shono
Advertisement

নেতাজির জন্মদিবসে শ্রদ্ধাঞ্জলি, প্রকাশ্যে ‘গুমনামি’-র পোস্টার

কবে মুক্তি পাচ্ছে ছবিটি? The post নেতাজির জন্মদিবসে শ্রদ্ধাঞ্জলি, প্রকাশ্যে ‘গুমনামি’-র পোস্টার appeared first on Sangbad Pratidin.
Posted: 01:47 PM Jan 23, 2019Updated: 01:47 PM Jan 23, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নেতাজিকে নিয়ে যে সিনেমা বানাবেন, তা গতবছরই জানিয়েছিলেন পরিচালক সৃজিত মুখোপাধ্যায়। ছবির গল্প কোন খাতে বইবে, জানিয়েছিলেন তাও। শুধু সাসপেন্সে রেখেছিলেন ছবির নাম। আজ, ২৩ জানুয়ারি, নেতাজির জন্মদিনে বহু প্রতীক্ষিত সেই ছবির নাম প্রকাশ করলেন তিনি। ছবির নাম পরিচালক রেখেছেন ‘গুমনামি’। প্রকাশ পেয়েছে ছবির পোস্টারও।

Advertisement

ছবির পোস্টারটি বেশ আকর্ষণীয়। দাড়িওয়ালা এক ব্যক্তি (ইনিই গুমনামি বাবা) পিছন ঘুরে বসে আছেন। তার সামনে হ্যারিকেন ও ব্রিফকেস। গুমনামি বাবা মানেই যে এক গোপন বাক্সের মধ্যে খুঁজে পাওয়া নথি, সেটাই সম্ভবত প্রতিফলিত করেছে ছবির পোস্টার। এছাড়া পোস্টারে রয়েছে একাধিক পেপার কাটিং। কোনওটা নেতাজির মৃত্যুর, কোনওটা আবার তাঁর রাশিয়ায় লুকিয়ে থাকা নিয়ে। অনুজ ধর ও চন্দ্রচূড় ঘোষের বই অবলম্বনে তৈরি হয়েছে ছবিটি। পরের বছর জানুয়ারিতে মুক্তি পাবে ছবিটি।

আজ বিয়ে প্রতীক বব্বরের, পাত্রীকে চেনেন? ]

১৮ আগস্ট, ১৯৪৫। এই দিনই পৃথিবীতে নিজের শেষ স্মৃতি চিহ্নটুকু ছেড়ে গিয়েছিলেন নেতাজি সুভাষচন্দ্র বসু। তাইওয়ানের বিমানে সেই যে তিনি উঠেছিলেন। আর নামতে পারেননি। ১৮ আগস্ট ছিন্নভিন্ন হয়ে গিয়েছিল সেই বিমান। সবাই বলেছিল নেতাজি মারা গিয়েছেন। ব্রিটিশদের বিরুদ্ধে যুদ্ধরত আইএনএ-র কাছেও পৌঁছেছিল খবর। ধীরে ধীরে সবাই মেনে নিতে শুরু করেছিল নেতাজির মৃত্যুকথা। কিন্তু এমন সময়েই ঘটে একটি ঘটনা। যা ভিতর থেকে নাড়িয়ে দেয় আসমুদ্রহিমাচলের প্রতিটি মানুষকে।

সেই সময় কোথা থেকে যেন আত্মপ্রকাশ ঘটেছিল গুমনামি বাবার। হঠাৎই যেন মাটি ফুঁড়ে উঠে এসেছিলেন স্বয়ং নেতাজি সুভাষচন্দ্র বসু। মুখের আদল যেন একেবারে নেতাজি বসানো। শোনা যায়, এই গুমনামি বাবার কাছে নাকি এমন অনেক তথ্য ছিল যা শুধুমাত্র নেতাজির কাছে থাকাই সম্ভব। এও শোনা যায়, শুধু সাধারণ ভারতবাসীই নন। তিনিই যে নেতাজি, তা সন্দেহ ছিল তাবড় তাবড় রাজনীতিবিদদেরও। তাই তাঁর উপর অনেক সময় অনেক রকম চাপ আসত। তবে গুমনামি বাবা কখনও নিজেকে নেতাজি বলে পরিচয় দেননি। এই গল্পের বিস্তারিত বর্ণনাই ধরা পড়বে সৃজিতের ক্যামেরায়।

‘ভারত’-এর সেটে চুটিয়ে ক্রিকেট খেললেন ক্যাটরিনা, হাঁকালেন ছক্কা ]

The post নেতাজির জন্মদিবসে শ্রদ্ধাঞ্জলি, প্রকাশ্যে ‘গুমনামি’-র পোস্টার appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement