shono
Advertisement

ভারতীয় কফ সিরাপে শিশুমৃত্যু: WHO’র তথ্য অপর্যাপ্ত, দাবি কেন্দ্রীয় কমিটির

৬৬ শিশুর মৃত্যুর কারণ হিসেবে ভারতীয় চার কফ সিরাপের দিকে আঙুল তোলা হয়েছিল।
Posted: 12:16 PM Oct 16, 2022Updated: 12:16 PM Oct 16, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গ্য়াম্বিয়ায় (Gambia) ৬৬ শিশুর মৃত্যুর কারণ হিসেবে ভারতীয় চার কফ সিরাপের দিকে আঙুল তোলা হয়েছিল। শিশুমৃত্যুর জন্য় কি আদৌ ভারতীয় কফ সিরাপ দায়ী, গোটা বিষয়টি খতিয়ে দেখতে কমিটি গড়েছিল কেন্দ্র। তাদের দাবি, শিশুদের চিকিৎসা নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) যে তথ্য দিয়েছে তা অপর্যাপ্ত। ওই তথ্য শিশুদের মৃত্যুর আসল কারণ নির্ধারণের উপযুক্ত নয়।

Advertisement

গত ১৩ অক্টোবর হু-এর তরফে রুটেন্ডো কুয়ানা ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়াকে চিঠি দিয়ে তদন্তের গতিপ্রকৃতি জানতে চান। শনিবার সেই চিঠির জবাব দেন ডিসিজিআই-এর ভিজি সোমানি। জবাবে ড. সোমানি জানান, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক বিশেষজ্ঞদের নিয়ে কমিটি গঠন করেছিল। যারা আফ্রিকায় শিশুমৃত্যু সংক্রান্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া সমস্ত তথ্য খতিয়ে দেখবেন এবং ভবিষ্যতে কী করা উচিৎ তা নিয়ে পরামর্শ দেবেন।

[আরও পড়ুন: ফের টাকার পাহাড়ের হদিশ, শিবপুরে গাড়ির ভিতর নগদ ২ কোটি ও সোনা-হিরের গয়না]

ওষুধ সংক্রান্ত স্ট্যান্ডার্ড ন্যাশনাল কমিটির ভাইস চেয়ারপার্সন ড. ওয়াই কে গুপ্তার নেতৃত্বাধীন চার সদস্যের কমিটি তাদের প্রথম বৈঠকে হু-এর দেওয়া সমস্ত তথ্য খতিয়ে দেখে। তারপরই তাদের পর্যবেক্ষণ, শিশুদের চিকিৎসা সংক্রান্ত যা তথ্য দেওয়া হয়েছে তা কারণ নির্ধারণের জন্য অপর্যাপ্ত। ফলে ভারতের তরফে আরও কিছু বিস্তারিত তথ্য চেয়ে পাঠানো হয়েছে। একদিকে যেমন জানতে চাওয়া হয়েছে যে কতজন শিশুর মলের নমুনা সংগ্রহ করা হয়েছে, তেমনই জানতে চাওয়া হয়েছে একই ধরনেক কিডনির সমস্যা রয়েছে কত শিশুর। পাশাপাশি যাদের মৃত্যু হয়েছে তাদের রোগের বিস্তারিত তথ্য জানতে চাওয়া হয়েছে। তাদের ভারতীয় ওষুধ ছাড়া আর কী কী ওষুধ দেওয়া হত, তাদের উপাদান কী কী, তাও জানতে চাওয়া হয়েছে। 

প্রসঙ্গত, আফ্রিকার গাম্বিয়ায় কফ সিরাপ খেয়ে ৬৬ জন শিশুমৃত্যুর ঘটনায় অভিযোগের তির ভারতীয় ওষুধ প্রস্তুতকারক সংস্থার বিরুদ্ধে। আশঙ্কা বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO’র। ইতিমধ্যেই তদন্ত শুরু হয়েছে। বন্ধ রয়েছে সংস্থার অফিস। 

[আরও পড়ুন: মাছ নয়, বাড়ির পুকুরে সাঁতরে বেড়াচ্ছে ৮ ফুট লম্বা কুমির, ত্রস্ত রায়দিঘি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement