shono
Advertisement

‘নেতৃত্ব ভাগের খবর আমার জানা নেই’, সাংবাদিক সম্মেলনে বললেন কোচ দ্রাবিড়

ইন্দোরে ভারত-নিউজিল্যান্ড ওয়ানডে-র কোনও গুরুত্ব আর নেই।
Posted: 09:29 AM Jan 24, 2023Updated: 09:29 AM Jan 24, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে বিদায়ের পরই ভারতীয় ব‌্যাটিংয়ের তিন তারকাকে নিয়ে জল্পনা শুরু হয়ে গিয়েছিল। বিরাট কোহলি (Virat Kohli), রোহিত শর্মা (Rohit Sharma) এবং কেএল রাহুলকে (KL Rahul) নিয়ে বলাবলি শুরু হয়েছিল যে, তাঁরা কি আর টি-টোয়েন্টি খেলবেন? ঘটনা হল, সেই বিশ্বকাপের পর থেকে আর কোনও টি-টোয়েন্টি সিরিজে দেখা যায়নি রোহিত-রাহুল-বিরাটকে। টি-টোয়েন্টি টিমের নেতৃত্ব দিতে দেখা যাচ্ছে অলরাউন্ডার হার্দিক পাণ্ডিয়াকে। ওয়াকিবহাল মহল এটাও মনে করছে যে, আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে নেতৃত্ব হার্দিকই দেবেন।

Advertisement

কিন্তু ভারতীয় কোচ রাহুল দ্রাবিড়ের কাছে সে রকম কোনও খবর নেই। ভারতীয় টিমের নেতৃত্ব ভাগাভাগি হয়েছে বলে জানেন না দ্রাবিড়। অন্তত নিউজিল‌্যান্ডের বিরুদ্ধে চলতি ওয়ান ডে সিরিজের শেষ ম‌্যাচের আগে তেমনই বলে গেলেন তিনি।

[আরও পড়ুন:আইসিসির বর্ষসেরা টি-২০ দলে তিন ভারতীয় তারকা, বাদ পড়লেন কারা?]

 

ইন্দোরে ভারত-নিউজিল‌্যান্ড ওয়ান ডে-র কোনও গুরুত্ব আর নেই। রায়পুরে ব্ল‌্যাক ক‌্যাপসদের গুঁড়িয়ে সিরিজ জিতে নিয়েছে ভারত। তাই সোমবার প্রাক্ ম‌্যাচ সাংবাদিক সম্মেলনের পুরোটাই চলল ভারতের অধিনায়কত্ব সংক্রান্ত খবরাখবর, বিশ্বকাপের কারণে আইপিএলে মহাতারকাদের খেলতে দেখা যাবে কি না– সেই সমস্ত নিয়ে। দ্রাবিড়কে এ দিন সাংবাদিক সম্মেলনে জিজ্ঞাসা করা হয়, নেতৃত্ব ভাগাভাগি হয়ে গিয়েছে কি না? ভারতীয় কোচ উত্তরে বলেন, ‘‘আমি অন্তত জানি না, নেতৃত্ব ভাগাভাগি হয়েছে বলে। আপনাদের প্রশ্নটা নির্বাচকদের জিজ্ঞাসা করা উচিত। এটুকু বলতে পারি, আমার কাছে এ রকম কোনও খবর নেই।’’

আশ্চর্যের হল, চলতি মাসের শুরুর দিকে দ্রাবিড় স্বয়ং ইঙ্গিত দিয়েছিলেন যে, ভারতের টি-টোয়েন্টি টিম নতুন করে সাজানো হবে। তরুণদের সুযোগ দেওয়া হবে লম্বা সময় ধরে। ভারতীয় কোচের কথাবার্তা শুনে অনেকেই ভেবেছিলেন যে, এরপর কোহলি-রোহিতদের আর হয়তো খেলতে না-ও দেখা যেতে পারে টি-টোয়েন্টি টিমের হয়ে। পরবর্তী সময়ে রোহিত নিজে আবার জানিয়ে দেন যে, টি-টোয়েন্টি ক্রিকেটে নিজের ভবিষ‌্যৎ নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত তিনি নেননি। যা ঠিক করবেন আইপিএলের পর। এ দিন দ্রাবিড়ের মন্তব‌্যের পর সব আবার ওলটপালট হয়ে গেল।

নিউজিল‌্যান্ডের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজের পর টি-টোয়েন্টি সিরিজ আছে। তার পর সোজা অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চার টেস্টের সিরিজ। সেই সময় আবার রনজি ট্রফিও চলবে। কিন্তু রনজির কারণে জাতীয় টিমের কোনও ক্রিকেটার যে ছাড়া হবে না, সেটা পরিষ্কার করে দিয়েছেন দ্রাবিড়। এ দিন তিনি বলে দেন, ‘‘আমরা তো চাই যে, ক্রিকেটাররা খেলুক রনজি। কিন্তু রনজি কোয়ার্টার ফাইনালের সময়ই আবার ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ চলবে। তাই সেই সময় আমরা কোনও প্লেয়ারকে রনজি খেলার জন‌্য ছাড়তে পারব না। তবে সেমিফাইনাল বা ফাইনালের সময় সুযোগ এলে কাউকে কাউকে ছাড়ার কথা ভাবা যেতে পারে।’’

দ্রাবিড় একই সঙ্গে জানিয়ে দেন যে, কেউ চোট-আঘাত না পেলে বা ওয়ার্কলোড ম‌্যানেজমেন্টের কথা ভেবে বোর্ড কাউকে বিশ্রামে না পাঠালে সমস্ত নামীদামি ক্রিকেটারকে আইপিএল খেলতে দেখা যাবে। আসলে চলতি বছরের শেষে অক্টোবর-নভেম্বর মাসে ঘরের মাঠে ওয়ান ডে বিশ্বকাপের আসর বসছে। বোর্ড ঠিক করেছে যে, বিশ্বকাপের ভাবনায় যে সমস্ত ক্রিকেটার আছেন, তাঁদের প্রত‌্যেকের ওয়ার্কলোড ম‌্যানেজমেন্ট যৌথ ভাবে চালাবে আইপিএল ফ্র‌্যাঞ্চাইজি ও জাতীয় ক্রিকেট অ‌্যাকাডেমির আধিকারিকরা। ‘‘ওয়ার্কলোড ম‌্যানেজমেন্ট এখন ক্রিকেটের অঙ্গ হয়ে গিয়েছে। এই যে, টি-টোয়েন্টি সিরিজে বিরাট-রোহিতদের বিশ্রাম দেওয়া হচ্ছে, সেটা তো ওয়ার্কলোড ম‌্যানেজমেন্টই। কারও চোট-আঘাত লেগে গেলে আলাদা কথা। কিন্তু সেটা না হলে প্রধান ক্রিকেটারদের আইপিএল না খেলার কারণ নেই। কারণ আইপিএল যথেষ্ট গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট,’’ বলে দিয়েছেন দ্রাবিড়।

(আজ টিভিতে-ভারত বনাম নিউজিল‌্যান্ড
তৃতীয় ওয়ান ডে, ইন্দোর,দুপুর ১.৩০, স্টার স্পোর্টস)

 

[আরও পড়ুন: নিউজিল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় ওয়ানডের আগে মহাকাল মন্দিরে সূর্যরা, পন্থের আরোগ্য কামনায় পুজো]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement