অসম কুস্তি অ্যাসোসিয়েশন। তাদের দাবি, দীর্ঘদিন ধরে ভোটাভুটিতে অংশ নেওয়ার স্বীকৃতি চাওয়া হচ্ছে ফেডারেশনের কাছে। এ নিয়ে একাধিকবার আলোচনাও হয়েছে। ফেডারেশন সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের সঙ্গেও কথাবার্তা এগোয় অনেকটা। কিন্তু নিট ফল সেই শূন্য। নিজেদের স্বীকৃতি দাবি করেই তাই ফেডারেশনের বিরুদ্ধে মামলা করেছে অসমের কুস্তি সংস্থা। আর তারই শুনানিতে এদিন গুয়াহাটি হাই কোর্ট জানিয়ে দেয়, এই মামলা বিচারাধীন। তাই নির্ধারিত দিনে অর্থাৎ ১১ জুলাই নির্বাচনের আয়োজন করতে পারবে না ফেডারেশন।

[আরও পড়ুন: ‘ডোন্ট আন্ডার এস্টিমেট দ্য পাওয়ার অফ কমনম্যান’, শাহরুখের ডায়লগেই রাজ্যকে বার্তা রাজ্যপালের]

ফেডারেশনের প্রেসিডেন্ট ব্রিজভূষণ শরণ সিংয়ের (Brij Bhushan Sharan Singh) বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ এনেছেন অলিম্পিক পদকজয়ী কুস্তিগিররা। এহেন পরিস্থিতিতে কুস্তিগিরদের দাবি ছিল, স্বচ্ছ ও নিরপেক্ষভাবে ফেডারেশনের নির্বাচনের আয়োজন করতে হবে। ফেডারেশনের প্রধান হিসাবে কোনও মহিলা প্রার্থী নির্বাচিত হোন, এমনটাই দাবি কুস্তিগিরদের। 

এরপর ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশনের নির্দেশে নির্বাচনের কথা ঘোষণা করে কুস্তির দায়িত্বে থাকা অ্যাড-হক কমিটি। সেই মতো নির্বাচনের দিন ঘোষণা হলেও পরে একাধিক কারণে তা বদলে যায়। আবার গত বুধবার অ্যাড-হক কমিটি জানায়, ১১ জুলাই হবে নির্বাচন। কিন্তু এবার গুয়াহাটি হাই কোর্টের নির্দেশে ফের বিশ বাঁও জলে চলে গেল কুস্তিগিরদের ভবিষ্যৎ। সেপ্টেম্বরেই এশিয়ান গেমস। এমন পরিস্থিতিতে সাক্ষী-ভিনেশরা কী পদক্ষেপ করেন, সেটাই বড় প্রশ্ন।

[আরও পড়ুন: ‘গত ৩ বছরে পূজারা ও কোহলির গড় একই, তাহলে…’, দল নির্বাচন নিয়ে তোপ এই তারকার

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement