shono
Advertisement

গৌরীর পর মৌলবাদীদের হিট লিস্টে লেখিকা অরুন্ধতী রায়!

সোশ্যাল সাইটে পোস্ট হওয়া 'মৌলবাদী' হিট লিস্ট ঘিরে বিতর্ক... The post গৌরীর পর মৌলবাদীদের হিট লিস্টে লেখিকা অরুন্ধতী রায়! appeared first on Sangbad Pratidin.
Posted: 02:04 PM Sep 07, 2017Updated: 08:34 AM Sep 07, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অধ্যাপক কালবুর্গি, গোবিন্দ পানসারে, গৌরী লঙ্কেশ- তালিকাটা ক্রমশ বাড়ছে। খুনের আদল একই। উদ্দেশ্যেও কোনও ফারাক নেই। মৌলবাদী অস্ত্রে স্বতন্ত্র স্বরকে থামিয়ে দেওয়াই লক্ষ্য। এবার কি সেই হিট লিস্টে লেখিকা অরুন্ধতী রায়, শোভা দে, সাংবাদিক সাগরিকা ঘোষের মতো ব্যক্তিত্বরা? বিক্রমাদিত্য রানা নামে এক ব্যক্তির পোস্ট ঘিরে মাথাচাড়া দিয়েছে সে আতঙ্কই।

Advertisement

মৃত্যু নেই, প্রয়াণেও অন্যের চোখে আলো ফোটাবেন গৌরী ]

নিজের বাড়ির সামনেই খুন হয়েছেন সাংবাদিক গৌরী লঙ্কেশ। আরএসএস- বিরোধিতার জন্য সুবিদিত ছিলেন তিনি। গোঁড়া মৌলবাদী মতাদর্শের কঠোর সমালোচক ছিলেন। সম্প্রতি যে কোনও বিরুদ্ধ স্বরকেই দেশদ্রোহী বলে ট্যাগ করে দেওয়ার প্রবণতা দেখা দিয়েছে দেশে, যা সংবিধান স্বীকৃত বহুত্বের ধারণারই বিপ্রতীপে। গৌরী লঙ্কেশ সেই মৌলবাদেরই শিকার। তাঁর মৃত্যুতে যখন শোকে মূহ্যমান গোটা দেশ, তখন কিছু তথাকথিত হিন্দুত্ববাদীর উচ্ছ্বাস যেন দেশের সম্ভ্রমকেই ধুলোয় মিশিয়েছে। সোশ্যাল মিডিয়ায় ঘোরাঘুরি করছে এমন কিছু মন্তব্য যা দেশের সনাতন সংস্কৃতির সামনে লজ্জার যতিচিহ্ন। ঠিক এই সময়ই সোশ্যাল সাইটে বিক্রমাদিত্য রাণা নামে এক ব্যক্তির পোস্ট বিতর্ক বাড়িয়েছে। ফেসবুক প্রোফাইলের তথ্য মোতাবেক তিনি শিলংয়ের বাসিন্দা। গৌরী হত্যার পরই পোস্ট করে তিনি জানিয়েছেন, গৌরী লঙ্কেশের এই হত্যা সমস্ত দেশদ্রোহীদের কাছে একটি উদাহরণ হয়ে থাকুক। তাঁর মতে, এই হত্যাতেই শেষ নয়। বরং সিরিয়াল হত্যার এটা একটা অধ্যায়। বাকি পর্বে একই পরিণতি হবে লেখিকা অরুন্ধতী রায়, শোভা দে, সাংবাদিক সাগরিকা ঘোষের মতো ব্যক্তিদেরও। হিট লিস্ট তৈরি করে প্রত্যেককে মুছে ফেলার হুমকি প্রকাশ্যেই দিয়েছেন তিনি। যুতরাং যে মৌলবাদ মাথাচাড়া দেওয়ার কথা বলে সরব হচ্ছিলেন বিশিষ্টরা, তা যে ভ্রান্ত নয়, এই ব্যক্তির পোস্টই যেন তা প্রমাণ করে দিয়েছে।

ফেসবুক ওপেন ফোরাম। নিজের মতামত কেউ জানাতেই পারেন। কিন্তু এভাবে কেউ কাউকে খুনের হুমকি দিতে পারেন। এই গোঁড়ামি, এই মৌলবাদই কি খুন করেনি গৌরী লঙ্কেশকে। পুরো বিষয়টি নিয়ে দিল্লি পুলিশের দৃষ্টি আকর্ষণ করেছেন সাংবাদিক সাগরিকা ঘোষ।

সাহসিকতার মূল্য দিয়ে খুন হয়েছিলেন আর কোন কোন সাংবাদিক?  ]

The post গৌরীর পর মৌলবাদীদের হিট লিস্টে লেখিকা অরুন্ধতী রায়! appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement