shono
Advertisement

Mann ki Baat: কিলির মতো ভিডিও বানিয়ে জনপ্রিয় করো ভারতীয় ভাষাকে, ছোটদের আহ্বান মোদির

ভারতীয় সংগীতের প্রতি অনুরাগ দেখানোয় কিলিকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী।
Posted: 12:31 PM Feb 27, 2022Updated: 01:57 PM Feb 27, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় গানের সঙ্গে নাচ করেন, লিপ দিয়ে ভিডিও বানান তানজানিয়ার কিলি পল (Kili Paul)। সোশ্যাল মিডিয়ায় নিয়মিত ভাইরাল হয় তাঁর ভিডিও। ক’ দিন আগেই আন্তর্জাতিক স্তরে ভারতীয় সংস্কৃতিকে তুলে ধরার জন্য তাঁকে সম্মান জানিয়েছে তানজানিয়ার ভারতীয় হাই কমিশন। এবার ‘মন কি বাতে’ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) মুখে উঠে এল কিলির কথা। তানজানিয়ার শিল্পীর উদাহরণ টেনে দেশের ছোটদের ‘এক ভারত শ্রেষ্ঠ ভারত’ ঐতিহ্য প্রসারের আহ্বান জানালেন প্রধানমন্ত্রী।

Advertisement

কিলির মতো করে বিভিন্ন ভারতীয় ভাষাকে জনপ্রিয় করে তোলার কথা বলেন মোদি। প্রধানমন্ত্রী বলেন, “সকলকে বলব, বিশেষ করে ছোটদের বলছি, তোমরা কিলি ও নিমার মতো বিভিন্ন রাজ্যের জনপ্রিয় গানের ভিডিও বানাও। এর ফলে ‘এক ভারত শ্রেষ্ঠ ভারত’-এর নতুন সংজ্ঞা তৈরি হবে এবং ভারতীয় ভাষা জনপ্রিয় হয়ে উঠবে।” এইসঙ্গে ভারতীয় সংগীতের প্রতি অনুরাগ দেখানোয় কিলিকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী। বলেন, “তানজানিয়ার কিলি এবং নিমা ভারতীয় সঙ্গীতের প্রতি অনুরাগ দেখিয়েছেন। তাঁরা লতা দিদিকে শ্রদ্ধা নিবেদন করেছেন, আমাদের জাতীয় সঙ্গীত গেয়েছেন। আমি তাঁদের কাছে কৃতজ্ঞ।” 

[আরও পড়ুন: ‘রাশিয়া-ইউক্রেনের পাশে থাকতে ক্রিপ্টোকারেন্সি দান করুন’, পোস্ট করা হল জেপি নাড্ডার টুইটারে!]

উল্লেখ্য, একের পর এক জনপ্রিয় বলিউডি গানের লিপ সিঙ্কিং ও গানের তালে নিজের দেশের পোশাক পরে কিলির নাচ ভাইরাল হয়েই চলেছে সোশ্যাল মিডিয়ায়। নতুন নতুন বিষয়ে ভিডিও বানিয়ে স্বদেশে-বিদেশে বিখ্যাত হয়ে উঠেছেন তিনি। ‘শের শাহ’ ছবির ‘রাতেঁ লম্বিয়া’ গানের সঙ্গে তাঁর নাচ ও গান জনপ্রিয়তায় ইতিহাস গড়েছে। এমনকী সাম্প্রতিক ভাইরাল বাংলা গান ‘বাদাম কাকু’র সঙ্গেও লিপ সিঙ্কিং এবং নাচ করে ভাইরাল হয়েছেন কিলি। ভুবন বাদ্যকরের ‘কাঁচা বাদাম’ গানের সঙ্গে তিনি এবং তাঁর বোন নিমার নাচ জনপ্রিয় হয়েছে। 

[আরও পড়ুন: নজরে অযোধ্যা, প্রয়াগরাজ, আমেঠি, উত্তরপ্রদেশের ষষ্ঠ পর্বে ‘প্রেস্টিজ ফাইট’ বিজেপির]

এছাড়াও ভারতীয় মন্দিরগাত্র থেকে চুরি যাওয়া ঐতিহ্যশালী মূর্তি বিভিন্ন দেশ থেকে ফিরিয়ে আনা হচ্ছে বলে জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বলেন, “ভারত থেকে বহু মূর্তি পাচার করা হয়। তা বিভিন্ন দেশে বিক্রি করা হয়। সেই মূর্তিগুলো ফিরিয়ে আনা আমাদের দায়িত্ব। ২০১৩ সাল পর্যন্ত মাত্র ১৩টি মূর্তি ফিরিয়ে আনা হয়েছিল। কিন্তু ২০১৪-এর পরে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং কানাডার মতো দেশগুলি থেকে ২০০ টির বেশি মূল্যবান মূর্তি ফিরিয়ে আনা হয়েছে।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement