shono
Advertisement

বর্ষাকালে বাড়ছে রোগের প্রকোপ? সুস্থ থাকতে ভরসা রাখুন ভেষজ উপাদানে

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খাওয়াদাওয়ার দিকে বাড়তি নজর দেওয়া জরুরি।
Posted: 08:58 PM Jul 14, 2023Updated: 09:12 AM Jul 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বর্ষা আসতে না আসতেই চোখ রাঙাচ্ছে নানা রোগ। সর্দি-জ্বর, কাশি, ডেঙ্গু, ম্যালেরিয়া, ডায়রিয়া এবং বিভিন্ন ফাঙ্গাল ইনফেকশনের বাড়বাড়ন্ত এই সময় নতুন নয়। হজমের সমস্যা, পেটের সমস্যায় ভোগেন অনেকে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে তাই খাওয়াদাওয়ার দিকে বাড়তি নজর দেওয়া জরুরি। এই সময় কয়েকটি ভেষজ উপাদানের উপর ভরসা রাখলে রোগব্যাধি থাকবে দূরে। এই সব উপাদানই রয়েছে আপনার হাতের কাছে। তাই দেরি না করে রোজকার ডায়েটে রাখুন এগুলো। 

Advertisement

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে তুলসী দারুন উপকারী।

তুলসী- তুলসীর ঔষধি গুণ আমাদের কারও অজানা নয়। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এটি খুব উপকারী। তুলসীতে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিভাইরাল এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য, যা বর্ষাকালে বিভিন্ন সংক্রমণের হাত থেকে রক্ষা করে। শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশিতেও আরাম দেয় এই আয়ুর্বেদিক উপাদান। তুলসীপাতা শুধু কিংবা চায়ের সঙ্গে মিশিয়ে খেলেও উপকার পাবেন।

[আরও পড়ুন: রোগ থাকবে দূরে, শরীরে পড়বে না বয়সের ছাপ, ভরসা রাখুন আয়ুর্বেদে]

জ্বর, সর্দি, কাশি, গলাব্যাথা থেকে আরাম দেয় আদা।

আদা- রান্নার একটি গুরুত্বপূর্ণ উপাদান আদা। শুধু রান্না নয় শরীর ভাল রাখতেও সাহায্য করে এটি। অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর আদা প্রদাহ দূর করতে সাহায্য করে। জ্বর, সর্দি, কাশি, গলাব্যথা থেকে আরাম দেয় আদা। বর্ষা আসার আগে থেকে কিংবা বর্ষাকালের পুরো সময়টা যদি আদা খাওয়া যায়, তাহলে রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকটাই বাড়বে।

কাঁচা রসুন খেতে পারলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।

রসুন- আদার মতোই অন্যতম গুরুত্বপূর্ণ একটি উপাদান রসুন। রসুনে রয়েছে সালফার সমৃদ্ধ অ্যালিসিন ও অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য। রসুন কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। একই সঙ্গে হার্ট ভাল রাখতেও সাহায্য করে। কাঁচা রসুন খেলে রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ে। বর্ষাকালে বিভিন্ন ইনফেকশনের হাত থেকেও রক্ষা করে রসুন।

নিম টক্সিক উপাদান শরীর থেকে বার করে রক্ত বিশুদ্ধ রাখতে সাহায্য করে।

নিম- নিম খেতে তেতো হলেও এর গুণ অনেক। নিমে থাকা অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টিভাইরাল বৈশিষ্ট্য় বিভিন্ন সংক্রমণের হাত থেকে বাঁচায়। নিম টক্সিক উপাদান শরীর থেকে বের করে রক্ত বিশুদ্ধ রাখতে সাহায্য করে। বর্ষাকালে তাই ডেঙ্গু, ম্যালেরিয়া ও ফ্লুয়ের প্রকোপ থেকে বাঁচতে রোজকার পাতে রাখুন নিম।

ত্রিফলা হজমশক্তি বাড়াতে সাহায্য করে।

ত্রিফলা- আমলকি, হরিতকি, বহেড়া এই তিন নিয়ে ত্রিফলা। এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট, ভিটামিন সি, গ্যালিক অ্যাসিড ও ট্যানিন আছে যা শরীরের বিভিন্ন প্রকার প্রদাহ নাশ করে এবং ক্ষতস্থান নিরাময়ে সাহায্য করে। বর্ষাকালে অনেকেই হজমের সমস্যায় ভোগেন। ত্রিফলা হজমশক্তি বাড়াতে সাহায্য করে। তাই গরম জলের সঙ্গে ত্রিফলার গুঁড়ো মিশিয়ে খেলে বিভিন্ন রোগ প্রতিরোধ করা সম্ভব।

[আরও পড়ুন: সকালে উঠে খালি পেটে চা খাচ্ছেন! ঠিক করছেন তো?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement