shono
Advertisement

আর ১৮ নয়, এবার বাড়তে পারে মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স! ইঙ্গিত নির্মলার

কত হওয়া উচিত মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স? The post আর ১৮ নয়, এবার বাড়তে পারে মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স! ইঙ্গিত নির্মলার appeared first on Sangbad Pratidin.
Posted: 09:04 AM Feb 02, 2020Updated: 09:04 AM Feb 02, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর ১৮ নয়। মেয়েদের বিয়ের ন্যূনতম বয়সসীমা পরিবর্তন করতে পারে সরকার। শনিবার বাজেট বক্তৃতায় এমনই ইঙ্গিত দিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitarama)। অর্থমন্ত্রী জানিয়েছেন, মেয়েদের বিয়ের বয়স নিয়ে পর্যালোচনার সময় এসেছে। আর সেজন্য একটি টাস্ক ফোর্স গঠন করতে চায় সরকার। নারী ও শিশুকল্যাণ মন্ত্রক সূত্রের খবর, মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স পরিবর্তন করার বিষয়টি গুরুত্ব দিয়েই ভাবছে সরকার।

Advertisement


আপাতত বাবা-মায়ের আইনসম্মত অনুমতি থাকলে ১৮ বছর বয়সে বিয়ে করতে পারেন মেয়েরা। কিন্তু সরকার ভাবনা চিন্তা করছে, যদি এই বয়সটা আরও খানিকটা বাড়িয়ে দেওয়া যায়। কারণ হিসেবে তুলে ধরা হচ্ছে ‘বেটি বাঁচাও, বেটি পড়াও‘ প্রকল্পের সাফল্যকে। অর্থমন্ত্রীর দাবি, মোদি সরকার এই প্রকল্প চালু করার পর মেয়েদের মধ্যে স্কুলছুটের সংখ্যাটা উল্লেখযোগ্য হারে কমেছে। প্রাথমিক শিক্ষা এবং উচ্চ শিক্ষা দুই স্তরেই আগের তুলনায় অনেক বেশি মেয়েরা স্কুল-কলেজে যাচ্ছে বলে দাবি নির্মলার। কেন্দ্র মনে করছে, বিয়ের ন্যূনতম বয়স বাড়লে আরও বেশি করে মেয়েদের উচ্চ শিক্ষায় আগ্রহী করা যাবে। তাছাড়া, কম বয়সে মা হওয়ার ক্ষেত্রে মায়ের স্বাস্থ্যের যে ঝুঁকি থাকে, বেশি বয়সে বিয়ে হলে সেটাও অনেকটা কমানো যাবে। এসব ভেবেই অর্থমন্ত্রী ঘোষণা করেছেন, মেয়েদের বিয়ের বয়স নিয়ে নতুন করে চিন্তা চলছে। তার জন্য একটি টাস্ক ফোর্স গঠন করা হবে।

[আরও পড়ুন: বাজেটে LIC নিয়ে কেন্দ্রের সিদ্ধান্তের বিরোধিতা, আগামী সপ্তাহে ধর্মঘটের ডাক কর্মীদের]

উল্লেখ্য, রবিবারের বাজেটে প্রধানমন্ত্রীর ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’ প্রকল্পের সুখ্যাতি করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। এবারের বাজেটে নারী ও শিশুকল্যাণ দপ্তরের জন্য বরাদ্দের পরিমাণ ১৪ শতাংশ বাড়ানো হয়েছে। অথচ, ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’ প্রকল্পের জন্য বরাদ্দের পরিমাণ ২২০ কোটি টাকা। নিন্দুকরা বলছেন, অর্থমন্ত্রী মুখে মোদির মস্তিষ্কপ্রসূত প্রকল্পের সুখ্যাতি করলেও কার্যক্ষেত্রে এতে বরাদ্দ তেমন বাড়েনি। তাছাড়া, নির্মলা মেয়েদের বিয়ের বয়স নিয়ে যে চিন্তাভাবনা করছেন, তা সংঘ পরিবারের আদৌ পছন্দ হবে কিনা, তা নিয়ে সংশয় রয়েছে।

The post আর ১৮ নয়, এবার বাড়তে পারে মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স! ইঙ্গিত নির্মলার appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement