shono
Advertisement

ICC T-20 World Cup 2021: কোন অঙ্কে এখনও সেমিফাইনালে পৌঁছতে পারে কোহলির ভারত?

ভাগ্য ফেরাতে এখন 'শিশু' দলগুলির দিকেই তাকিয়ে থাকতে হবে বিরাট কোহলিদের।
Posted: 03:10 PM Nov 01, 2021Updated: 04:45 PM Nov 01, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তানের পর নিউজিল্যান্ড। বিশ্বকাপের (T20 Wolrd Cup) দু’ম্যাচেই লজ্জার হার টিম ইন্ডিয়ার। আর সেই সঙ্গে এক ধাক্কায় শেষ চারে পৌঁছনোর আশা কার্যত শেষ। অথচ টুর্নামেন্টে ফেভারিট হিসেবেই এসেছিলেন বিরাট কোহলিরা। কিন্তু প্রথম দিন থেকেই চূড়ান্ত হতাশ করেছে তাঁদের পারফরম্যান্স। ভারতীয় ক্রিকেটারদের নিয়ে রীতিমতো ছেলেখেলা করেছে বিপক্ষ। এরপরও কি কোহলিদের পক্ষে সেমিফাইনালে ওঠা সম্ভব? বাস্তবের মাটিতে দাঁড়িয়ে বিষয়টি কার্যত অসম্ভব। তবে খাতা-কলমে ভারতের শেষ চারে যাওয়ার আশা এখনও বেঁচে রয়েছে। চলুন দেখে নেওয়া যাক সুপার ১২-র গ্রুপ টুয়ের প্রথম দুয়ে কীভাবে শেষ করতে পারে ভারত।

Advertisement

প্রথমেই আসা যাক পাকিস্তানের কথায়। ভারত, নিউজিল্যান্ড ও আফগানিস্তানকে হারিয়ে আপাতত গ্রুপ শীর্ষে বাবর আজমরা। নামিবিয়া এবং স্কটল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ বাকি পাকিস্তানের। আশা করাই যায়, সেই দু’টি ম্যাচ জিতে শীর্ষস্থান ধরেই রাখবেন তারা। অর্থাৎ পড়ে থাকল আর একটি জায়গা। বর্তমানে দ্বিতীয় স্থানে রয়েছেন রশিদ খানরা। তিনটির মধ্যে দু’টি জিতে +৩.০৯৭ রান রেট আফগানদের (Afghanistan)। ভারতকে হারিয়ে তিন নম্বরে নিউজিল্য়ান্ড। এমনকী একটি ম্যাচ জিতে নামিবিয়াও বর্তমানে ভারতের উপরে চতুর্থ স্থানে। অর্থাৎ ভারতকে শেষ চারে পৌঁছতে হলে আফগানিস্তান এবং নিউজিল্যান্ডকে গদিচ্যুত করতে হবে। তা কীভাবে সম্ভব?

[আরও পড়ুন: T-20 World Cup: ‘মাঠে নাকি ইনস্টাগ্রামে ক্রিকেট খেলবে, সেটা আগে স্থির করো’, কোহলিদের তীব্র কটাক্ষ শোয়েবের]

এক্ষেত্রে আফগানিস্তানকে হারাতে হবে নিউজিল্যান্ডকে। তবে বড় মার্জিনে নয়। কারণ তাদের নেট রান রেট যথেষ্ট ভাল। বরং অল্প মার্জিনে হারালেই লাভবান হবে ভারত। অন্যদিকে নেট রান রেট বাড়াতে রশিদ খানদের বিরুদ্ধে বড় ব্যবধানে জিততেই হবে টিম ইন্ডিয়াকে।

এবার ধরে নেওয়া হোক ভারত (Team India), আফগানিস্তান ও নিউজিল্যান্ড নিজেদের পাঁচটার মধ্যে তিনটি করে ম্যাচ জিতবে। অর্থাৎ ভারত ও নিউজিল্যান্ড নামিবিয়া ও স্কটল্যান্ডকে হারাবে এবং আফগানরা জিতবে শুধু কিউয়িদের বিরুদ্ধে। তাহলে যে দলের নেট রান রেট সর্বোচ্চ হবে, সে-ই দ্বিতীয় স্থানে শেষ করবে।

পাকিস্তান ও কিউয়িদের কাছে নাস্তানাবুদ হওয়ায় এখন ‘শিশু’ দলগুলির দিকেই চেয়ে থাকতে হবে বিরাট কোহলিদের। তবে এই পরিস্থিতি থেকে যে সেমিফাইনাল পৌঁছনো অত্যন্ত কঠিন, তা বলাই বাহুল্য।

[আরও পড়ুন: T-20 World Cup: ‘সাহসের অভাবেই নিউজিল্যান্ডের কাছে হার’, স্বীকারোক্তি কোহলির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement