shono
Advertisement

‘হিন্দু পাকিস্তান’ মন্তব্যের জের, থারুরের বিরুদ্ধে সমন জারি কলকাতার আদালতের  

ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগ। The post ‘হিন্দু পাকিস্তান’ মন্তব্যের জের, থারুরের বিরুদ্ধে সমন জারি কলকাতার আদালতের   appeared first on Sangbad Pratidin.
Posted: 12:45 PM Jul 14, 2018Updated: 01:20 PM Jul 14, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘হিন্দু পাকিস্তান’ মন্তব্যের জেরে আরও বিপাকে কংগ্রেস নেতা শশী থারুর। এবার থারুরের বিরুদ্ধে সমন জারি করল কলকাতার একটি আদালত। তিরুবনন্তপুরমের সাংসদের বিরুদ্ধে মামলা করেছেন কলকাতার আইনজীবী সুমিত চৌধুরি। সেই মামলার পরিপ্রেক্ষিতেই এই সমন জারি করেছে আদালত।

Advertisement

ঘটনার সূত্রপাত হয় থারুরের বিতর্কিত মন্তব্য থেকে। তিরুবনন্তপুরমেই এক অনুষ্ঠানে যোগ দিতে এসে কেন্দ্রকে তুলোধোনা করেন কংগ্রেস নেতা। বলেন, “যেভাবে ভারতকে হিন্দু রাষ্ট্র গড়ার দিকে এগোচ্ছে বিজেপি। তাতে আগামী লোকসভা নির্বাচনে জিতে আসলে তারা নিজেদের সর্বেসর্বা মনে করবে। গণতান্ত্রিক দেশের সংবিধান বলতে আমরা যা বুঝি, তা হয়তো আর বেঁচেবর্তে থাকবে না। নিজেদের সুবিধামতো দেশের সংবিধানেও আমূল পরিবর্তন আনবে বিজেপি। সেই বিকৃত সংবিধানের উদ্দেশ্যই হবে ভারতকে হিন্দু রাষ্ট্র তৈরি করা। একই সঙ্গে সংখ্যালঘুদের সমানাধিকার হরণ করা। এই নয়া সংবিধান ভারতকে ‘হিন্দু পাকিস্তানে’ পরিণত করবে। সেখানে কোথাও থাকবে না মহাত্মা গান্ধী, জওহরলাল নেহরু, সর্দার বল্লভভাই প্যাটেল, মৌলানা আবুল কালাম আজাদের মতো স্বাধীনতা সংগ্রামীদের বীরগাথা।”

[২০১৯-এ ক্ষমতায় এলে ভারতকে ‘হিন্দু পাকিস্তান’ তৈরি করবে বিজেপি: শশী থারুর]

এই মন্তব্যের পরই সমালোচনার ঝড় ওঠে। বিতর্ক উসকে দিয়ে বিজেপির মুখপাত্র সম্বিত পাত্র পালটা তোপ দেগে বলেন, ‘শশী থারুরের এহেন লাগামছাড়া বক্তব্যের জন্য কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে অবশ্যই ক্ষমা চাইতে হবে।’  মহম্মদ আমির রশিদ নামে আলিগড়ের এক নেতা আবার ঘোষণা করেন, শশী থারুরের মুখে কালি মাখাতে পারলে মিলবে নগদ ১১ হাজার টাকা। এর মধ্যেই সুমিত চৌধুরি কলকাতার আদালতে মামলা দায়ের করেন। তাঁর অভিযোগ, এই মন্তব্যে ধর্মীয় ভাবাবেগে আঘাত হানার পাশাপাশি সংবিধানকেও অপমান করেছেন কংগ্রেস নেতা। এই মামলার পরিপ্রেক্ষিতে আগস্ট মাসের ১৪ তারিখ কলকাতার আদালতে থারুরকে হাজির থাকতে বলা হয়েছে। উল্লেখ্য, এই সমন কেবল প্রথাগত পদ্ধতি নয় সোশ্যাল মিডিয়ার মাধ্যমেও পাঠানোর কথা বলা হয়েছে।

 

[শশী থারুরের মুখে কালি মাখালেই মিলবে ইনাম, কেন এমন ঘোষণা সংখ্যালঘু নেতার?]

The post ‘হিন্দু পাকিস্তান’ মন্তব্যের জের, থারুরের বিরুদ্ধে সমন জারি কলকাতার আদালতের   appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement