shono
Advertisement

প্রকাশনা সংস্থার বিজ্ঞাপনী চমক রুখতে আসরে শিক্ষামন্ত্রী, পর্ষদকে সতর্কবার্তা

'সাজেশন' এর নামে বিভ্রান্তি ছড়াচ্ছে সংস্থাগুলি The post প্রকাশনা সংস্থার বিজ্ঞাপনী চমক রুখতে আসরে শিক্ষামন্ত্রী, পর্ষদকে সতর্কবার্তা appeared first on Sangbad Pratidin.
Posted: 10:01 AM Dec 04, 2018Updated: 10:01 AM Dec 04, 2018

দীপঙ্কর মণ্ডল: মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক স্তরে বাজারে প্রচুর বেসরকারি বই। সংবাদপত্র, টিভি বা রেডিওর মতো গণমাধ্যমগুলিতে চলছে ব্যাপক বিজ্ঞাপন। সমস্ত প্রকাশনা সংস্থার দাবি, তাদের পাঠ্যপুস্তকই সেরা। দুই মেগা পরীক্ষার আগে ‘সাজেশন’-এর নামেও প্রচুর বই বাজারে আসে। যা নিয়ে ছাত্রছাত্রী ও অভিভাবকদের মধ্যে বিভ্রান্তি ছড়ায়। মধ্যশিক্ষা পর্ষদকে এই বিষয়ে সতর্ক হওয়ার নির্দেশ দিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সোমবার বিকাশ ভবনে মাধ্যমিকের সরকারি টেস্ট পেপার উদ্বোধন করে শিক্ষামন্ত্রী বলেন, “গণমাধ্যমে মধ্যশিক্ষা পর্ষদ অনুমোদিত বেসরকারি বইগুলির বিজ্ঞাপন দেওয়া হয়। বিজ্ঞাপিত বইটি পড়েই নাকি পরীক্ষায় নির্দিষ্ট পড়ুয়া প্রথম হয়েছেন। আসলে এগুলি বিজ্ঞাপনের চমক। ছাত্রছাত্রী ও অভিভাবকদের বলব বিজ্ঞাপনের ফাঁদে পড়বেন না। মধ্যশিক্ষা পর্ষদকে এই বিষয়ে সতর্ক হতে হবে।”

Advertisement

[রাজ্যে শিক্ষক নিয়োগে কাটল জটিলতা, স্থগিতাদেশ প্রত্যাহার হাই কোর্টের]

স্কুলের ‘রেফারেন্স বই’ অনুমোদনে পর্ষদ এবং সংসদের বেনিয়মের অভিযোগ আসছে অনেকদিন ধরে। কলেজ স্ট্রিটের কয়েকটি সংস্থার সঙ্গে পর্ষদের অসাধু যোগ সংক্রান্ত অভিযোগ এসেছে স্কুল শিক্ষা দপ্তরেও। দপ্তরের কর্তাদের বক্তব্য, শিক্ষামন্ত্রীর এদিনের নির্দেশ খুবই তাৎপর্যপূর্ণ। বেসরকারি সংস্থা নিয়ে অন্য ধরনের বিড়ম্বনায়ও পড়তে হয় রাজ্যকে। বলিউডের অভিনেতা ফারহান আখতারের ছবিকে ক্রীড়াবিদ ‘মিলখা সিং’ বলে ছাপিয়েছিল একটি প্রকাশনা সংস্থা। সেই বই স্কুলে বিলিও করা হয়। কোনও ভূমিকা না থাকলেও রাজ্যের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়েছিল সেই কাণ্ডে।

[ঘোষিত আইসিএসই-আইএসসি পরীক্ষার সূচি, নিয়মে একাধিক বদল]

অনুমোদন ছাড়াও এদিন মাধ্যমিকের প্রশ্নপত্র নিয়েও কড়া নির্দেশ দিয়েছেন পর্ষদকে। গত বছর কয়েকটি প্রশ্নপত্রে ভুল ছাপা হয়েছিল। এদিন পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়কে শিক্ষামন্ত্রী বলেন, “প্রশ্নপত্র দরকার হলে হাজারবার দেখবেন। ছাত্রছাত্রীরা চেঁচামেচি করবে, তারপর বলবেন ঠিক আছে, আমরা দেখছি। কোনও ভুল যাতে না থাকে তা নিশ্চিত করতে হবে।” আগামী বছরের মাধ্যমিক শুরু হবে ১২ ফেব্রুয়ারি। শেষ হবে ২১ ফেব্রুয়ারি। উচ্চমাধ্যমিক চলবে ২৬ ফেব্রুয়ারি থেকে ১৩ মার্চ। সাজেশনের নামে বিভিন্ন সংস্থার বই রুখতে দরকারে সরকারি নির্দেশিকাও প্রকাশ হতে পারে বলে জানা গিয়েছে। মাধ্যমিকের সরকারি টেস্ট পেপারে ১২০টি স্কুলের টেস্ট পরীক্ষার প্রশ্ন ঠাঁই পেয়েছে। শিক্ষামন্ত্রী বলেন, “সরকারি টেস্ট পেপার অনুসরণ করলে মাধ্যমিকে উপকৃত হবে পড়ুয়ারা। এর বাইরে প্রশ্ন আসবে বলে মনে হয় না।”

The post প্রকাশনা সংস্থার বিজ্ঞাপনী চমক রুখতে আসরে শিক্ষামন্ত্রী, পর্ষদকে সতর্কবার্তা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement