shono
Advertisement

বহু ঝড়ঝঞ্ঝা সামলেও গড়িয়েছে রথের চাকা, করোনাতঙ্কে প্রথমবার বাধা পেলেন পুরীর জগন্নাথ দেব

জেনে নিন, এই প্রাচীন রথযাত্রার ইতিহাস। The post বহু ঝড়ঝঞ্ঝা সামলেও গড়িয়েছে রথের চাকা, করোনাতঙ্কে প্রথমবার বাধা পেলেন পুরীর জগন্নাথ দেব appeared first on Sangbad Pratidin.
Posted: 03:33 PM Jun 18, 2020Updated: 03:33 PM Jun 18, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুপ্রিম কোর্টের নির্দেশে এবছরের মতো স্থগিত হয়ে গিয়েছে পুরীর রথযাত্রা। মন ভেঙেছে লক্ষ-লক্ষ ভক্তের। কিন্তু ঈশ্বর তো আর তাঁর ভক্তদের বিপদে ঠেলে দিতে পারেন না! তাই মহামারীর আবহে মন্দির কর্তৃপক্ষও আদালতের নির্দেশকে স্বাগত জানিয়েছেন। বহু বছরের ইতিহাস বিজড়িত এই রথযাত্রা। হিসেব বলছে, ২৮৪ বছর পুরনো এই রথযাত্রা। মতভেদে এই রথযাত্রা শুরু হয়েছিল পাঁচ হাজার বছর আগে। যা প্রথমবার বন্ধ রাখা হবে। এর আগে ঘূর্ণিঝড়কে সামাল দিয়ে উঠেও রথযাত্রা করা হয়েছিল পুরীতে। কিন্তু মহামারীর আবহে আর তা সম্ভব হল না। মন্দির নির্মাণ থেকে রথ নির্মাণ, মন্দিরের গঠন শৈলি থেকে লোকাচার, সমস্ত কিছু ঘিরেই রয়েছে নানান লোককথা, গল্প। ইতিহাসের সঙ্গে মিশেছে লোকগাথা। আর তা যুগ-যুগ ধরে হাজার হাজার মানুষকে টেনে এনেছে ওড়িশার এই মন্দিরে।

Advertisement

রথযাত্রা তিন মূল চরিত্র জগন্নাথ, বলরাম ও সুভদ্রা। পুরাণ বলছে, জগন্নাথ এবং বিষ্ণু, শ্রীকৃষ্ণেরই দুই রূপ। বলরাম বা বলভদ্র, শ্রী কৃষ্ণ বা জগন্নাথ এবং সুভদ্রাদেবী এই তিনজন একে অপরের ভাইবোন। তিন ভাইবোনের ঘনিষ্ঠ এবং স্নেহপরায়ণ সম্পর্কের জন্যই তাঁরা পূজনীয়।

রথযাত্রার ইতিহাস
ওড়িশার প্রাচীন পুঁথি ‘ব্রহ্মাণ্ডপুরাণ’ বলা হয়েছে , এই রথযাত্রার প্রচলন হয়েছিল প্রায় সত্যযুগে। সে সময় ওড়িশা মালবদেশ নামে পরিচিত ছিল। সেই মালবদেশের সূর্যবংশীয় পরম বিষ্ণুভক্ত রাজা ইন্দ্রদ্যুম্ন স্বপ্নাদিষ্ট হয়ে ভগবান বিষ্ণুর জগন্নাথরূপী মূর্তি নির্মাণ করেন এবং রথযাত্রারও স্বপ্নাদেশ পান। পরবর্তীতে তাঁর হাত ধরেই পুরীতে জগন্নাথ মন্দির নির্মাণ ও রথযাত্রার প্রচলন শুরু হয়।

বাংলা আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে রথ উৎসব হয়ে থাকে। এই দিন দাদা বলরাম ও বোন সুভদ্রার সঙ্গে গুন্ডিচা মন্দিরে যান জগন্নাথ। সেখান থেকে সাতদিন পর নিজ মন্দিরে ফিরে আসেন। যাওয়ার দিনকে বলে সোজা রথ এবং একই পথে নিজ মন্দিরে ফিরে আসাকে বলে উলটা রথ। পরপর তিনটি সুসজ্জিত রথে চেপে যাত্রা শুরু করেন তারা। গুন্ডিচা মন্দির ভ্রমণকেই আবার মাসির বাড়ি যাওয়া মনে করেন অনেকে। পুরাবিদেরা বলেন, রাজা ইন্দ্রদ্যুম্নের স্ত্রীই ছিলেন গুণ্ডিচা। তবে এ নিয়ে পণ্ডিতদের মধ্যে মতবিভেদ দেখা যায়।

রথ ও রাজপরিবার

প্রতি বছর রথযাত্রার উদ্বোধন করেন সেখানকার রাজা। রাজত্ব না থাকলেও বংশপরম্পরা ক্রমে পুরীর রাজপরিবার আজও আছে। সেই রাজপরিবারের নিয়ম অনুসারে, যিনি রাজা উপাধি প্রাপ্ত হন, তিনিই পুরীর রাজা জগন্নাথ, বলরাম ও সুভদ্রাদেবীর পর পর তিনটি রথের সামনে পুষ্পাঞ্জলি প্রদান করেন এবং সোনার ঝাড়ু ও সুগন্ধী জল দিয়ে রথের সম্মুখভাগ ঝাঁট দেন। তারপরই পুরীর রথের রশিতে টান পড়ে। শুরু হয় জগন্নাথদেবের রথযাত্রা। তিনজনের জন্য আলাদা আলাদা তিনটি রথ। রথযাত্রা উৎসবের মূল দর্শনীয় দিকটিও হল এই রথ তিনটি। তিনটি রথ যাত্রার কিছু নিয়ম রয়েছে এবং রথের আকার, রঙেও ভিন্নতা দেখা যায়।

রথের প্রকারভেদ

  • প্রথমে যাত্রা শুরু করে বড় ভাই বলভদ্রের রথ। এই রথের নাম তালধ্বজ। রথটির চৌদ্দটি চাকা। উচ্চতা চুয়াল্লিশ ফুট। রথের আবরণের রঙ নীল।
  • তারপর যাত্রা করে বোন সুভদ্রার রথ। রথের নাম দর্পদলন। উচ্চতা প্রায় ৪৩ ফুট। এই রথের মোট ১২টি চাকা। যেহেতু রথটির ধ্বজা বা পতাকায় পদ্মচিহ্ন আঁকা রয়েছে, তাই রথটিকে পদ্মধ্বজও বলা হয়ে থাকে। রথের আবরণের রঙ লাল।
  • সর্বশেষে থাকে শ্রী কৃষ্ণ বা জগন্নাথদেবের রথ। রথটির নাম নন্দীঘোষ। পতাকায় কপিরাজ হনুমানের মূর্তি আঁকা রয়েছে তাই এই রথের আর একটি নাম কপিধ্বজ। রথটির উচ্চতা পঁয়তাল্লিশ ফুট। এতে ১৬টি চাকা আছে। রথটির আবরণের রঙ হলুদ।
  • তিনটি রথের আবরণীর রঙ আলাদা হলেও প্রতিটি রথের উপরিভাগটি লাল রঙেরই হয়ে থাকে। রথ তিনটি সমুদ্রোপকূলবর্তী জগন্নাথ মন্দির থেকে প্রায় তিন মাইল দূরে গুণ্ডিচা মন্দিরের উদ্দেশে যাত্রা শুরু করে।

বর্তমানে তিনটি রথ ব্যবহৃত হয়। তবে আজ থেকে আনুমানিক সাতশো বছর পূর্বে রথযাত্রার যাত্রাপথ দুটি ভাগে বিভক্ত ছিল। আর সেই দুটি ভাগে তিনটি-তিনটি করে মোট ছ’টি রথ ব্যবহৃত হতো। কেননা, সেসময় জগন্নাথ মন্দির থেকে গুণ্ডিচা আসার পথটির মাঝখান দিয়ে বয়ে যেতো এক প্রশস্ত বলাগুণ্ডি নালা। তাই জগন্নাথ মন্দির থেকে তিনটি রথ বলাগুণ্ডি নালার পার পর্যন্ত এলে পরে জগন্নাথ, বলভদ্র ও সুভদ্রার মূর্তি রথ থেকে নামিয়ে নালা পার করে অপর পাড়ে অপেক্ষমাণ অন্য তিনটি রথে বসিয়ে ফের যাত্রা শুরু হতো। ১২৮২ খ্রিস্টাব্দে, রাজা কেশরী নরসিংহ পুরীর রাজ্যভার গ্রহণের পর তাঁর রাজত্বকালের কোনো এক সময়ে এই বলাগুণ্ডি নালা বুজিয়ে দেন। সেই থেকে পুরীর রথযাত্রায় তিনটি রথ।

অত্যাধুনিক প্রক্রিয়া ছাড়াই তৈরি হয় রথ

  • কোনওরকম আধুনিক সরঞ্জাম ছাড়াই রথ নির্মাণ করা হয়। উন্নত প্রযুক্তির বিন্দুমাত্র সহায়তা নেওয়া হয় না রথ নির্মাণে।
  • রথ নির্মাণের নির্দিষ্ট দৈর্ঘ্য মাপগুলো হাতে নেওয়া হয়। কোনও প্রকার পেরেক, নাট বল্টু, ধাতু- কিছুর ব্যবহার নেই।
  • প্রায় ১৪০০ কর্মী রথ নির্মাণ করেন। বংশপরম্পরায় রথ তৈরি করেন কারিগররা।
  • রথ তিনটিতে বলরাম, সুভদ্রা এবং জগন্নাথের মূর্তি থাকে ভিতরে, যা নিমকাঠ দিয়ে তৈরি এবং প্রায় ২০৮ কেজি সোনা দিয়ে সজ্জিত।
  • রথ নির্মাণে যে সমস্ত কাঠ ব্যবহার করা হয়, তার উৎস হল পুরীর কাছেই দাশপাল্লা ও রানাপুর নামের দুটি জঙ্গল। যে পরিমাণ গাছ কাটা হয়, তার দ্বিগুণ পরিমাণ গাছ প্রতি বছর রোপণও করা হয় জঙ্গলে।

The post বহু ঝড়ঝঞ্ঝা সামলেও গড়িয়েছে রথের চাকা, করোনাতঙ্কে প্রথমবার বাধা পেলেন পুরীর জগন্নাথ দেব appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement