shono
Advertisement

পুরুষের থেকে মহিলাদের বেশি মাইনে দিচ্ছে গুগল, কেন?

কেন এমন সিদ্ধান্ত বিশ্বের জনপ্রিয় সার্চ ইঞ্জিনের? The post পুরুষের থেকে মহিলাদের বেশি মাইনে দিচ্ছে গুগল, কেন? appeared first on Sangbad Pratidin.
Posted: 07:16 PM Mar 06, 2019Updated: 07:16 PM Mar 06, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কিছুদিন আগেই একই পদে কর্মরত মহিলাদের থেকে পুরুষ কর্মচারীদের বেশি মাইনে দেওয়ার অভিযোগ উঠেছিল গুগলের বিরুদ্ধে। তবে এবার সেই বদনাম মুছে ফেলল তারা। গত সোমবার ফোর্বস পত্রিকায় প্রকাশিত গুগলের অভ্যন্তরীণ সমীক্ষায় জানা গিয়েছে, কোম্পানিটি  ‘লেভেল ৪ সফটওয়্যার ইঞ্জিনিয়ার’ পদে কর্মরত মহিলা কর্মচারীদের মাইনে ওই পদে থাকা পুরুষ কর্মচারীদের থেকে বেশি দিচ্ছে। অন্যদিকে, ওই পদে কর্মরত পুরুষদের বিরুদ্ধে লিঙ্গবৈষম্যের অভিযোগ এড়াতে ক্ষতিপূরণ হিসেবে তাদের বাড়তি অর্থ দিচ্ছে গুগল।

Advertisement

ওই রিপোর্ট অনুযায়ী, অতীতে গুগলে কর্মরত মহিলা কর্মচারীদের প্রতি লিঙ্গবৈষম্যের অভিযোগ উঠেছিল। সেই ভুল ঠিক করতে এবার ১০,৬৭৭ কর্মচারীর জন্য ৯.৭ মিলিয়ন (জনপ্রতি ৯৮৮ ডলার) ডলার বরাদ্দ করেছে তারা। ২০১৭ সালে যেখানে ২২৮ জন কর্মচারীর জন্য তারা দু’লাখ সত্তর হাজার ডলার খরচ করেছিল তা থেকে এবছর অনেক বেশি টাকা বরাদ্দ করা করেছে।

[অভিভাবকদের প্রশ্রয়েই মোবাইলে মশগুল ছোটরা, কী বলছেন সেলেবরা?]

সার্চ জায়ান্ট প্রতিষ্ঠানটির অ্যানুয়াল অডিটে দেখা গিয়েছে, বর্তমান বাজারে কর্মীদের পদের মূল্য, স্থান, পদমর্যাদা, দক্ষতা এবং বর্ণ ও লিঙ্গের মতো বিষয়গুলো বিবেচনা করে তাঁদের ক্ষতিপূরণ দেওয়া হচ্ছে। সমীক্ষাটি করতে ৯১ শতাংশ গুগল কর্মীকে নেওয়া হয়েছে বলেও উল্লেখ করা হয়েছে ফোর্বসে প্রকাশিত রিপোর্টে।

The post পুরুষের থেকে মহিলাদের বেশি মাইনে দিচ্ছে গুগল, কেন? appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement