shono
Advertisement

COVID-19 Updates: ভ্যাকসিন সার্টিফিকেটকে স্বীকৃতির উপহার, ভারতে এসে কোয়ারেন্টাইনে থাকতে হবে না বিদেশিদের!

মোট ৯৯টি দেশকে এই ছাড়পত্র দেওয়া হল।
Posted: 03:13 PM Nov 15, 2021Updated: 08:19 PM Nov 15, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় করোনা ভ্যাকসিন সার্টিফিকেটকে (Corona Certificate) স্বীকৃতি দেওয়ার উপহার। এবার বাইরের দেশ থেকে এসে আর কোয়ারেন্টাইনে থাকতে হবে না পর্যটকদের। মোট ৯৯টি দেশকে এই ছাড়পত্র দেওয়া হল।

Advertisement

স্বাস্থ্যমন্ত্রকের (Health Ministry) তরফে গত ১২ নভেম্বর এই নয়া নির্দেশিকা জারি করা হয়েছে। যেখানে বলা হয়েছে, যে ৯৯টি দেশ ভারতীয় কোভিড-১৯ ভ্যাকসিনের সার্টিফিকেটকে স্বীকৃতি দিয়েছে, সেই দেশ থেকে আগত যাত্রীদের এবার ভারতে পা রাখলে আর ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে না। নয়া গাইডলাইনে আরও বলা হয়েছে, বাইরের দেশের যে সব নাগরিকদের টিকার জোড়া ডোজ নেওয়া হয়ে গিয়েছে, তাঁরা এ দেশে এসে বিমানবন্দর থেকে সোজা বেরিয়ে নিজেদের গন্তব্যে যেতে পারবেন। সেই সঙ্গে পরবর্তী ১৪ দিন নিজেরাই নিজেদের স্বাস্থ্যের খেয়াল রাখবেন। 

[আরও পড়ুন: যোগীরাজ্যে গো-পালনে জোর, অসুস্থ গরুর চিকিৎসায় মিলবে অ্যাম্বুল্যান্স পরিষেবা!]

যদি কারও ভ্যাকসিনের (Corona Vaccine) একটি ডোজ নেওয়া হয়ে থাকে, তাহলে বিমানবন্দরে নিজেদের কোভিড পরীক্ষার রিপোর্ট জমা দিতে হবে। রিপোর্ট দেখে সেই যাত্রীকে বিমানবন্দর ছাড়ার অনুমতি দেওয়া হবে। তবে এক্ষেত্রে আগামী সাতদিন নিজেকে হোম কোয়ারেন্টাইনে রাখতে হবে। অষ্টম দিন ফের তাঁকে কোভিড পরীক্ষা করতে হবে। রিপোর্ট নেগেটিভ এলেও সাতদিন স্বাস্থ্যের খেয়াল রাখতে হবে। তবে এর মধ্যে ১০টি দেশ থেকে আসা যাত্রীদের অতিরিক্ত কিছু নিয়ম মানতে হবে। যে তালিকায় রয়েছে ব্রিটেন, দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ, ব্রাজিল, চিন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবোয়ে, বৎসওয়ানা এবং সিঙ্গাপুর। তবে পাঁচ বছরের নিচের শিশুদের করোনা পরীক্ষা করতে হবে না।

গত বছর দেশজুড়ে করোনার দাপট শুরু হতেই বাইরের দেশের সঙ্গে বিমান পরিষেবা বন্ধ করেছিল ভারত সরকার। যাঁরা ভিসা পেয়েছিলেন, তাঁদের ভিসাও সাসপেন্ড করে দেওয়া হয়। তবে পরবর্তীতে শর্তসাপেক্ষে চালু হয় বিমান পরিষেবা। আর এবার ৯৯টি দেশের জন্য অনেকখানি শিথিল হল নিয়ম।

[আরও পড়ুন: ৬ মাসে নাবালিকাকে ‘ধর্ষণ’ ৪০০ জনের! বাদ যায়নি পুলিশও, থানায় অভিযোগ অন্তঃসত্ত্বার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement