shono
Advertisement

Madhyamik: আগামী সপ্তাহেই শুরু মাধ্যমিক, অফলাইন পরীক্ষার প্রশ্ন ফাঁস ঠেকানোই বড় চ্যালেঞ্জ

গত ২৮ ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক সংক্রান্ত কন্ট্রোলরুম চালু হয়েছে।
Posted: 01:57 PM Mar 04, 2022Updated: 01:57 PM Mar 04, 2022

স্টাফ রিপোর্টার: মাঝে মাত্র দু’দিন। সোমবার থেকে রাজ্যে শুরু হচ্ছে মাধ্যমিক (Madhyamik) পরীক্ষা। ১১ লক্ষের বেশি ছাত্রছাত্রী এই পরীক্ষায় বসতে চলেছে। গত বছর অতিমারীর কারণে মাধ্যমিক পরীক্ষা হয়নি। মধ্যশিক্ষা পর্ষদ (WBBSE) শনিবার সাংবাদিক বৈঠক করে পরীক্ষার প্রস্তুতি বিস্তারিত জানাবে। আগের মতো এক স্কুলের ছাত্র-ছাত্রীরা অন্য স্কুলে গিয়ে পরীক্ষা দেবে। সবার কাছে পৌঁছে গিয়েছে অ্যাডমিট কার্ড। যে স্কুলে পরীক্ষা হবে, সেখানে অন্য ক্লাসের পড়াশোনা বন্ধ থাকবে।

Advertisement

নবান্নর পুলিশ প্রশাসনের শীর্ষ কর্তারা ইতিমধ্যেই বৈঠক করেছেন। হোয়াটসঅ্যাপে (Whatsapp) প্রশ্ন ফাঁস ঠেকাতে পরীক্ষা কেন্দ্রের কাছে ইন্টারনেট বন্ধ রাখার প্রস্তাব দেওয়া হয়েছিল। তবে তা বাস্তবসম্মত নয় বলে জানিয়ে দেন প্রশাসনের কর্তারা। পরীক্ষা কেন্দ্রের ক্লোজ সার্কিট ক্যামেরায় নজরদারির উপর জোর দেওয়া হচ্ছে।

[আরও পড়ুন: ভাবা যায়! তিন বোনকে একই সঙ্গে বিয়ে করে বসলেন ‘সাহসী’ যুবক! তারপর…]

গোয়েন্দাদের একটি দল আলাদা করে সতর্ক থাকবে। আগের মতোই পরীক্ষাকক্ষে মোবাইল, স্মার্ট ঘড়ি ও কোনওরকম ইলেকট্রিক গ্যাজেট নিয়ে প্রবেশ নিষিদ্ধ। পরীক্ষার্থীরা স্বচ্ছ বোর্ড বা ক্লিপ বোর্ড নিয়ে যেতে পারবে। নিজস্ব জলের বোতল, মাস্ক এবং স্যানিটাইজার রাখতে হবে।

২৮ ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক সংক্রান্ত কন্ট্রোলরুম চালু হয়েছে। ০৩৩ ২৩২১৩৮২৭-সহ বেশ কয়েকটি নম্বর পর্ষদের ওয়েবসাইটে দেওয়া হয়েছে। পরীক্ষা শেষ হওয়া পর্যন্ত হেল্পলাইন চালু থাকবে বলে জানিয়েছে পর্ষদ। ৭ থেকে ১৬ মার্চ চলবে মাধ্যমিক। এবার নিজের স্কুলেই উচ্চমাধ্যমিক পরীক্ষা দেবে ছাত্রছাত্রীরা।

মাধ্যমিক হবে সকাল ১১.৪৫ থেকে বিকেল তিনটে পর্যন্ত। উচ্চমাধ্যমিক চলবে সকাল দশটা থেকে ১.১৫ পর্যন্ত। উচ্চমাধ্যমিকের দিনগুলিতে স্কুলে হবে একাদশ শ্রেণির চূড়ান্ত পরীক্ষা। পরীক্ষার দিনগুলিতে বাড়তি গণপরিবহণ যেন থাকে এবং পরীক্ষাকেন্দ্রের বাইরে নিরাপত্তার ব্যবস্থাও যেন থাকে। রাজ্য সরকারের কাছে সেই আবেদন জানানো হয়েছে পর্ষদ এবং সংসদের পক্ষ থেকে।

[আরও পড়ুন: বোমা বাঁধার সময় তীব্র বিস্ফোরণে মৃত ৭, গুঁড়িয়ে গেল একের পর এক বাড়ি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement