shono
Advertisement

কাটছে মন্দা! ৮ মাস পর GST সংগ্রহ এক লক্ষ কোটির গণ্ডি ছাড়াল

গত বছরের তুলনায় বেড়েছে জিএসটি সংগ্রহ।
Posted: 04:53 PM Nov 01, 2020Updated: 05:03 PM Nov 01, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে কি উৎসবের মরশুমে ঘুরে দাঁড়াচ্ছে ভারতীয় অর্থনীতি? চলতি মাসের জিএসটি (GST) সংগ্রহের অঙ্কটা অন্তত তেমনটাই ইঙ্গিত করছে। দীর্ঘ আট মাস পর অক্টোবরে মাসিক জিএসটি সংগ্রহ ১ লক্ষ কোটির গণ্ডি পার করল। যা দেখে ওয়াকিবহাল মহলের আশা, মন্দা কাটিয়ে ঘুরে দাঁড়াচ্ছে ভারতীয় অর্থনীতি (Indian Economy)।

Advertisement

রবিবার অর্থমন্ত্রকের (Finance Ministry) তরফে টুইট করে জিএসটি সংগ্রহ সংক্রান্ত তথ্য দেওয়া হয়। সংশ্লিষ্ট মন্ত্রক জানিয়েছে, চলতি বছরের অক্টোবরে জিএসটি সংগ্রহ বেড়ে দাঁড়িয়েছে ১ লক্ষ ৫ হাজার ১৫৫ কোটি টাকা। ৩১ অক্টোবর পর্যন্ত ৮০ লক্ষ জিএসটি রিটার্ন দাখিল হয়েছে।

[আরও পড়ুন : ‘দুই যুবরাজ মুকুট বাঁচাতে লড়াই করছে’, বিহারের ভোটপ্রচারে রাহুল-তেজস্বীকে কটাক্ষ মোদির]

কেন্দ্র আরও জানিয়েছে, এক লক্ষ কোটির মধ্যে CGST বাবদ ১৯,১৯৩ কোটি টাকা, SGST বাবদ ৫,৪১১ কোটি টাকা এবং IGST বাবদ ৫২,৫৪০ কোটি টাকা সংগ্রহ হয়েছে। এর মধ্যে পণ্য আমদানিতে থেকে সংগ্রহ হয়েছে ২৩,৩৭৫ কোটি টাকা কোটি টাকা। সেস বাবদ আদায় হয়েছে ৮,০১১ কোটি টাকা। সব মিলিয়ে দেশের আর্থিক ক্ষেত্রের ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত মিলেছে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন : বিজেপিকে নকল করতে থাকলে কংগ্রেস ‘শূন্য’ হয়ে যাবে, ‘নরম হিন্দুত্ব’ নিয়ে সতর্কবার্তা থারুরের]

কেন্দ্রের তরফে দেওয়া তথ্য থেকে দেখা গিয়েছে, গত বছরের তুলনায় এ বছর অক্টোবর মাসে জিএসটি সংগ্রহ বেড়েছে প্রায় ১০ শতাংশ। গত বছর অক্টোবর মাসে জিএসটি বাবদ আয় ছিল ৯৬ হাজার ৩৭৯ কোটি টাকা। এদিকে চলতি বছরের শুরু থেকেই করোনার প্রকোপে ধাক্কা খেয়েছে ভারতীয় অর্থনীতি। লকডাউনের জেরে বন্ধ ছিল উৎপাদন-সহ বিভিন্ন আর্থিক কার্যকলাপ। ফলে জিএসটি সংগ্রহও কমেছিল। গত কয়েক মাসে পর্যায়ক্রমে আনলকের হাত ধরে স্বাভাবিক ছন্দে ফিরছে গোটা দেশ। কেন্দ্রের তরফেও একাধিক আর্থিক প্যাকেজ ঘোষণা করা হয়েছে। তার সুফল যে ভারতীয় অর্থনীতি পেয়েছে তা জিএসটি সংগ্রহের অঙ্কেই স্পষ্ট।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement