shono
Advertisement

আয়কর আইনের অপব্যবহার করছে হাসপাতালগুলি, ক্যাগের বিস্ফোরক রিপোর্ট

তালিকায় নাম রয়েছে কলকাতার কয়েকটি হাসপাতাল ও ট্রাস্ট্রেরও। The post আয়কর আইনের অপব্যবহার করছে হাসপাতালগুলি, ক্যাগের বিস্ফোরক রিপোর্ট appeared first on Sangbad Pratidin.
Posted: 10:37 AM Aug 21, 2017Updated: 05:07 AM Aug 21, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জনকল্যাণমূলক হাসপাতালগুলিকে বিপুল পরিমাণ আয়কর ছাড় দেয় সরকার। কিন্তু, বাস্তবে দেখা যাচ্ছে, বেশিরভাগ হাসপাতাল কোনও সমাজসেবামূলক কাজই করে না। পয়সা খরচ করেই সেখানে চিকিৎসা করাতে হয় রোগীদের। এই প্রেক্ষাপটে এবার আয়কর ছাড়ের সুবিধার অপব্যবহার বন্ধ করতে সমাজসেবামূলক হাসপাতাল বা ট্রাস্টের কাজকর্মের মাপকাঠি নির্দিষ্ট করার দেওয়ার জন্য কেন্দ্রকে নির্দেশ দিল ক্যাগ।

Advertisement

[হামলা করলে মৃত্যুমিছিল দেখবে চিন, সুর চড়াল কেন্দ্র]

ভারতে আয়কর আইন অনুযায়ী, যে কোনও সেবামূলক হাসপাতাল ও ট্রাস্টই আয়কর ছাড়ের সুবিধা পেতে পারে। আর এই সুবিধা পাওয়ার জন্য অনেক হাসপাতাল বা ট্রাস্টই নিজেদের সমাজসেবামূলক প্রতিষ্ঠান বলে দাবি করে। কিন্তু, তারা আদৌও কি কোনও সমাজসেবামূলক কাজ করে? সেবামূলক কাজের সংজ্ঞাটাই বা কী? আইনে সে বিষয়ে আইনে কোনও স্পষ্ট নির্দেশিকা নেই। ক্যাগের রিপোর্টে বলা হয়েছে, আইনের এই সীমাবদ্ধতাকেই কাজে লাগিয়ে আয়কর ছাড়ের সুবিধার অপব্যবহার করছে বহু হাসপাতাল বা ট্রাস্ট। শুধুমাত্র জনকল্যাণমূলক প্রতিষ্ঠান হিসেবে নথিভুক্ত হওয়ার কারণেই এইসব হাসপাতাল বা ট্রাস্ট্রগুলি বিপুল পরিমাণ আয়কর ছাড়ের সুবিধা দিচ্ছে সরকার। অথচ এইসব হাসপাতালে মোট অঙ্কের টাকা দিয়ে চিকিৎসা করাতে হয় রোগীদের।

[বাড়িতে শৌচালয় না থাকলে এবার মিলবে না বিদ্যুৎ!]

বস্তুত, সমাজসেবামূলক প্রতিষ্ঠানের স্বীকৃতি পাওয়ার জন্য নির্দিষ্ট শর্ত পূরণ না করা সত্ত্বেও বহু হাসপাতাল আয়কর ছাড়ের সুবিধা পেয়ে যাচ্ছে বলে অভিযোগ করেছে ক্যাগ। এক্ষেত্রে বম্বে পাবলিক ট্রাস্ট অ্যাক্টের কথা উল্লেখ করে ক্যাগের রিপোর্ট বলা হয়েছে, আইনে গরিবদের বিনামূল্যে চিকিৎসার  জন্য ১০ শতাংশ শয্যা সংরক্ষণ, হাসপাতালে কম পয়সায় চিকিৎসার  ব্যবস্থা রাখা-সহ বেশ কিছু শর্তের কথা উল্লেখ করা হয়েছে। ক্যাগের রিপোর্টে বলা হয়েছে, বম্বে পাবলিক ট্রাস্ট অ্যাক্টে রাজ্যের ১০টি হাসপাতালকে সমাজসেবামূলক প্রতিষ্ঠানের স্বীকৃতি দিয়েছে মহারাষ্ট্র সরকার। কিন্তু, এই হাসপাতালগুলি বেশিরভাগই আইনে উল্লেখিত কোনও শর্তই মানছে না। কিন্তু, আইনে শর্ত পূরণ না করলে, সংশ্লিষ্ট হাসপাতালের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কোনও সংস্থান নেই। তাই হাসপাতালগুলি আয়কর ছাড়ের সুবিধা পাচ্ছে। জনগণের টাকা অপচয় হচ্ছে। ক্যাগের দাবি, এই ১০টি হাসপাতালের প্রায় ৭৭ কোটি টাকা আয়কর মকুব করে দিয়েছে মহারাষ্ট্র সরকার। ক্যাগের রিপোর্টে কলকাতারও বেশ কয়েকটি ট্রাস্ট বা হাসপাতালের উল্লেখ করা হয়েছে।

[আগামী বছর থেকে জয়েন্ট এন্ট্রান্স অ্যাডভান্সড শুধু অনলাইনেই]

তবে শুধু আয়কর ছাড়ের সুবিধার অপব্যবহার করাই নয়, সমাজসেবামূলক প্রতিষ্ঠানগুলির বিরুদ্ধে অনুদান নেওয়ার ক্ষেত্রেও নিয়ম না মানার অভিযোগ তুলেছে ক্যাগ।

[জানেন, ২৩ বছরে ২১ বার জেলে গিয়েছেন এই অভিনেতা!]

The post আয়কর আইনের অপব্যবহার করছে হাসপাতালগুলি, ক্যাগের বিস্ফোরক রিপোর্ট appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement