shono
Advertisement

জঙ্গি হামলার সতর্কতার মাঝেই ঢাকায় ‘অমর একুশে’বইমেলা, লাগবে না করোনা টিকার সার্টিফিকেট

বইমেলা একমাস চলতে পারে,উদ্বোধনে ইঙ্গিত শেখ হাসিনার।
Posted: 04:59 PM Feb 15, 2022Updated: 03:33 PM Feb 27, 2022

সুকুমার সরকার, ঢাকা: করোনা আবহে জঙ্গি হামলার আশঙ্কা উড়িয়ে ঢাকায় শুরু হল ‘অমর একুশে’ বইমেলা। মঙ্গলবার বিকেল ৩টে নাগাদ মেলার ভারচুয়াল উদ্বোধন করেন বাংলাদেশের (Bangladesh) প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina)। আজ থেকে ২৮ তারিখ পর্যন্ত ঢাকার বাংলা অ্যাকাডেমি চত্বর ও সোহরাবর্দি উদ্যান ঐতিহ্যবাহী এই বইমেলা চলার কথা। তবে এদিন গণভবন থেকে মেলার ভারচুয়াল উদ্বোধনের সময় শেখ হাসিনা আশাপ্রকাশ করে জানান, পরিস্থিতি দেখেশুনে মনে হচ্ছে, একমাস মেলা চলতে পারে। যদিও তা নিয়ে নিশ্চিত কোনও ঘোষণা তিনি করেননি। এই মেলা ঘিরে জঙ্গি হামলার আশঙ্কায় সতর্কবার্তা দিয়েছিলেন গোয়েন্দারা। সেইমতো নিরাপত্তার আঁটসাঁট বলয়ের মাঝেই শুরু হল ‘অমর একুশে’ বইমেলা। মঙ্গলবার বেলায় ১১টা নাগাদ সাংবাদিক বৈঠক করেন মেলার আয়োজকরা।

Advertisement

মঙ্গলবার বেলা ১১টায় বাংলা অ্যাকাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে বইমেলা নিয়ে সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়। তাতে জানানো হয়, করোনাবিধি মেনে বইমেলার আয়োজন করা হয়েছে। দর্শনার্থীদের মাস্ক পরা বাধ্যতামূলক। তাঁদের স্যানিটাইজ করার পরই বইমেলায় প্রবেশে ছাড় মিলবে। তবে সবচেয়ে বড় স্বস্তির খবর, টিকার (Corona vaccine) সার্টিফিকেট দেখাতে হবে না ক্রেতা-দর্শকদের। সার্টিফিকেট ছাড়াই তাঁরা বইমেলা ঘুরতে পারবেন। কোনও স্টলেও এ ধরনের কোনও প্রমাণপত্র দেখাতে হবে না। এদিন সাংবাদিক সম্মেলনে এই বিষয়টি নিশ্চিত করার পর খুশি বইপ্রেমীরা।

[আরও পড়ুন: দেহ ব্যবসায়ীদের নিশানায় বাংলাদেশের কমবয়সি সুন্দরী মেয়েরা, পাচার করা হচ্ছে বিদেশে]

অন্যান্য বছর একুশে ফেব্রুয়ারি ভষা দিবসের আগে ১ তারিখ থেকেই শুরু হয়ে যায় ‘অমর একুশে’ বইমেলা। কিন্তু এ বছর করোনার (Coronavirus) নয়া স্ট্রেন ওমিক্রনের দাপটে বইমেলা পিছিয়ে দেওয়া হয়। পরবর্তী সময়ে পরিস্থিতির উন্নতি হলে ১৫ তারিখ থেকে মেলা উদ্বোধনের সিদ্ধান্ত নেয় প্রশাসন। মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদের কথায়, ‘‘এবারের মেলায় প্রবেশের জন্য প্রত্যেককে বাধ্যতামূলকভাবে মাস্ক পরতে হবে। মেলায় প্রবেশের আগে দর্শনার্থীদের স্যানিটাইজ করা হবে। তবে, দর্শনার্থীদের টিকার কোনও সার্টিফিকেট দেখাতে হবে না। মেলার পরিচালনার সঙ্গে যুক্ত ব্যক্তি ও স্টলের মালিক ও কর্মীদের করোনার ভ্যাকসিন নেওয়া অবশ্য বাধ্যতামূলক।’’

[আরও পড়ুন: নিয়তির নির্মম পরিহাস, স্বামীর মৃত্যুশোক সামলে ওঠার আগেই ৫ সন্তানের শ্রাদ্ধের কাজ করলেন মা]

এবছর বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীকে থিম করে শুরু হয়েছে ‘অমর একুশে’ বইমেলা। প্রতিদিন বিকেল ৪টেয় মূল মঞ্চে সেমিনার হবে। আর সন্ধেবেলা হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। ছুটির দিন ছাড়া প্রতিদিন দুপুর ২টো থেকে রাত ৯টা পর্যন্ত খোলা মেলা প্রাঙ্গণ। আর ছুটির দিন বইমেলা চলবে সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত। ২১ ফেব্রুয়ারি অর্থাৎ ভাষা দিবসে বইমেলায় সকাল ৮টা থেকে প্রবেশ করতে পারবেন বইপ্রেমীরা। চলবে রাত ৯টা পর্যন্ত। মঙ্গলবার শুরুর দিন ২০২১-এর ‘বাংলা অ্যাকাডেমি’ পুরস্কার প্রাপ্তদের হাতে তুলে দেওয়া হয়েছে পুরস্কার।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement