shono
Advertisement

ICC World Cup 2023: সত্তর হাজার ‘কোহলি’র সামনে বিরাট-জন্মদিন উদযাপন ইডেনে

Posted: 08:37 AM Oct 30, 2023Updated: 08:37 AM Oct 30, 2023

অরিঞ্জয় বোস: ৫ নভেম্বর, রবিবার। ভরদুপুরের ইডেন (Eden Gardens)। কাপ-যুদ্ধের দামামা তো আগেই বেজে গিয়েছে। ক্রিকেট-উৎসবের সেই সমারোহ বজায় রেখে ইডেনে বিশ্বকাপের ‘অষ্টমী’-তে মুখোমুখি হতে চলেছে ভারত-দক্ষিণ আফ্রিকা (India vs South Africa)। ক্রিকেট জ্বরের প্রহর গোনা শুরু করে দিয়েছে শহর। রোহিতদের আগমন ঘিরে উত্তেজনার পারদ চড়ছে তিলোত্তমা জুড়ে। সেটাই তো স্বাভাবিক। তিনি আসছেন যে। বিরাট কোহলি (Virat Kohli)।

Advertisement

৫ নভেম্বর শুধু ক্রিকেটপ্রিয় কলকাতার নয়, বিরাটের জন্যও বিশেষ একটা দিন। ৩৫তম জন্মদিনে পা রাখছেন ‘কিং’ কোহলি। সেই মাহেন্দ্রক্ষণের সাক্ষী থাকবে নন্দনকাননের প্রায় সত্তর হাজার দর্শক। আর সেই জন্মদিনের মুহূর্তকে স্মরণীয় করে রাখতে তৎপর সিএবি-ও। ‘বার্থ ডে বয়’ বিরাটের জন্য ইডেনে থাকছে ‘স্পেশাল সারপ্রাইজ’।

কী সেই চমক? দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচের আগে কোহলির জন্য বিশেষ কেকের ব্যবস্থা করা হচ্ছে সিএবির (CAB) তরফে। সেই কেক কেটে জন্মদিন উদযাপন করবেন বিরাট-রাজা। শুধু কি তাই? আরও আছে! প্রাথমিকভাবে ঠিক হয়েছিল, কোহলির জন্মদিনে উপস্থিত ইডেনের সমস্ত দর্শকদের দেওয়া হবে স্পেশাল কেক। কিন্তু পুলিশের অনুমতি না মেলায় সেই পরিকল্পনা বাতিল করতে হয়। অতঃপর? দমছে না সিএবি। ঠিক হয়েছে, ম্যাচের দিন গ্যালারিতে উপস্থিত দর্শকদের জন্য থাকবে ‘কোহলি মুখোশ’। অর্থাৎ ইডেনে বিরাট পদধ্বনিতে কোহলিময় হয়ে উঠবে গোটা নন্দনকানন। ক্রিকেটের ‘কিং’-কে তাঁর জন্মদিনে শুভেচ্ছা জানানোর এরচেয়ে অনন্য উপায় আর কি হতে পারে!

[আরও পড়ুন: ইংল্যান্ডের বিরুদ্ধে ৪ উইকেট, ওয়ানডে ক্রিকেটে নয়া নজির মহম্মদ শামির]

কেক কেটে সেলিব্রেশন কিংবা গ্যালারিতে মুখোশ বিতরণেই শেষ নয়। রাতের মায়াবী ইডেনও কোহলিকে কুর্নিশ জানাতে তৈরি হচ্ছে। থাকছে বিশেষ আতশবাজির রোশনাই। সেই ‘ফায়ার ওয়ার্কস’-এর কারসাজিতে ইডেনের আকাশে ফুটে উঠবে কোহলির উদ্দেশে স্পেশাল বার্তা, ‘হ্যাপি বার্থ ডে, বিরাট’। কোহলির ৩৫তম জন্মদিনকে ঘিরে এভাবেই পরিকল্পনা সাজাচ্ছে বঙ্গ ক্রিকেটের নিয়ামক সংস্থা।

বিশ্বকাপে দুরন্ত ফর্মে আছেন কোহলি। ছুটছে টিম ইন্ডিয়ার বিজয়রথও। ফলে রোহিত শর্মাদের ঘিরে উৎসাহ, উদ্দীপনা যে মাত্রাছাড়া হতে চলেছে ৫ তারিখ ইডেনে, তা বলার অপেক্ষা রাখে না। অতীত অভিজ্ঞতা থেকে সিএবি কর্তারাও আন্দাজ করতে পারছেন, ভারত বনাম প্রোটিয়া ম্যাচে দর্শক উন্মাদনার ঢল নামতে চলেছে ইডেনে। আর সেটাই তো ‘বিরাট উদযাপনে’র আদর্শ সময়। কামনা শুধু একটাই। ইডেনকে কিছু ফিরিয়ে দেবেন না বিরাট-রাজা? আর একটা শতরান মানেই তো ছুঁয়ে ফেলবেন ওয়ান ডে’তে শচীন তেণ্ডুলকরের শতরানের নজির। আর মাত্র একটা ধাপ। ওয়াংখেড়ে নয়, হোক তা রবিবারের ইডেন গার্ডেন্সে। যদি পূরণ হয় সেই প্রার্থনা? তবে তো সোনায় সোহাগা।

[আরও পড়ুন: ইংল্যান্ডকে হারিয়ে 'ছয়ে ছয়' করলেও ব্যাটারদের উপর বেজায় চটে রোহিত! কিন্তু কেন?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement