shono
Advertisement

ডুডলে জগদীশ চন্দ্র বসুকে জন্মদিনে শ্রদ্ধা গুগলের

১৮৯৫ সালে তিনি অতিক্ষুদ্র তরঙ্গ সৃষ্টি এবং তার ছাড়া তা এক স্থান থেকে অন্য স্থানে প্রেরণে সাফল্য পেয়েছিলেন। The post ডুডলে জগদীশ চন্দ্র বসুকে জন্মদিনে শ্রদ্ধা গুগলের appeared first on Sangbad Pratidin.
Posted: 05:15 PM Nov 30, 2016Updated: 01:04 PM Nov 30, 2016

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: “ভারতের কোনও বৃদ্ধ ঋষির তরুণ মূর্তি তুমি হে আর্য আচার্য জগদীশ।”

Advertisement

বাঙালি বিজ্ঞানী জগদীশচন্দ্র বসুকে এভাবেই ব্যাখ্যা করেছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর। বিজ্ঞানী আইনস্টাইন বলেছিলেন, জগদীশ চন্দ্র যেসব অমূল্য তথ্য পৃথিবীকে উপহার দিয়েছেন তার যে কোনটির জন্য বিজয়স্তম্ভ স্থাপন করা উচিত। দেশবাসীকে গর্বিত করা সেই বিখ্যাত পদার্থবিদ জগদীশ চন্দ্র বসুর ১৫৮ তম জন্মদিনে  ডুডলে তাঁকে স্মরণ করল গুগল।

বুধবার ভারতীয় গুগল ইউজাররা গুগল ডট কম-এর পেজ খুললেই দেখা মিলছে এই বাঙালি বিজ্ঞানীর। আর সেই ছবিতে ক্লিক করলেই জগদীশ চন্দ্র বসুর সম্পর্কে নানা তথ্য সংক্রান্ত পেজে অনায়াসে পৌঁছে যাওয়া যাবে। পদার্থবিদ, উদ্ভিদবিদ, জীববিজ্ঞানী এবং কল্পবিজ্ঞান রচয়িতা- এমনই নানা পরিচয় তাঁর। তাঁর গবেষণা সম্বৃদ্ধ করেছিল উদ্ভিদবিজ্ঞানকে। উদ্ভিদেরও প্রাণ আছে- এই সত্যটি বিশ্বের সামনে তুলে ধরেছিলেন এই বাঙালি বিজ্ঞানীই। ক্রেসকোগ্রাফের আবিষ্কর্তা জগদীশ চন্দ্রকে রেডিও বিজ্ঞানের জনকও বলে অভিহিত করা হয়েছে।

১৮৯৫ সালে তিনি অতিক্ষুদ্র তরঙ্গ সৃষ্টি এবং তার ছাড়া তা এক স্থান থেকে অন্য স্থানে প্রেরণে সাফল্য পেয়েছিলেন। আধুনিক রাডার, টেলিভিশন এবং মহাকাশ যোগাযোগের ক্ষেত্রে এই তরঙ্গের ভূমিকা অনস্বীকার্য। বিশ্বখ্যাত বিজ্ঞানী গ্যালিলিও-নিউটনের সমকক্ষ জগদীশ চন্দ্র- ১৯২৭ সালে এমনই স্বীকৃতি দিয়েছিল লন্ডনের ডেইলি এক্সপ্রেস পত্রিকা। তাঁর জন্মদিনে শ্রদ্ধা জানাল গুগল ডুডল।

The post ডুডলে জগদীশ চন্দ্র বসুকে জন্মদিনে শ্রদ্ধা গুগলের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement