shono
Advertisement

জ্ঞানবাপীর বৈজ্ঞানিক সমীক্ষা শেষ হয়নি, আদালতের কাছে আরও ১৫ দিন সময় চাইল ASI

শনিবার রয়েছে আদালতের পরবর্তী শুনানি।
Posted: 06:07 PM Nov 17, 2023Updated: 06:07 PM Nov 17, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জ্ঞানবাপীতে বৈজ্ঞানিক সমীক্ষার ১০০ দিন পূর্ণ হয়েছে। এই পরিস্থিতিতে বারাণসী আদালতে আরও ১৫ দিন সময় চাইল আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া। শনিবার রয়েছে আদালতের পরবর্তী শুনানি।

Advertisement

প্রসঙ্গত, গত ২১ জুলাই বারাণসীর (Varanasi) জেলা আদালত জানিয়ে দেয়, মসজিদের ওজুখানায় থাকা ‘শিবলিঙ্গ’ বাদে বাকি অঞ্চলের ‘বৈজ্ঞানিক সমীক্ষা’ করবে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া। সেই নির্দেশ মেনে রায়দানের মাত্র দু’দিন পরেই শুরু হয় সমীক্ষার কাজ। জ্ঞানবাপীতে বৈজ্ঞানিক সমীক্ষা চালালে মসজিদ ভেঙে পড়তে পারে এই দাবিতে আদালতের দ্বারস্থ হয়েছিল কর্তৃপক্ষ। তবে সেই দাবি খারিজ হয়ে যায় এলাহাবাদ হাই কোর্টে। তবে আদালত জানিয়ে দেয়, ওখানে উপস্থিত কোনও কিছুকেই সরানো যাবে না জায়গা থেকে। মসজিদ কমিটি সুপ্রিম কোর্টে গেলেও হাই কোর্টের রায়ই বজায় রাখে শীর্ষ আদালত।

[আরও পড়ুন: মানবিক যুদ্ধবিরতি চেয়ে প্রস্তাব গৃহীত রাষ্ট্রসংঘে, মানবে কি ইজরায়েল?]

গত সোমবার, ২ নভেম্বর ওই রিপোর্ট জমা দেওয়ার কথা ছিল। পরে তা জমা দেওয়ার মেয়াদ বাড়িয়ে ১৩ নভেম্বর করা হয়েছিল। কিন্তু শুক্রবার এএসআইয়ের তরফে জানানো হল, তাদের আরও ১৫ দিন সময় দেওয়া হোক।

২০২১-এর আগস্টে পাঁচ হিন্দু মহিলা জ্ঞানবাপীর ‘মা শৃঙ্গার গৌরী’ (ওজুখানা ও তহখানা নামে পরিচিত) এবং মসজিদের অন্দরের পশ্চিমের দেওয়ালে দেবদেবীর মূর্তির অস্তিত্বের দাবি করে তা পূজার্চনার অনুমতি চেয়েছিলেন বারাণসী আদালতে। সেই মামলায় বারাণসী দায়রা আদালতের বিচারক রবিকুমার দিবাকর নিযুক্ত কমিটির নির্দেশে জ্ঞানবাপী মসজিদের (Gyanvapi) ভিতরে শুরু হয়েছিল ভিডিও সার্ভে। সেই রিপোর্ট লিক হয়ে ওজুখানায় ‘শিবলিঙ্গ’ রয়েছে বলে শোরগোল পড়ে যায়।

[আরও পড়ুন: খলিস্তানি জঙ্গি খুনের তদন্ত শেষ না হলে নয়া বাণিজ্য চুক্তি নয়, ভারতকে সাফ বার্তা কানাডার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement