shono
Advertisement

বারবার দুর্ঘটনা থেকে শিক্ষা, বিপর্যয় মোকাবিলায় মহড়া মেট্রোর

মেট্রো স্টেশনগুলিতে মজুত থাকবে স্ট্রেচার ও অক্সিজেন সিলিন্ডার। The post বারবার দুর্ঘটনা থেকে শিক্ষা, বিপর্যয় মোকাবিলায় মহড়া মেট্রোর appeared first on Sangbad Pratidin.
Posted: 10:12 AM Nov 24, 2019Updated: 10:12 AM Nov 24, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মেট্রোয় বিভ্রায় এখন যেন নিত্যনৈমিত্তিক ঘটনার মধ্যে গিয়ে দাঁড়িয়েছে। মাঝেমধ্যেই নানা যান্ত্রিক ত্রুটির কারণে ভু্ক্তভোগী হতে হয় নিত্যযাত্রীদের। যাত্রীরা প্রতিবারই অভিযোগ করেন, এসব ঘটনা মোকাবিলায় মেট্রো কর্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা নিচ্ছে না। তাই এবার কোমর বেঁধে ময়দানে নামল কর্তৃপক্ষ। এমন বিপর্যয় থেকে কীভাবে দ্রুত বেরিয়ে এসে পরিস্থিতি স্বাভাবিক করা যায়, হল তার মহড়া।

Advertisement

রবিবার সকালে চাঁদনি চক ও এসপ্ল্যানেড মেট্রোর মাঝে এই মহড়ায় উপস্থিত ছিল কলকাতা পুলিশ ও বিপর্যয় মোকাবিলা দপ্তরের কর্তারা। মূলত আগুন লেগে গেলে বা মেট্রো থেকে ধোঁয়া বেরোতে দেখা গেলে তার কীভাবে মোকাবিলা করা যায়, তা নিয়েই চলে মহড়া। এমনিতে রবিবার মেট্রো শুরু হয় একটু দেরিতে। ফলে সকালের সময়টা হাতে ছিল। তাই মহড়ার সময় হিসেবে সকালটাকেই বেছে নেয় মেট্রো কর্তৃপক্ষ।

[ আরও পড়ুন: আশ্রম থেকে উদ্ধার বাঘাযতীনের নিখোঁজ শিশু, উধাও হওয়ার কারণ নিয়ে জারি ধোঁয়াশা ]

জানা গিয়েছে, যদি কোনও মেট্রো থেকে আগুনের ফুলকি বা ধোঁয়া বেরোতে দেখা যায়, তবে কী করা হবে, তা নিয়ে বিপর্যয় মোকাবিলা দপ্তরের কর্তারা মেট্রোকর্মীদের খুঁটিনাটি নির্দেশ দেন। এমন পরিস্থিতিতে যাত্রীদের নিরাপত্তা সবচেয়ে বড় ইস্যু। সেক্ষেত্রে জরুরিকালীন দরজা খুলে কীভাবে তাদের বের করে দেওয়া হবে, জানানো হয় তাও। মেট্রো সূত্রে খবর, বিপর্যয়ের সময় যদি কোন যাত্রী অসুস্থ হয়ে পড়েন, তার জন্য মেট্রো স্টেশনগুলিতে মজুত থাকবে স্ট্রেচার ও অক্সিজেন সিলিন্ডার। প্রয়োজন পড়লে স্ট্রেচারে করে অসুস্থ ব্যক্তিদের নিয়ে যাওয়া হবে স্থানীয় হালপাতালে। কীভাবে স্ট্রেচারে করে অসুস্থদের নিয়ে যাওয়া হবে, তারও মহড়া হয় এদিন। এছাড়া স্টেশনগুলিতে ফাস্টএডেরও ব্যবস্থা থাকছে। যাতে টানেলের মধ্যে কোনও সমস্যা দেখা দিলে তাড়াতাড়ি উদ্ধারকাজ শুরু করা যায়, সেই দিকেও নজর দিয়েছে মেট্রো কর্তৃপক্ষ। তাই  মেট্রো টানেলগুলিতেও আলোর যথাযথ ব্যবস্থা রাখা হয়েছে।

কর্তৃপক্ষে তরফে জানানো হয়েছে, যাত্রীদের নিরাপত্তা তাদের কাছে প্রধান ইস্যু। তাই এই মহড়ার আয়োজন করেছে তারা। তবে একটি রবিবার হয়েই মহড়া বন্ধ হবে না। আগামীদিনের রবিবারগুলিতেও মহড়ার আয়োজন করা হবে বলে জানিয়েছে মেট্রো।

[ আরও পড়ুন: ভোগান্তির দিন শেষ, বড়দিনের আগেই চালু হবে ইস্ট-ওয়েস্ট মেট্রো পরিষেবা ]

The post বারবার দুর্ঘটনা থেকে শিক্ষা, বিপর্যয় মোকাবিলায় মহড়া মেট্রোর appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার