shono
Advertisement

পুজোর উপহার! আরও বন্দে ভারত পেল বাংলা

যেন নিন নতুন ট্রেনটির যাত্রাপথ।
Posted: 06:36 PM Sep 19, 2023Updated: 07:43 PM Sep 19, 2023

সুব্রত বিশ্বাস: পুজোর আগেই ফের রেলের ‘উপহার’। আরও দুটি বন্দে ভারত এক্সপ্রেস পেল পশ্চিমবঙ্গ। জানা গিয়েছে, হাওড়া থেকে পাটনা ও রাঁচির মধ্যে এবার চালু হতে চলেছে এই দুরন্ত গতির ট্রেন দুটি। 

Advertisement

আগামী সোমবারই হাওড়া থেকে প্রথমবার ছাড়বে হাওড়া-পাটনা বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express) বলে রেল সূত্রে খবর। মঙ্গলবার গণেশ চতুর্থীর দিনই কেন্দ্র সবুজ সংকেত দিয়েছে। প্রধানমন্ত্রীর সচিবালয় ইতিমধ্যে পূর্ব রেলের সদর দপ্তরে এই নির্দেশ পাঠিয়ে দিয়েছে। আগামী ২৪ সেপ্টেম্বর ট্রেনটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। এতদিন পর্যন্ত হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি, হাওড়া থেকে পুরী এবং নিউ জলপাইগুড়ি-গুয়াহাটি রুটে চালু ছিল বন্দে ভারত। হাওড়া-পুরী বন্দে ভারত এক্সপ্রেসের পর এবার পুজোর আগেই বাংলা আরও দুটি বন্দে ভারত ট্রেন পেতে চলেছে বলে জানা গিয়েছিল। যার একটি চালু হওয়ার কথা ছিল হাওড়া-পাটনা রুটে, অন্যটি হাওড়া-রাঁচি রুটে। তার মধ্যে পাটনাগামী বন্দে ভারতের সূচনার কথা ঘোষণা করায় উৎসাহ তুঙ্গে।

[আরও পড়ুন: কুড়মিদের রেল ও রাস্তা অবরোধ কর্মসূচিকে ‘বেআইনি’ ঘোষণা কলকাতা হাই কোর্টের

সোমবার উদ্বোধনের পরেই পাটনার উদ্দেশে রওনা হবে এই ট্রেনটি। যদিও এখনও পর্যন্ত রেলের তরফে সময়সূচি জানানো হয়নি। কবে ও কখন এই ট্রেন ছাড়বে, জানাবে রেল। ২০১৯ সালের ১৮ ফেব্রুয়ারি দিল্লি থেকে বারাণসী রুটে প্রথম বন্দে ভারত ট্রেন চালু হয়েছিল। দেশীয় প্রযুক্তিতে পুরোপুরি শীতাতপ নিয়ন্ত্রিত এই ট্রেন ঘণ্টায় সর্বোচ্চ ১৬০ কিলোমিটার বেগে ছুটতে সক্ষম বলে দাবি করা হয় রেলের তরফে।

বর্তমানে সারা ভারতজুড়ে একাধিক রাজ্যের ২৫টিরও বেশি রুটে ছুটে চলেছে এই ট্রেন। বাংলায় প্রাথমিকভাবে ৩টি রুটে এই ট্রেন চালু হলেও পুজোর আগেই যে আরও ২টি ট্রেন চালু হতে চলেছে তার ইঙ্গিত ছিলই। এই রুটে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের এসি এক্সিকিউটিভ চেয়ার কারের টিকিটের দাম ২৫০০ টাকা ও এসি চেয়ার কারের ভাড়া ১৫০০ টাকার কাছাকাছি থাকবে বলে জানা গিয়েছিল। তবে রেলের তরফে এখনও সঠিক ভাড়ার বিষয়টি জানানো হয়নি।  

[আরও পড়ুন: রানিনগরে স্থায়ী সমিতি নির্বাচন: হাই কোর্ট দিনক্ষণ জানাল রাজ্য, পুলিশি নিরাপত্তার নির্দেশ বিচারপতির

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement