shono
Advertisement

এবার বাজারে আসতে চলেছে ইলিশের নুডলস ও স্যুপ

দাম শুনলে চমকে উঠবেন। The post এবার বাজারে আসতে চলেছে ইলিশের নুডলস ও স্যুপ appeared first on Sangbad Pratidin.
Posted: 05:41 PM Mar 07, 2018Updated: 05:56 PM Mar 07, 2018

সুকুমার সরকার, ঢাকা: ইলিশ মাছের ভাপাই হোক বা গরম ভাতের সঙ্গে ভাজা। বাঙালির অমৃত বলতে এই। তবে এবার স্বাদ পালটাতে বাজারে আসছে ইলিশের নুডলস ও স্যুপ। মরসুমের শেষে চড়া দামের ক্ষোভ মিটিয়ে এবার মাত্র ২৫ থেকে ৩০ টাকায় মিলবে ইলিশের স্বাদ।

Advertisement

[রসনাপ্রিয় বাঙালির জন্য সুখবর, ইলিশে নিষেধাজ্ঞা প্রত্যাহার ঢাকার]

জানা গিয়েছে, বাংলা বছরের প্রথমদিন বা পয়লা বৈশাখ থেকে বাজারে মিলবে এই পণ্য। বাণিজ্যিকভাবে ইলিশের নুডলস এবং স্যুপ উৎপাদন শুরুর জন্য মঙ্গলবার মৎস্য অধিদপ্তর এবং ইউএসএআইডি এই প্রযুক্তি হস্তান্তর করবে ভারগো ফিস অ্যান্ড অ্যাগ্রো প্রসেস লিমিটেডের কাছে। এই প্রযুক্তির জনক বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের গবেষক অধ্যাপক একেএম নওশাদ আলম। ২০১৪-এ তিনি এই প্রযুক্তি নিয়ে গবেষণা শুরু করেন। তিনি বলেন, এক হাজার টাকা দামের একটি ইলিশ থেকে ছোট আকৃতির প্রায় ২০০ কিউব তৈরি করা সম্ভব। প্রতিটি কিউবের বাজারমূল্য ২০ টাকা। একটি কিউব দিয়ে ইলিশের হুবহু স্বাদের এক-দুজনের জন্য স্যুপ তৈরি করা সম্ভব।

অধ্যাপক আলম জানিয়েছেন, ইলিশের স্বাদ অপরিবর্তিত রেখে কিউবগুলোকে রেফ্রিজারেটরে এক বছর পর্যন্ত সংরক্ষণ করা যাবে। ইলিশের ফ্যাটি অ্যাসিড বাতাসে সহজেই নষ্ট হয়ে যায়, যে কারণে ইলিশ সংরক্ষণ করা যায় না বা ইলিশের শুঁটকি বানানো যায় না। গবেষণায় এ বিষয়ে বিশেষ দৃষ্টি দেওয়া হয়েছে। বিপণন সংস্থাটি জানিয়েছে, দুই রকমভাবে এই পণ্য বাজারে আনার পরিকল্পনা করেছে তারা। ইলিশ মাছ শুকিয়ে ছোট কিউব করে প্যাকেটে ভরে সেটি নুডলসের সঙ্গে দেয়া হবে। এছাড়াও, ওই পকেটে থাকবে ইলিশ মাছের কাঁটার পাউডার দিয়ে বানানো মশলা।দুই ক্ষেত্রেই পণ্যের দাম মানুষের নাগালের মধ্যে রাখা হবে, অর্থাৎ ২৫ থেকে ৩০ টাকার মধ্যে হবে দাম।

[ইলিশ বাংলাদেশেরই, ‘জিআই’ ট্যাগ পেল রুপোলি শস্য]

The post এবার বাজারে আসতে চলেছে ইলিশের নুডলস ও স্যুপ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার