shono
Advertisement
Hockey India League

৭ বছর পর ফিরছে হকি ইন্ডিয়া লিগ, কলকাতা থেকে থাকছে কোন দল?

এবার মহিলাদেরও জন্য থাকছে হকি ইন্ডিয়া লিগের আসর।
Published By: Arpan DasPosted: 05:03 PM Oct 04, 2024Updated: 06:28 PM Oct 04, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৭ বছর পর ফিরছে হকি ইন্ডিয়া লিগ(Hockey India League)। শেষবার ২০১৭ সালে অনুষ্ঠিত হয়েছিল হকি লিগের আসর। তার পর দীর্ঘদিন বন্ধ ছিল। অবশেষে অপেক্ষার অবসান। শুক্রবার দিল্লি থেকে হকি ইন্ডিয়া লিগের প্রত্যাবর্তনের খবর জানিয়ে দেওয়া হল। হকি ইন্ডিয়ার প্রেসিডেন্ট দিলীপ তিরকে আটটি পুরুষ দল, ছটি মেয়েদের দল এবং ফ্রাঞ্চাইজিদের নাম জানিয়ে দেন।

Advertisement

২০১৩ সালে হকি ইন্ডিয়া লিগের সূচনা হয়। সেবার চ্যাম্পিয়ন হয়েছিল রাঁচি রাইনোস। কিন্তু মাত্র পাঁচটি সংস্করণের পরই বন্ধ হয়ে যায় এই লিগ। শেষবার ২০১৭ সালে চ্যাম্পিয়ন হয়েছিল কলিঙ্গ ল্যান্সারস। এবার ফের সমারোহে ফিরছে হকি ইন্ডিয়া লিগ। তবে প্রথম থেকেই এই লিগ ছিল পুরুষদের। তবে এবার মহিলাদের জন্যও লিগ থাকছে। যেখানে অংশগ্রহণ করবে ছটি টিম।

তবে এবার হোম-অ্যাওয়ে ফরম্যাটে এই লিগ হবে না। রাঁচি ও রাউরকেল্লাকে বেছে নেওয়া হয়েছে ২০২৪-র হকি ইন্ডিয়া লিগের ভেন্যু হিসেবে। পুরুষদের দল থাকছে আটটি। কলকাতা থেকে এই প্রথমবার অংশগ্রহণ করছে কোনও দল। যেখানে মূল বিনিয়োগকারী হিসেবে থাকছে শ্রাচী স্পোর্টস। কলকাতার মহিলা দলের মালিকও শ্রাচী স্পোর্টস। 

মহিলাদের ক্ষেত্রে যদিও এখনও চারটি দলের ঘোষণা করা হয়েছে। বাকি দুটি দলের বিষয়েও দ্রুত জানিয়ে দেওয়া হবে। নিলামও এই মাসেই হবে। নয়া দিল্লিতে ১৩, ১৪ ও ১৫ অক্টোবর নিলাম হবে। ডিসেম্বরের শেষ সপ্তাহ ও ফেব্রুয়ারির প্রথম সপ্তাহকে এই লিগের জন্য ধরে রাখা হয়েছে। ১৫টি দেশের হকি খেলোয়াড়রা অংশগ্রহণ করবে এবারের হকি ইন্ডিয়া লিগে। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ৭ বছর পর ফিরছে হকি ইন্ডিয়া লিগ।
  • শেষবার ২০১৭ সালে অনুষ্ঠিত হয়েছিল হকি লিগের আসর।
  • তার পর দীর্ঘদিন বন্ধ ছিল। অবশেষে অপেক্ষার অবসান।
Advertisement