shono
Advertisement

IND vs AUS: বিশ্বকাপের আগে কেন অশ্বিনের দিকে ঝুঁকছে ভারত? কারণ জানালেন রাহুল দ্রাবিড়

বিশ্বকাপ খেলবেন অশ্বিন?
Posted: 07:14 PM Sep 21, 2023Updated: 02:20 PM Sep 22, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এক বছর আট মাস পর তাঁর কথা মনে পড়েছে। বিশ্বকাপের (ICC ODI World Cup 2023) ঠিক আগে অক্ষর প্যাটেল (Axar Patel) চোট পেতেই ফের একদিনের দলে ফিরে এসেছেন রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin)। শুক্রবার অর্থাৎ ২২ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে অস্ট্রেলিয়ার (Australia) বিরুদ্ধে তিন ম্যাচের একদিনের সিরিজ। সেখানে পারফর্ম করলে ঘরের মাঠে বিশ্বকাপের জন্য অশ্বিনের দরজা খুলেও যেতে পারে। এমন ইঙ্গিত এশিয়া কাপ (Asia Cup 2023) জয়ের পরেই রোহিত শর্মা (Rohit Sharma) দিয়ে রেখেছিলেন। আর এবার অশ্বিনকে দলে ফিরিয়ে আনার কারণ জানালেন টিম ইন্ডিয়ার (Team India) হেড কোচ রাহুল দ্রাবিড় (Rahul Dravid)।

Advertisement

মোহালিতে প্রথম একদিনের ম্যাচের আগে সাংবাদিক বৈঠকে এসেছিলেন দ্রাবিড়। সেখানে অশ্বিনের কামব্যাক নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, “আমরা সবাই জানি অশ্বিন কত বড় মাপের অফ স্পিনার। সেইজন্য ওকে দলে নেওয়া হয়েছে। দলে কেউ চোট পেলে আমরা সবসময় বিকল্প তৈরি রাখি। সেইজন্য অক্ষরের বদলে অশ্বিনকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সুযোগ দেওয়া হয়েছে। বাকিটা রোহিত ও বিরাট আলোচনা করবে। যাতে বিশ্বকাপের আগে যৌথভাবে সঠিক দল নিয়ে মাঠে নামতে পারে।” এরপর রোহিতের পাশে দাঁড়িয়ে দ্রাবিড় ফের যোগ করেছেন, “সব কিছু ট্রফি দিয়ে বিচার করা যায় না। রোহিত বিশ্বমানের অধিনায়ক। তবে দুর্ভাগ্যের ব্যাপার হল রোহিত এখনও পর্যন্ত সেরা দল পেল না। তবে আশাকরি এবার চাকা ঘুরবে।”

[আরও পড়ুন: প্রথম একদিনের ম্যাচে নেই স্টার্ক-ম্যাক্সওয়েল, চোট নাকি প্যাট কামিন্সের মাইন্ড গেম? জানতে পড়ুন]

২০১৭ থেকে ২০২২, গত পাঁচ বছরের ব্যবধানে মাত্র দুটি একদিনের ম্যাচ খেলেছিলেন অশ্বিন। যদিও রোহিত শর্মা মনে করেন অশ্বিনের অভিজ্ঞতা ভারতকে বিশ্বকাপ জেতাতে সাহায্য করতে পারে। আর তাই অজিদের বিরুদ্ধে একদিনের সিরিজে তিনি নামতে চলেছেন।

১৫ জনের দলে নির্বাচনের সময় সাংবাদিক বৈঠকে উপস্থিত ছিলেন রোহিত এবং মুখ্য জাতীয় নির্বাচক অজিত আগরকর। সেখানে স্বভাবতই অশ্বিনের কামব্যাক নিয়ে প্রশ্ন উঠেছিল। জবাবে রোহিত বলেছিলেন, “আন্তর্জাতিক ক্রিকেটে অশ্বিনের অভিজ্ঞতা অপরিসীম। ৯৪টি টেস্টের সঙ্গে ১১৩টি একদিনের ম্যাচ খেলে ফেলেছে। সেটা ভেবেই অশ্বিনকে ফিরিয়ে আনা হল। ও মাঠে থাকলে যে কোনও অধিনায়ক চিন্তামুক্ত থাকে। সবকিছু ভেবেই ওকে ফের সুযোগ দেওয়া হল।”

এদিকে কয়েক দিন আগে নিজের ইউ টিউব চ্যানেলে অশ্বিন স্পষ্ট ভাবে জানিয়েছিলেন, দল ডাকলেই তিনি বিশ্বকাপ অভিযানে নেমে যাবেন। তাই ক্লাব ক্রিকেট খেলাড় পাশাপাশি ইদানীং বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে প্রস্তুত করছেন। সেই ছবি আবার টুইটারেও পোস্ট করেছিলেন অভিজ্ঞ স্পিনার। শেষ পর্যন্ত যদি অক্ষর বিশ্বকাপ থেকে ছিটকে যান, তাহলে অশ্বিন ও সুন্দরের মধ্যে কে সুযোগ পাবেন? রোহিত ও রাহুল দ্রাবিড় জুটি অভিজ্ঞতা নাকি তারুণ্যকে মূল্য দেবেন। ২৮ সেপ্টেম্বরের মধ্যে ১৫ জনের দলে বদল আনা যাবে। এখন কে শেষ মুহূর্তে বাজিমাত করবেন সেটাই দেখার।

[আরও পড়ুন: কবে, কোথায় দেখবেন বাইশ গজে কে এল রাহুল-প্যাট কামিন্সদের লড়াই?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement