shono
Advertisement

বেআইনিভাবে ১৭০ কোটি টাকা চাঁদা নেওয়ার অভিযোগ, কংগ্রেসকে নোটিস আয়কর দপ্তরের

হায়দরাবাদের একটি সংস্থা চাঁদা দিয়েছিল কংগ্রেসকে। The post বেআইনিভাবে ১৭০ কোটি টাকা চাঁদা নেওয়ার অভিযোগ, কংগ্রেসকে নোটিস আয়কর দপ্তরের appeared first on Sangbad Pratidin.
Posted: 02:47 PM Dec 03, 2019Updated: 02:47 PM Dec 03, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভোট বিপর্যয়ের পর এবার আইনি গ্যাঁড়াকলে কংগ্রেস। ১৭০ কোটি টাকা বেআইনিভাবে চাঁদা নেওয়ার অভিযোগে কংগ্রেসকে নোটিস পাঠাল আয়কর দপ্তর। এর আগে একাধিক কংগ্রেস নেতাকে এ বিষয়ে তলব করা হয়েছিল। কিন্তু, তাঁরা আয়কর দপ্তরে হাজিরা না দেওয়ায় একপ্রকার বাধ্য হয়ে দলকে কারণ দর্শানোর নোটিস দিয়েছে আয়কর বিভাগ।

Advertisement


আয়কর দপ্তরের অভিযোগ হায়দরাবাদের একটি সংস্থার কাছ থেকে বেআইনিভাবে কোটি কোটি টাকা চাঁদা নিয়েছে কংগ্রেস। শুধু কংগ্রেস নয়, হায়দরাবাদের স্থানীয় একটি রাজনৈতিক দলকেও বেশ কয়েক কোটি টাকা চাঁদা দিয়েছে ওই সংস্থাটি। হাওয়ালার মাধ্যমে কংগ্রেসকে ১৭০ কোটি টাকা চাঁদা দেওয়া হয়েছে বলে অভিযোগ। মেঘা ইনফ্রাস্ট্রাকচার নামের হায়দরাবাদের সংস্থাটি মূলত সরকারি কাজের ঠিকাদার সংস্থা। বিভিন্ন সরকারি প্রকল্পের কাজে বেআইনি করার অভিযোগ রয়েছে সংস্থাটির বিরুদ্ধে। গতবছর এই সংস্থাটির অন্তত ৪০টি সম্পত্তিতে অভিযান চালায় আয়কর দপ্তর। তখনই জানা যায় রাজনৈতিক চাঁদার কথা।

[আরও পড়ুন: মেয়েকে কেন্দ্রীয় মন্ত্রী করার টোপ দিয়েছিলেন মোদি’, বিস্ফোরক শরদ পওয়ার ]

এই সংস্থার থেকে চাঁদা নিয়ে রীতিমতো বিপাকে কংগ্রেস। সংস্থার ব্যবসা নিয়ে কংগ্রেসের খোঁজ নেওয়ার কথা নয়। কিন্তু, চাঁদা কীভাবে নেওয়া হয়েছে সেটাই জানতে চেয়েছে আয়কর দপ্তর। অভিযোগ, বেআইনিভাবে হাওয়ালার মাধ্যমে ওই টাকা দেওয়া হয়েছে। আয়কর দপ্তর কংগ্রেস নেতাদের কাছে জানতে হয়েছে, ওই চাঁদার কোনও বৈধ কাগজপত্র বা কোনও রশিদ আছে কিনা। এর আগে নভেম্বর মাসে বেশ কয়েকজন শীর্ষস্থানীয় নেতাকে নোটিস পাঠানো হয়েছিল। কিন্তু, তাঁরা কেউ জবাব দেননি।

[আরও পড়ুন: হায়দরাবাদ ধর্ষণে অভিযুক্তদের জেলে খাওয়ানো হল খাসির মাংস! ক্ষোভ সোশ্যাল মিডিয়ায় ]

উল্লেখ্য, ২০১৪ সালে বিজেপির কাছে হার এবং তারপরে একের পর এক রাজ্যে ক্ষমতা হারিয়ে অর্থনৈতিকভাবেও বেশ বিপর্যস্ত কংগ্রেস। বিজেপির তুলনায় এখন সম্পত্তির বিচারে অনেকটা পিছিয়ে কংগ্রেস। এমনকী, দলের নতুন পার্টি অফিস তৈরির উপযুক্ত টাকা জোগাড় করতেই হিমশিম খেতে হচ্ছে। এই পরিস্থিতিতে আয়কর নোটিসে নয়া বিপাকে দেশের সবচেয়ে পুরনো রাজনৈতিক দল।

The post বেআইনিভাবে ১৭০ কোটি টাকা চাঁদা নেওয়ার অভিযোগ, কংগ্রেসকে নোটিস আয়কর দপ্তরের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement