shono
Advertisement
Goods Train Derailed

ফের রেল দুর্ঘটনা! ময়নাগুড়িতে উলটে গেল মালগাড়ির ৫টি কামরা

একের পর এক দুর্ঘটনায় প্রশ্ন উঠছে ভারতীয় রেলের যাত্রী নিরাপত্তা নিয়ে।
Published By: Amit Kumar DasPosted: 10:15 AM Sep 24, 2024Updated: 01:35 PM Sep 24, 2024

শান্তনু কর, জলপাইগুড়ি: যাত্রী নিরাপত্তা চুলোয়। দেশজুড়ে একের পর এক দুর্ঘটনায় কার্যত ‘মরণযানে’ পরিণত হয়েছে ভারতীয় রেল। তবে হুঁশ ফেলেনি কর্তৃপক্ষের। এবার অসম থেকে নিউ জলপাইগুড়ি যাওয়ার পথে ময়নাগুড়িতে লাইনচ্যুত হল মালগাড়ির ৫টি কামরা। ট্রেনটি মালগাড়ি হওয়ার কারণে প্রাণহানির ঘটনা না ঘটলেও একের পর এক দুর্ঘটনায় বার বার প্রশ্ন উঠছে ভারতীয় রেলের যাত্রী নিরাপত্তা নিয়ে।

Advertisement

জানা গিয়েছে মঙ্গলবার সকাল ৬টা নাগাদ এই দুর্ঘটনা ঘটে নিউ ময়নাগুড়ি স্টেশনের কাছে। অসম থেকে নিউ জলপাইগুড়ির দিকে যাচ্ছিল ট্রেনটি। তখনই হঠাৎ জোরালো শব্দ শুনতে পান স্থানীয়রা। ঘটনাস্থলে এসে তাঁরা দেখেন মালগাড়িটির বেশ কয়েকটি কামরা উল্টেপাল্টে রয়েছে। খবর পেয়ে ঘটনাস্থলে আসেন রেলের আধিকারিকরা। উত্তরপূর্ব সীমান্ত রেলের আলিপুরদুয়ার ডিভিশনের ডি আর এম অমর দীপ গৌতম জানান, ' গোটা পরিস্থিতি আমরা খতিয়ে দেখছি। কী কারণে এই দুর্ঘটনা ঘটল তার তদন্ত শুরু হয়েছে। দ্রুত ক্ষতিগ্রস্ত রেললাইন মেরামত করে রেল চলাচল স্বাভাবিক করার চেষ্টা চলছে।

রেল সূত্রে জানা গিয়েছে, মালগাড়িটিতে কোনও পণ্য ছিল না। পাশাপাশি মালগাড়ি হওয়ার কারণে প্রাণহানির কোনও ঘটনা ঘটেনি। তবে দুর্ঘটনার কারণে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে রেলের বৈদ্যুতিক খুটি। উত্তর-পূর্ব সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক (সিপিআরও) কপিঞ্জল কিশোর শর্মা বলেন, "দুর্ঘটনার কারণে ট্রেন পরিষেবা ব্যাহত হয়নি। লাইন মেরামতির কাজ শুরু হয়েছে''। উত্তরবঙ্গগামী এবং উত্তর-পূর্ব ভারতের দিকে যাওয়া দূরপাল্লার ট্রেনগুলিকে বিকল্প পথে চালানো হচ্ছে।

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে দেশের নানা প্রান্তে একের পর এক রেল দুর্ঘটনায় চিন্তায় রেল কর্তারা। প্রকাশ্যে এসেছে নাশকতার তত্ত্বও। কখনও রেললাইনে কংক্রিটের স্ল্যাব, তো কখনও লাইনের ফিসপ্লেট খুলে রাখা। সাম্প্রতিক সময়ে দেশের নানা জায়গায় ট্রেন জেহাদের ষড়যন্ত্র প্রকাশ্যে এসেছে। সম্প্রতি মধ্যপ্রদেশে সেনা জওয়ানদের ট্রেনে বিস্ফোরণ ঘটানোর ষড়যন্ত্র সামনে আসে। কোথাও আবার রেল লাইনের উপর ফেলে রাখা হয়েছিল একটি গ্যাস সিলিন্ডার। বার বার এই ঘটনায় প্রশ্নের মুখে ভারতীয় রেলের নিরাপত্তা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • অসম থেকে নিউ জলপাইগুড়ি যাওয়ার পথে ময়নাগুড়িতে লাইনচ্যুত হল মালগাড়ির ৫টি কামরা।
  • মঙ্গলবার সকাল ৬টা নাগাদ এই দুর্ঘটনা ঘটে নিউ ময়নাগুড়ি স্টেশনের কাছে।
  • ট্রেনটি মালগাড়ি হওয়ার কারণে প্রাণহানির ঘটনা ঘটেনি।
Advertisement