shono
Advertisement

আল কায়দা প্রধানকে নিকেশ করা মার্কিন অস্ত্র এবার ভারতের হাতে, ছাড়পত্র কেন্দ্রের

মোদির আমেরিকা সফরের আগেই ছাড়পত্র কেন্দ্রের।
Posted: 06:39 PM Jun 15, 2023Updated: 06:39 PM Jun 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমেরিকা (USA) থেকে সামরিক এমকিউ-৯ রিপার ড্রোন কিনতে পারবে ভারত। বৃহস্পতিবার এই প্রস্তাবে সিলমোহর দিয়েছে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রক। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) সফরেই এই ড্রোন কেনা নিয়ে বিস্তারিত আলোচনা হওয়ার কথা ছিল দুই দেশের মধ্যে। তার আগেই কেটে গেল ভারতীয় প্রশাসনের লাল ফিতের জট। ড্রোন কিনতে সবুজ সংকেত দিল কেন্দ্র সরকার। নিরাপত্তা সংক্রান্ত ক্যাবিনেট কমিটির ছাড়পত্র দিলেই চূড়ান্ত হতে পারে ড্রোন কেনার চুক্তি।

Advertisement

জানা গিয়েছে, বৃহস্পতিবারই ড্রোন কেনার সিদ্ধান্তে সম্মতি জানিয়েছে ডিফেন্স অ্যাকুইজিশন কাউন্সিল। ভারতের প্রতিরক্ষা সংক্রান্ত গুরুত্বপূর্ণ নেওয়ার জন্য এটাই ভারতের সর্বোচ্চ কমিটি। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের (Rajnath Singh) নেতৃত্বাধীন এই কমিটির বৈঠকেই ড্রোন কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। খুব তাড়াতাড়িই প্রতিরক্ষা কমিটির এই সিদ্ধান্তে সিলমোহর দেবে সংসদীয় কমিটি, এমনটাই আশা ওয়াকিবহাল মহলের।

[আরও পড়ুন: সংবাদ প্রতিদিনের খবরে সিলমোহর, হাইব্রিড মডেলে ঘোষিত এশিয়া কাপের সূচি]

মার্কিন এমকিউ ৯ রিপার ড্রোন ব্যবহার করেই নিকেশ করা হয়েছিল আল কায়দা (Al-Qaeda) প্রধান আয়মান আল জাওয়াহিরিকে। প্রায় একই রকম কার্যকরী এমকিউ৯- সি গার্ডিয়ান ড্রোন কিনতে আগ্রহী ভারত। তার ফলে দুই দেশের মধ্যে ২০০ থেকে ৩০০ কোটি ডলারের বাণিজ্যিক চুক্তি হতে পারে। মোদির আমেরিকা সফরের সময়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে এই বিষয়টি নিয়ে ইতিবাচক আলোচনা হতে পারে বলেই সূত্র মারফত জানা গিয়েছে।

তবে হোয়াইট হাউসের এক আধিকারিক জানিয়েছেন, “অস্ত্র বা ড্রোন কেনা হবে কিনা, সেই সিদ্ধান্ত আমাদের হাতে নেই। ভারতের প্রশাসন যা ঠিক করবে সেটাই চূড়ান্ত। তবে আমেরিকার সঙ্গে এই নিয়ে ভারতের চুক্তি হোক, সেটাই আমরা চাই।” তবে প্রতিরক্ষা ক্ষেত্রে আত্মনির্ভর হওয়ার দিকে জোর দিচ্ছে ভারত। এহেন পরিস্থিতিতে মার্কিন ড্রোন কেনা হবে কিনা, তা নিয়ে প্রশ্ন থাকছে। 

[আরও পড়ুন: অশান্ত ভাঙড়ে এবার গুলিবিদ্ধ হয়ে মৃত্যু তৃণমূল কর্মীর, আহত আরও ২]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement