shono
Advertisement

লিভারে ফ্যাট জমেছে! একদম ভাববেন না…

এগুলো try করুন, ঠিক ফল পাবেন... The post লিভারে ফ্যাট জমেছে! একদম ভাববেন না… appeared first on Sangbad Pratidin.
Posted: 01:21 PM Feb 19, 2017Updated: 07:51 AM Feb 19, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লিভারে ফ্যাট জমেছে! কিংবা ফ্যাটি লিভারের সমস্যা! আজকাল এ তো ঘরে ঘরে হচ্ছে। মাথায় রাখবেন, লিভারে একটা ন্যূনতম পরিমাণ ফ্যাট তো থাকবেই। আপনার লিভারের ওজনের থেকে যদি তা ৫-১০ শতাংশ বেশি হয়, তবেই ফ্যাটি লিভার বলা হবে। সাধারণত যাদের ওজন বেশি বা অধিক পরিমাণ অ্যালকোহল নেন তাদের ক্ষেত্রে এই সমস্যার সম্ভাবনা বেশি থাকে। ডায়াবেটিস থাকলেও ফ্যাটি লিভার হতে পারে। অনেক সময় ঠিকমতো খাবার হজম না হলে বা বেশিক্ষণ খালি পেটে থাকলেও লিভারে চর্বি জমতে পারে। ফ্যাটি লিভারের সমস্যা যেমন ঘরে ঘরে। সমাধানও রয়েছে আপনার হাতের কাছেই। আপনার তালিকা রেডি করে দিচ্ছি আমরাই। জাস্ট একবার চোখ বুলিয়ে নিন …

Advertisement

আপেল সিডার ভিনিগার: ফ্যাটি লিভারের সমস্যায় মোক্ষম দাওয়াই এটি। হাল্কা গরম জলে কয়েক ফোঁটা আপেল সিডার ভিনিগার মিশিয়ে দিনে দু’বার খাবার আগে খান। চাইলে মধুও মিশিয়ে খেতে পারেন। কয়েক মাস খেয়ে দেখুন তো কাজ হয় কি না।

পাতিলেবুএমনিই প্রতিদিন লেবুর জল খাওয়া শরীরের পক্ষে ভাল। বিশেষ করে যাঁদের শরীরে ফ্যাট বেশি। তাছাড়া লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন-সি রয়েছে। লিভারের জন্য যা খুবই ভাল। অর্ধেক লেবু কেটে জলে মিশিয়ে খান। টানা কয়েক সপ্তাহ খেয়ে দেখুন লিভারের ফ্যাট কমতে বাধ্য।

হলুদ:  অ্যান্টিঅক্সিডেন্ট তো রয়েছেই। সঙ্গে ফ্যাটি লিভারের জন্যও খুব ভাল। ২০০৮ সালে চিনের একটি সমীক্ষায় দেখা গিয়েছে, ফ্যাটি লিভার কমাতে হলুদের জুড়ি নেই। কারণ, হলুদ ফ্যাট হজম করতে সাহায্য করে। ১-২ গ্লাস জলে হাফ চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে ভাল করে ফুটিয়ে নিন। দিনে দু’বার অন্তত খান। দু’সপ্তাহ পরই হাতেনাতে ফল পাবেন।

গ্রিন টি:  এখন তো সর্বত্রই গ্রিন টি পাওয়া যায়। দিনে দু’বার গ্রিন টি খাওয়ার অভ্যাস করুন। শরীর শুধু সতেজই থাকবে না, লিভারও ভাল থাকবে।

আদা:  ভাল করে আদাটা গ্রেড করে নিন। মোটামুটি এক চামচ মতো গ্রেড আদা হাল্কা গরম জলে মিশিয়ে খান। সপ্তাহ দুয়েক খেলেই বদলটা বুঝতে পারবেন। মাথায় রাখবেন, অতিরিক্ত ফ্যাট থেকে লিভারকে বাঁচাতে আদা খুবই কার্যকরী।

যষ্টিমধু:  এক কাপ গরম জলে হাফ চামচ যষ্টিমধু মিশিয়ে ৫-১০ মিনিট ফোটান। অল্প মধু মিশিয়ে দিনে দু’বার খান।

আমলা:  মাসখানেক রোজ যদি আমলার রস খেতে পারেন লিভারের কোনও সমস্যা থাকলে তা সারবেই। আবার সুস্থ, স্বাভাবিক হয়ে উঠবে আপনার লিভার।

The post লিভারে ফ্যাট জমেছে! একদম ভাববেন না… appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement