shono
Advertisement

২০২৩-২০৩১-এর মধ্যে নতুন টুর্নামেন্ট আনছে আইসিসি, ক্ষুব্ধ বিসিসিআই

বোর্ডের অনিচ্ছা সত্ত্বেও ইচ্ছা করে আইসিসি এমনটা করছে বলে দাবি এক কর্তার। The post ২০২৩-২০৩১-এর মধ্যে নতুন টুর্নামেন্ট আনছে আইসিসি, ক্ষুব্ধ বিসিসিআই appeared first on Sangbad Pratidin.
Posted: 12:02 PM Oct 16, 2019Updated: 12:02 PM Oct 16, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের প্রকাশ্যে আইসিসি এবং বিসিসিআইয়ের সংঘাত। ভারতীয় ক্রিকেট বোর্ডের অনিচ্ছা সত্ত্বেও ২০২৩ থেকে ২০৩১-এর মধ্যে নতুন করে দুটি টুর্নামেন্ট শুরুর সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। আর তাতেই ক্ষুব্ধ বিসিসিআই।

Advertisement

সম্প্রতি দুবাইয়ে একটি বৈঠকে বসেছিলেন আইসিসি কর্তারা। সেখানেই সিদ্ধান্ত নেওয়া হয়, প্রতি বছর পুরুষ ও মহিলা ক্রিকেট দল আরও কয়েকটি আইসিসির টুর্নামেন্ট খেলবেন। দেখা যাচ্ছে, ২০২৩ থেকে ২০৩১-এর মধ্যে দু’টি ওয়ানডে বিশ্বকাপ, চারটি টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং নতুন করে যুক্ত হতে চলা দুটি টুর্নামেন্ট আয়োজিত হবে। সেই দুটিও ৫০ ওভারের ফরম্যাট হবে বলেই শোনা যাচ্ছে। সূত্রের খবর, আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির পরিবর্তেই এই নয়া টুর্নামেন্ট আনার কথা ভেবেছে আইসিসি। যেখানে অংশ নেবে বিশ্বের ছটি ক্রিকেট খেলীয় দেশ। প্রেস বিজ্ঞপ্তি দিয়ে আইসিসি জানিয়েছে, “বোর্ড সিদ্ধান্ত নিয়েছে ২০২৩ সাল থেকে আট বছরের মধ্যে পুরুষদের আটটি এবং মহিলাদের আটটি ক্রিকেট ইভেন্ট হবে। পাশাপাশি পুরুষ অনূর্ধ্ব ১৯-এর জন্য চারটি এবং অনূর্ধ্ব ১৯ মহিলা দলও চারটি আইসিসির টুর্নামেন্ট খেলবে।” আইসিসি চেয়ারম্যান শশাঙ্ক মনোহর বলেন, “পুরুষ ও মহিলা দল প্রতিবছর একটি করে আইসিসি টুর্নামেন্ট খেললে ইভেন্টের ধারাবাহিকতা বজায় থাকবে। সেই সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজের পাশাপাশি বিশ্বের একাধিক দেশের সঙ্গে খেলার সুযোগও হবে। প্রতিটি ক্রিকেটীয় দেশের জন্যই বিষয়টি লাভজনক।”

[আরও পড়ুন: ‘এভাবে গোল হজম মেনে নেওয়া যায় না’, পয়েন্ট নষ্ট করেও ছেলেদের পাশে স্টিমাচ]

কিন্তু আইসিসির এমন সিদ্ধান্ত নাপসন্দ ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের। তাদের দাবি, এমনটা হলে বোর্ডের রেভিনিউ হ্রাস পাবে। এক বোর্ড কর্তার কথায়, “উদাহরণস্বরূপ বলা যেতে পারে, স্টার স্পোর্টস অথবা সোনি ম্যাচ সম্প্রচারের জন্য একশো কোটি টাকা অর্থ বরাদ্দ করল। আইসিসি ও বিসিসিআইয়ের ঝুলিতে একগুচ্ছ টুর্নামেন্ট রয়েছে। বিসিসিআইয়ের আইপিএলের পাশাপাশি দ্বিপাক্ষিক সিরিজও রয়েছে।” চ্যানেলগুলি আইসিসির টুর্নামেন্ট দেখাতে যা ব্যয় করবে, বিসিসিআইয়ের টুর্নামেন্টের জন্য হয়তো তার তুলনায় কম অর্থ দিতে রাজি হবে। ফলে বিসিসিআইয়ের রেভিনিউ ক্ষতিগ্রস্থ হবে। ইচ্ছাকৃতভাবেই আইসিসি এমনটা করছে বলে দাবি ওই কর্তার। বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় এবং সচিব জয় শাহই এবার বিষয়টিতে আলোকপাত করবেন বলে জানান তিনি।

ইতিমধ্যেই আইসিসি সিইওকে বোর্ডের আপত্তি নিয়ে একটি ই-মেলও পাঠিয়েছেন বিসিসিআই প্রধান রাহুল জোহরি। তিনি জানিয়েছেন, দ্বিপাক্ষিক চুক্তি পূরণ করা বোর্ডের দায়িত্ব। তারপর আইসিসির টুর্নামেন্টের জন্য সময় পাওয়া যাবে কি না, তা এখনও নিশ্চিত নয়। এবার দেখার বোর্ডের মসনদে বসে গোটা বিষয়টি নিয়ে কোন দিকে এগোন সৌরভ।

[আরও পড়ুন: কলকাতায় সৌরভকে ঘিরে উন্মাদনা, হবু বোর্ড প্রেসিডেন্টকে রাজকীয় সংবর্ধনা সিএবির]

The post ২০২৩-২০৩১-এর মধ্যে নতুন টুর্নামেন্ট আনছে আইসিসি, ক্ষুব্ধ বিসিসিআই appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement