shono
Advertisement
kitchen chimney

কিচেন চিমনি কেনার প্ল্যান? মাথায় রাখুন এই ৬ বিষয়

দুম করে চিমনি কিনবেন না।
Published By: Akash MisraPosted: 04:50 PM Oct 18, 2024Updated: 04:50 PM Oct 18, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রান্নাঘরে চিমনি থাকলে, দীর্ঘদিন ধরে রান্নাঘর পরিষ্কার রাখা সম্ভব। তাই আজকাল প্রায় সব বাড়িতেই চিমনি ব্যবহার হয়। তবে দুম করে চিমনি কিনবেন না। চিমনি কেনার আগে অবশ্য মাথায় রাখুন বেশ কিছু বিষয়। রইল তার টিপস।

Advertisement

১) আজকাল বাজারে হিট অটো ক্লিন চিমনির রমরমা। এই চিমনিতে একটি বোতাম টিপলেই চিমনি পরিষ্কার হয়ে যাবে নিজে থেকেই। তাই চিমনি কেনার সময় এই প্রযুক্তি রয়েছে কিনা তা ভালো করে দেখে নিন।

২) রান্নার সময় যে তেলচিটে ধোঁয়া বার হয়, তা রান্নাঘরের বাইরে বার করে দেওয়ার ক্ষমতাকে বলা হয় ‘সাক্সন পাওয়ার’। চিমনি কেনার আগে অবশ্যই দেখে নিন আপনার পছন্দ করা চিমনিতে কতটা এই ক্ষমতা রয়েছে। সাক্সন পাওয়ার সাধারণ ভাবে ১২০০ নিলেই চলবে। তবে ওপেন কিচেন হলে এই সাক্সন পাওয়ার একটু বেশি নিলে সুবিধা হবে।

৩) বাজারে এমন অনেক চিমনি রয়েছে, যা চালালে শব্দ হয়। তবে নতুন প্রযুক্তিতে শব্দহীন চিমনিও পাওয়া যায়। তাই চিমনি কেনার সময় এই ব্যাপারটা মাথায় রাখুন।

৪) চিমনির ক্ষেত্রে আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় হল ফিল্টার। চিমনির জন্য রয়েছে ক্যাসেট ফিল্টার, বাফেল ফিল্টার এবং কার্বন ফিল্টার। ভারতীয়দের রান্নাঘরের জন্য বাফেল ফিল্টারই আদর্শ, কারণ এটির তেলমশলা শুষে নেওয়ার ক্ষমতা বেশি। তাই চিমনি কেনার সময় বাফেল ফিল্টারকেই সবুজ সংকেত দিন।

৫) চিমনি কেনার আগে অবশ্যই ওভেনের মাপ নিয়ে যাবেন। সেই মাপ মতো চিমনির আকার হলে তবেই তা বেশি কার্যকরী হবে।

৬) এখন টাচ স্ক্রিন, মোবাইল বা রিমোট কন্ট্রোলে চালিত চিমনিও বেরিয়ে গিয়েছে। নিজের বাজেট দেখে কিনবেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • চিমনি কেনার আগে অবশ্য মাথায় রাখুন বেশ কিছু বিষয়।
  • এখন টাচ স্ক্রিন, মোবাইল বা রিমোট কন্ট্রোলে চালিত চিমনিও বেরিয়ে গিয়েছে।
Advertisement