shono
Advertisement

আইসিএসই ও আইএসসি’র প্রথম সেমেস্টারের রেজাল্ট ৭ ফেব্রুয়ারি, কীভাবে জানা যাবে ফল?

ফলপ্রকাশ করবে 'কাউন্সিল অফ ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশনস'।
Posted: 05:55 PM Feb 04, 2022Updated: 11:33 AM Feb 05, 2022

দীপঙ্কর মণ্ডল: মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা পরীক্ষা শুরুর আগেই চলতি বছরের আইসিএসই (ICSE) ও আইএসসি-র প্রথম সেমিস্টারের ফল প্রকাশ। ৭ ফেব্রুয়ারি সকাল ১০টায় দশম ও দ্বাদশের প্রথম সেমিস্টারের ফলপ্রকাশ করবে ‘কাউন্সিল অফ ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশনস’। ওয়েসবাইট ও এসএমএসের মাধ্যমে নিজেদের ফলাফল জানতে পারবেন ছাত্রছাত্রীরা।

Advertisement

গত বছর আইসিএসই ও আইএসসি-র (ISC) এ রাজ্যের পড়ুয়াদের মূল্যায়নে ছাত্রীরা খানিকটা এগিয়ে ছিল। রাজ্য থেকে গত বছর ৩৯৫২০ জন আইসিএসই প্রার্থী ছিল। করোনা আবহে গতবার দেশের কোনও পরীক্ষাই হয়নি। বিকল্প পদ্ধতিতে মূল্যায়ন হয়। আইসিএসই এবং সিবিএসই বোর্ড এবার দু’দফায় পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেয়। সেইমতো গত নভেম্বরে হয় আইসিএসই ও আইএসসি-র প্রথম সেমেস্টারের পরীক্ষা।

[আরও পড়ুন: এ যে সাক্ষাৎ জটায়ু! লোকসভায় বিজেপি সাংসদকে দেখে চমকে উঠলেন অনেকেই]

কাউন্সিল অফ ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশনস-এর সচিব জেরি অ্যারাথুন জানিয়েছেন, স্কুলের প্রিন্সিপালরা কেরিয়ার পোর্টালে আইডি এবং পাসওয়ার্ড দিয়ে ফল জানতে পারবেন। আলাদাভাবে ছাত্র-ছাত্রীরাও কাউন্সিলের ওয়েবসাইট www.cisce.org থেকে ফল জানতে পারবেন।

০৯২৪৮০৮২৮৮৩ নম্বরে এসএমএস করেও ফল জানা যাবে। এই পরীক্ষার ফলপ্রকাশের পর একটি অস্থায়ী মার্কশিট মিলবে। প্রথম সেমেস্টারের উত্তরপত্র পুনর্মূল্যায়নের জন্য প্রতি পেপারে ১ হাজার টাকা করে জমা দিতে হবে। দ্বিতীয় সেমিস্টারের ফল প্রকাশের পর চূড়ান্ত পাশ সার্টিফিকেট পাওয়া যাবে।

[আরও পড়ুন: দেশের দৈনিক করোনা আক্রান্ত নামল দেড় লক্ষের নিচে, তৃতীয় ঢেউ অতীত, বলছে কেন্দ্র]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement