shono
Advertisement

ধাপে ধাপে LIC’র ২৫ শতাংশ শেয়ার বেচতে চলেছে কেন্দ্র! প্রকাশ্যে চাঞ্চল্যকর রিপোর্ট

অপেক্ষা শুধু মন্ত্রিসভার অনুমোদনের। The post ধাপে ধাপে LIC’র ২৫ শতাংশ শেয়ার বেচতে চলেছে কেন্দ্র! প্রকাশ্যে চাঞ্চল্যকর রিপোর্ট appeared first on Sangbad Pratidin.
Posted: 11:12 AM Sep 30, 2020Updated: 11:15 AM Sep 30, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার লাভজনক রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থা LIC’র শেয়ারও বিক্রি করবে কেন্দ্র! মঙ্গলবার একাধিক সর্বভারতীয় সংবাদমাধ্যম এমনটাই দাবি করেছে। শোনা যাচ্ছে, একটু-আধটু নয়, নিজেদের দখলে থাকা LIC’র ২৫ শতাংশ শেয়ারই বিক্রি করে দেবে মোদি সরকার। এই বিলগ্নিকরণের প্রক্রিয়া সম্পন্ন হবে ধাপে ধাপে। নাম জানাতে অনিচ্ছুক অর্থমন্ত্রকের আধিকারিকরা সংবাদমাধ্যমে এমনটাই জানিয়েছেন।

Advertisement

LIC‘র শেয়ার যে বিক্রি করা হবে, সে ইঙ্গিত বাজেট বক্তৃতাতেই দিয়ে রেখেছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)। তবে, সেই বিক্রির পরিমাণটা যে এতটা বেশি হবে, তা ঘুণাক্ষরেও টের পায়নি কেউ। যদিও এলআইসির শেয়ার বেচতে হলে, সরকারকে আইনি বাধা টপকাতে হবে। যে আইনের অধীনে এই রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থাটি তৈরি হয়েছিল, সেই আইনটি সংশোধন করতে হবে। আর সেজন্য প্রয়োজন সংসদের অনুমোদন। নাম জানাতে অনিচ্ছুক কেন্দ্রের এক আধিকারিক জানিয়েছেন, সরকার ইতিমধ্যেই গোপনে ওই আইনের সংশোধনী আনা নিয়ে আলোচনা করে ফেলেছে। এখন অপেক্ষা মন্ত্রিসভার অনুমোদনের।

[আরও পড়ুন: ভ্যাকসিনের জন্য ৮০ হাজার কোটি টাকা আছে তো? সেরাম কর্তার প্রশ্নের জবাব দিল কেন্দ্র]

এখনও পর্যন্ত জানা গিয়েছে, ধাপে ধাপে এলআইসির মোট ২৫ শতাংশ শেয়ার বিক্রি হবে। প্রথম ধাপে এলআইসির শেয়ার বিক্রি করে ২০ হাজার কোটি টাকা তোলার লক্ষ্যমাত্র নিয়েছে সরকার। এই ২০ হাজার কোটি টাকা আবার ২০ কোটি শেয়ারে ভাগ করে দেওয়া হবে। প্রথম পর্যায়ের শেয়ার বিক্রি কবে শুরু হবে, সেটা সরকার বাজারের পরিস্থিতি দেখে ঠিক করবে। আসলে, ২০২৪-২৫ অর্থবর্ষের মধ্যে কেন্দ্র ভারতকে ৫ লক্ষ কোটি ডলারের অর্থনীতি হিসেবে গড়ে তুলতে চায়। কিন্তু সে স্বপ্ন এখন দূরঅস্ত। আপাতত করোনার জন্য দেশে যে বিরাট রাজস্ব ঘাটতি সৃষ্টি হয়েছে সেটা পূরণ করাই লক্ষ্য। সেই লক্ষ্যে একাধিক রাষ্ট্রায়ত্ত ব্যাংকের শেয়ারও বেচে দিতে চলেছে সরকার। তবে, লাভজনক সংস্থা এলআইসির শেয়ার বিক্রি নিঃসন্দেহে বড় সিদ্ধান্ত।যদিও সরকারিভাবে এ বিষয়ে এখনও কিছু জানানো হয়নি। 

The post ধাপে ধাপে LIC’র ২৫ শতাংশ শেয়ার বেচতে চলেছে কেন্দ্র! প্রকাশ্যে চাঞ্চল্যকর রিপোর্ট appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement