shono
Advertisement

Breaking News

GDP

GDP বৃদ্ধির হার দাঁড়াল ৭.৮ শতাংশে, ভোটের মাঝেই স্বস্তি দেশের অর্থনীতিতে

২০২৩-২৪ অর্থবর্ষে বার্ষিক বৃদ্ধির হার পৌঁছল ৮.২ শতাংশে।
Published By: Biswadip DeyPosted: 08:21 PM May 31, 2024Updated: 08:22 PM May 31, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকসভা নির্বাচন পৌঁছে গিয়েছে একেবারে শেষধাপে। শনিবার শেষ দফার ভোটপর্ব। তার আগেই প্রকাশিত হল জিডিপি বৃদ্ধির নয়া হারের রিপোর্ট। জানা যাচ্ছে, ২০২৩-২৪ অর্থবর্ষের শেষ ত্রৈমাসিকে দেশের জিডিপি বৃদ্ধির হার দাঁড়িয়েছে ৭.৮ শতাংশে। গত অর্থবর্ষের শেষ ত্রৈমাসিকে এই হিসেব ছিল ৬.২ শতাংশ। সেই হিসেবে এবারের বৃদ্ধির হার অনেকটাই। যার জেরে বার্ষিক বৃদ্ধির হার পৌঁছল ৮.২ শতাংশে।

Advertisement

তবে গতবারের নজিরকে টপকালেও অক্টোবর-ডিসেম্বর ত্রৈমাসিকের হার ছিল ৮.৬ শতাংশ। যা জানুয়ারি-মার্চের থেকেও বেশি। ন্যাশনাল স্ট্যাটিস্টিক্যাল অফিস তথা এনএসও প্রকাশিত তথ্য থেকে এমনটাই জানা যাচ্ছে। রিপোর্ট থেকে জানা যাচ্ছে, ২০২৩-২৪ অর্থবর্ষে যেখানে জিডিপি (GDP) বৃদ্ধির হার ৮.২ শতাংশ, সেখানে ২০২২-২৩ সালের হার ছিল মাত্র ৭ শতাংশ। সব মিলিয়ে নতুন পরিসংখ্যান দেশের অর্থনীতিবিদদের মুখে হাসি ফোটাবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। এদিকে চিন যে তথ্য প্রকাশ করেছিল তাতে দেখা গিয়েছিল বছরের প্রথম তিন মাসের হিসেব সেখানে মাত্র ৫.৩ শতাংশ। সেই হিসেবে প্রতিবেশী দেশকে অনেকটা দূরে ফেলে দিল নয়াদিল্লি, জিডিপি বৃদ্ধির হারের হিসেবে। ৩১ মে প্রকাশিত এই রিপোর্টে এও জানা গিয়েছে রিজার্ভ ব্যাঙ্কের অনুমান ৬.৯ শতাংশকে ছাপিয়ে গিয়েছে নয়া পরিসংখ্যান।

[আরও পড়ুন: ‘প্রধানমন্ত্রী হিসেবে পছন্দ রাহুল গান্ধী’, ইন্ডিয়ার ‘মুখ’ নিয়ে জল্পনার মাঝেই বার্তা খাড়গের]

প্রসঙ্গত, এমনটা যে হতে পারে তা কিন্তু আগেই ভবিষ্যদ্বাণী করেছিল অর্থমন্ত্রক। জানিয়েছিল আগামী অর্থবর্ষে দেশের আর্থিক বৃদ্ধি হতে চলেছে ৭ শতাংশেরও বেশি। বাজেট অধিবেশনের আগেই এই পূর্বাভাস করা হয়। শুধু তাই নয়, আগামী ৩ বছরে ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি হতে চলেছে বলেও দাবি কেন্দ্রের।

[আরও পড়ুন: ধর্ষণের পর ভিডিও ফাঁস, অন্যত্র বিয়ে ঠিক হতেই তরুণীকে অপহরণের চেষ্টা, চাঞ্চল্য মধ্যপ্রদেশে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • লোকসভা নির্বাচন পৌঁছে গিয়েছে একেবারে শেষধাপে। শনিবার শেষ দফার ভোটপর্ব।
  • তার আগেই প্রকাশিত হল জিডিপি বৃদ্ধির নয়া হারের রিপোর্ট।
  • জানা যাচ্ছে, ২০২৩-২৪ অর্থবর্ষের শেষ ত্রৈমাসিকে দেশের জিডিপি বৃদ্ধির হার দাঁড়িয়েছে ৭.৮ শতাংশে।
Advertisement