shono
Advertisement

ইমাম ভাতা দ্বিগুণ বিজেপি শাসিত হরিয়ানায়, মুখ্যমন্ত্রী খট্টরকে সংবর্ধনা ওয়াকফ বোর্ডের

ইমাম ভাতা দ্বিগুণ হতেই পুরোহিতদের সাম্মানিক দেওয়ার দাবি উঠেছে।
Posted: 05:27 PM Jan 07, 2023Updated: 05:27 PM Jan 07, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিজেপি (BJP) শাসিত হরিয়ানায় (Haryana) বিরল দৃশ্য। মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টরের (Manohar Lal Khattar) হাত ধরে ছবি তুললেন রাজ্যের ওয়াকফ বোর্ডের সদস্যরা কীভাবে এমনটা সম্ভব হল? আসলে সম্প্রতি খট্টরের নির্দেশে ইমাম ভাতা দ্বিগুণ করেছে হরিয়ানা সরকার। এরপরই অনুষ্ঠান করে রাজ্যের মুখ্যমন্ত্রীকে সংবর্ধনা জানায় হরিয়ানা ওয়াকফ বোর্ড। সেই মঞ্চেই দেখা গেল খট্টর ও ওয়াকফ বোর্ডের সদস্যদের ঘনিষ্ঠ ফটোসেশন।

Advertisement

ইমাম ভাতা ৫০ শতাংশ বাড়ানো ছাড়াও বছরে ৫ শতাংশ করে ভাতা বৃদ্ধিরও প্রতিশ্রুতি দিয়েছে হরিয়ানার বিজেপি সরকার। স্বাভাবিক ভাবেই এই ঘোষণায় বেজায় খুশি হয়েছে হরিয়ানার ওয়াকফ বোর্ড তানজিম আইমা-এ-ওয়াকফ। তারা ববৃতি দিয়েছে, ভাতা বৃদ্ধি নিয়ে অভূতপূর্ব সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর ফলে রাজ্যের মসজিদগুলির ৮০০ ইমাম আর্থিক ভাবে লাভবান হবেন। উল্লেখ্য, ইমামদের সরাসরি বেতন দিয়ে থাকে ওয়াকফ বোর্ড। সরকারি ভাতা আসে এই বোর্ডের কাছে। সেই ভাতার সঙ্গে মসজিদের নিজস্ব আয় থেকেও বেতন দেওয়া হয় ইমামদের।

[আরও পড়ুন: কেরলে বামেদের সম্মেলনের পোস্টারে বেনজির ভুট্টোর ছবি! ‘দেশের শত্রু’, দাবি বিজেপির]

হরিয়ানা ওয়াকফ বোর্ডের সদস্য জাকির হুসেন জানান, সরকার সাম্মানিক বাড়ানোয় এবার থেকে ইমামদের বেতন হবে মাসে ১৪-১৬ হাজার টাকার মধ্যে। তিনি বলেন, “বছরে ৫ শতাংশ ইমাম ভাতা বৃদ্ধির নিয়ম ভারতের কোথাও নেই।” এদিকে ইমাম ভাতা নিয়ে ঘোষণার পরে বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টরকে সংবর্ধনা জ্ঞাপন করেছে ওয়াকফ বোর্ড। ইমামদের ভাতা বৃদ্ধি প্রসঙ্গে খট্টর জানান, রাজ্যের বেশ কিছু এলাকায় শিক্ষা ও স্বাস্থ্যের উন্নয়নে ইমামরা গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারেন। পাশপাশি পরিকাঠামো উন্নয়নে কাজ করবে প্রশাসন। ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’ ও ‘স্বচ্ছ ভারত’ প্রকল্পে ভাল কাজ করেছেন তাঁরা।

[আরও পড়ুন: এই জন্যই তিনি বাদশা, দুর্ঘটনায় প্রাণ হারানো অঞ্জলির পরিবারকে আর্থিক সাহায্য শাহরুখের]

এদিকে ইমামদের ভাতা দ্বিগুণ করতেই মন্দিরের পুরোহিতদের সাম্মানিক দেওয়ার প্রশ্ন উঠেছে। সেই প্রসঙ্গ খট্টর জানিয়েছেন, এই বিষয়ে বিশেষজ্ঞ কমিটি তৈরি করা হয়েছে। তাঁরা বিবেচনা করে দেখছেন, কীভাবে পুরহিতদের ভাতা প্রদান করে আর্থিক ভাবে সাহায্য করা যায়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement