shono
Advertisement

২ ঘণ্টাতেই শনাক্ত হবে ওমিক্রন, খাস কলকাতায় তৈরি হচ্ছে টেস্টিং কিট

চণ্ডীগড় ও অন্ধ্রপ্রদেশে আরও দুই ওমিক্রন আক্রান্তের হদিশ মিলল।
Posted: 02:06 PM Dec 12, 2021Updated: 02:56 PM Dec 12, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের সার্বিক করোনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে থাকলেও ইতিমধ্যে হানা দিয়েছে ‘ওমিক্রন’ (Omicron)। নতুন স্ট্রেনের কারণে আগামী বছরের গোড়াতে করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আশঙ্কা করেছেন বিশেষজ্ঞরা। এদিকে দেশে ক্রমে বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা। রবিবার সকালে আরও দুই আক্রান্তের খোঁজ মিলল। ফলে মোট আক্রান্তের সংখ্যা হল ৩৫। এর মধ্যে ভাল খবর, ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ বা আইসিএমআর-এর আসমের ডিব্রুগড় শাখা তৈরি করে ফেলেছে ওমিক্রন শনাক্তকরণ কিট। যা মাত্র দু’ঘণ্টায় ভাইরাসের নতুন স্ট্রেনকে শনাক্ত করতে সক্ষম। জানা গিয়েছে, বাজারে আনার জন্য টেস্ট কিটটি তৈরি করতে দায়িত্ব দেওয়া হয়েছে কলকাতার একটি কোম্পানি। 

Advertisement

টেস্ট কিটটি তৈরি করেছে আইসিএমআর-এর উত্তর-পূর্ব অঞ্চলের আঞ্চলিক চিকিৎসা গবেষণা কেন্দ্রের বিজ্ঞানীদের একটি দল। এর ফলে বিদেশ থেকে আসা যাত্রীরা বিশেষ ভাবে উপকৃত হবেন বলেই মনে করা হচ্ছে। বর্তমানে তাঁরা নতুন স্ট্রেনে আক্রান্ত কিনা তা জানতে কম করে ৩৬ ঘণ্টা, সর্বোচ্চ ৪ থেকে ৫ পাঁচদিন পর্যন্ত সময় লেগে যায়। যা এবার মাত্র ঘণ্টা দুয়েকেই জানা যাবে। আইসিএমআর-এর ডিব্রুগড় শাখা গত ২৪ নভেম্বর থেকে টেস্টিং কিটটি নিয়ে কাজ শুরু করে। ইতিমধ্যে ১ হাজার কোভিড আক্রান্তের উপর পরীক্ষা করা হয়েছে যন্ত্রটিকে। যার মধ্যে বিদেশ থেকে আসা ভিন রাজ্যের ওমিক্রন আক্রান্তের খোঁজও মিলেছে ।

[আরও পড়ুন: দেশের দৈনিক করোনা পরিসংখ্যানে আরও স্বস্তি, ওমিক্রন নিয়ে বাড়তি আতঙ্ক নয়, বলছে WHO]

ইসিএমআর ডিব্রুগড় গবেষকরা জানিয়েছেন, তাদের কাজ সম্পূর্ণ হয়েছে। বর্তমানে টেস্ট কিটটির ব্যবহারিক অনুমতি বা লাইসেন্সিংয়ের কাজ চলছে। কলকাতার একটি কোম্পানি, জিসিসি বায়োটেক, এই কিটটি তৈরি করছে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) মডেলে।  সব ঠিক থাকলে আগামী সপ্তাহের মধ্যে কোভিড পরীক্ষাকেন্দ্রগুলিতে ব্যবহার শুরু হয়ে যাবে। তাঁদের তৈরি কোভিড টেস্ট কিটটি অ্যান্টিজেন নয়, আরটি-পিসিআর পদ্ধতিতেই ভাইরাসের নতুন স্ট্রেন চিহ্নিত করে বলেও জানিয়েছে আইসিএমআর।

এই বিষয়ে সংবাদ সংস্থাকে ডঃ বিশ্বজ্যোতি বোরকাকোটি বলেন, “ICMR-RMRC, ডিব্রুগড় নতুন ওমিক্রন ভেরিয়েন্ট (B.1.1.529) SARS-CoV-2 (কোভিড-১৯) শনাক্ত করার জন্য একটি হাইড্রোলাইসিস প্রোব-ভিত্তিক রিয়েল-টাইম RT-PCR অ্যাস ডিজাইন তৈরি করেছে যা নতুন ভ্যারিয়েন্টটিকে মাত্র ২ ঘণ্টার মধ্য শনাক্ত করতে পারবে।”

[আরও পড়ুন: করোনা নিয়ে সতর্ক করে ১০ রাজ্যকে চিঠি কেন্দ্রের, কলকাতার পরিস্থিতি নিয়ে উদ্বেগ]

এদিকে আজই ভারতে নতুন ২ জন ওমিক্রন আক্রান্তের খোঁজ মিলল। চণ্ডীগড় ও অন্ধ্রপ্রদেশে এঁদের হদিশ মিলেছে। দুই রাজ্যেই প্রথম ওমিক্রন আক্রান্তের খোঁজ মিলল। চণ্ডিগড়ে বছর কুড়ির তরুণ সম্প্রতি ইটালি থেকে ফিরেছেন। অন্ধ্রপ্রদেশের ব্যক্তি আয়ারল্যান্ড থেকে ফিরেছেন বলে জানা গিয়েছে। ফলে ভারতে মোট ওমিক্রন আক্রান্তের সংখ্যা হল ৩৫। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement