shono
Advertisement

প্রেমের সপ্তাহে বিকোল ১ কোটি, ভিন রাজ্যেও সেরা বাংলার লাল গোলাপ

বাংলার গোলাপেই প্রেম নিবেদন করতে হয় অন্য রাজ্যের প্রেমিক-প্রেমিকাকে।
Posted: 09:47 AM Feb 15, 2023Updated: 09:47 AM Feb 15, 2023

নব্যেন্দু হাজরা: তাকে ছাড়া প্রোপোজ করা যায় না। তাকে ছাড়া বান্ধবীকে উপহার দেওয়া যায় না। তার গন্ধ ছাড়া প্রেমিকার মন ভাল হয় না। ভালবাসার সপ্তাহে তাই তার চাহিদা আকাশচুম্বী। ফুলের রানি সে। হ্যাঁ, সুন্দরী গোলাপ। গত সাতদিনে প্রায় এক কোটি লাল গোলাপ বিকিয়েছে বলে জানিয়েছেন ফুলচাষিরা।

Advertisement

শুধু এ রাজ্যেই নয়, বাংলার গোলাপেই মনের মানুষকে প্রেম নিবেদন করেছে অন‌্য রাজ্যের যুগলরাও। এখান থেকেই রোজ ডে, ভ‌্যালেন্টাইনস ডে (Valentine’s Day) উপলক্ষে গোলাপ গিয়েছে, মুম্বই, দিল্লি, রাউরকেলা, ওড়িশা এমনকী, বাংলাদেশেও। তাই গোটা সপ্তাহজুড়েই গোলাপের দাম ছিল আকাশচুম্বী। মঙ্গলবার ভ‌্যালেন্টাইনস ডে-র দিন তো লাল গোলাপ ১৫-২০ টাকা পিসে বিকিয়েছে। বেঙ্গালুরুর গোলাপের দাম উঠেছিল ৩৫ থেকে ৪০ টাকায়।

ফুল ব‌্যবসায়ীরা জানাচ্ছেন, গোটা সপ্তাহেই লাল গোলাপের বিপুল চাহিদা থাকে। শুধু রাজ্যেই নয়, ভিন রাজ্যেও। কারণ বাংলায় যতটা গোালাপের চাষ হয়, তা অন‌্যত্র কোথাও হয় না। আর বেঙ্গালুরুর ডাচ গোলাপের দাম অনেকটা বেশি। সকলের পক্ষে সেই দাম দিয়ে গোলাপ কেনাও সম্ভব হয় না। ফলে বাংলার গোলাপেই প্রেম নিবেদন করতে হয় অন‌্য রাজ্যের প্রেমিক-প্রেমিকাকে। ফুলচাষি সংগঠনের তরফে জানানো হচ্ছে, এই এক সপ্তাহে প্রায় এক কোটি গোলাপের চাহিদা থাকে রাজ্যে। আগে থেকেই তাই চাষিরা হিমঘরে ফুল মজুত রেখে দেন। ৭ ফেব্রুয়ারি থেকে তা খোলা বাজারে বিকোতে থাকে।

[আরও পড়ুন: তাপমাত্রা কমলেও দীর্ঘস্থায়ী হবে না শীত, বৃহস্পতিবার থেকেই বাড়বে গরম!]

এ রাজ্যের গোলাপ মূলত দু’ধরনের। একটা ইটালিয়ান প্রজাতি, আর একটা মিনিপল। বেশি বিকোয় মিনিপল গোলাপ। কারণ, এই গোলাপের ডাঁটি শক্ত। জলে রাখলে টাটকা থাকে তিন-চারদিন। দামেও সস্তা। তবে গত এক সপ্তাহ ধরে সেই গোলাপই বিক্রি হয়েছে ১৫-২০ টাকা প্রতি পিসে। যদিও সাধারণ সময়ে তা দু’তিন টাকা পিসে বিকোয়। দুই মেদিনীপুর এবং হাওড়ার বাগনানে গোলাপ ফুলের চাষ ভাল হয়। নাতিশীতোষ্ণ আবহাওয়ায় যেহেতু এই ফুলের চাষ হয়, তাই অন‌্য রাজ্যে এর ফলন খারাপ। যে কারণে এখান থেকে ফুল যায় ভিনরাজ্যে।

প্রেমের সপ্তাহে  বেঙ্গালুরুর ডাচ গোলাপের দাম খোলাবাজারে ৩৫-৪০ টাকা প্রতি পিস বিকোচ্ছে। এই গোলাপ সাত-দশ দিন টাটকা থাকে। গ্রিন হাউস পদ্ধতিতে এই চাষ হয়। ডাঁটি হয় ৩৫ সেন্টিমিটার। তবে দামের কারণে সাধারণের সাধ্যে থাকে না ডাচ গোলাপ। প্রেম নিবেদনে তাই বাংলার গোলাপ ছাড়া গতি থাকে না মুম্বই-দিল্লির বয়ফ্রেন্ড-গার্লফ্রেন্ডদেরও। আর সব চাহিদা সামাল দিতেই এই সাতদিনে প্রায় এক কোটি গোলাপ বিকোয়। সারা বাংলা ফুলচাষি ও ফুল ব‌্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক নারায়ণচন্দ্র নায়েক বলেন, ‘‘এরাজ্যের গোলাপই ভিন রাজ্যে যায় এই সময়। ৭ থেকে ১৪ ফেব্রুয়ারি প্রায় এক কোটি গোলাপের চাহিদা থাকে।’’

[আরও পড়ুন: অভিযুক্তদের আড়াল করার চেষ্টা? নেতৃত্বের বিরুদ্ধে সরব হতেই প্রাক্তন মণ্ডল সভাপতিকে বহিষ্কার বিজেপির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement