shono
Advertisement

নৌ মহড়ার আড়ালে হামলার ছক পাকিস্তানের! যুদ্ধজাহাজ মোতায়েন করল ভারত  

পাকিস্তানের অন্তত সাত-আটটি যুদ্ধজাহাজ রয়েছে উত্তর আরব সাগরে। The post নৌ মহড়ার আড়ালে হামলার ছক পাকিস্তানের! যুদ্ধজাহাজ মোতায়েন করল ভারত   appeared first on Sangbad Pratidin.
Posted: 11:29 AM Sep 27, 2019Updated: 11:29 AM Sep 27, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাশ্মীর নিয়ে উত্তেজনার প্রেক্ষিতে হামলা চালাতে পারে পাকিস্তান। নৌ মহড়ার আড়ালে আক্রমণ চালাতে পারে পাকবাহিনী বলেই আশঙ্কা করছে ভারত। ফলে উত্তর আরব সাগরে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে যুদ্ধবিমান, রণতরী ও সাবমেরিন মোতায়েন করেছে ভারতীয় নৌসেনা। 

Advertisement

[আরও পড়ুন: শপিং মলে হিন্দু রাষ্ট্রের স্লোগান, বেধড়ক মার খেলেন যুবক]

সম্প্রতি পণ্যবাহী জাহাজগুলির উদ্দেশে সতর্কবার্তা জারি করেছে ইসলামাবাদ। পাক প্রশাসন জানিয়েছে, ২৫ থেকে ২৯ সেপ্টেম্বর উত্তর আরব সাগরে নৌ মহড়া চালাবে তারা। মিসাইল উৎক্ষেপণ থেকে শুরু করে ‘লাইভ ফায়ারিং’ সবই হবে সেখানে। তাই এই এলাকা যেন এড়িয়ে যায় পণ্যবাহী জাহাজগুলি। এই কথা জানার পরই নড়েচড়ে বসেছে নয়াদিল্লি। কারণ নৌ মহড়ার আড়ালে পাকিস্তান হামলা চালাতে পারে বলে আশঙ্কা ভারতের। নাম প্রকাশে অনিচ্ছুক এক শীর্ষ নৌসেনা কর্তা জানিয়েছেন, ‘রিবাৎ’-এর মতো এই নৌ মহড়া প্রতি বছর চালায় পাকিস্তান। তবে এবার পরিস্থিতি অত্যন্ত জটিল। জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা বা বিশেষ মর্যাদা প্রত্যাহার নিয়ে ঘন ঘন যুদ্ধের হুঙ্কার দিচ্ছে পড়শি দেশটি। ফলে, পাকিস্তানের অভিসন্ধি বদলাতে বেশি সময় লাগবে না। সেইমতো আরব সাগরে কড়া নজর রাখছে ভারতীয় নৌসেনা।  প্রতিরক্ষা মন্ত্রকের শীর্ষস্তর থেকে বুধবার জানা গিয়েছে, নৌবাহিনীর তরফে রয়েছে যুদ্ধজাহাজ এবং সাবমেরিন। বায়ুসেনার তরফে পি-৮১ নজরদারি বিমান মোতায়েন করা হয়েছে। অনেক দূর থেকে নজরদারিতে সক্ষম এই বিমানের ক্যামেরাতেই ধরা পড়েছে নৌ মহড়ায় পাকিস্তানের অন্তত সাত-আটটি যুদ্ধজাহাজ রয়েছে উত্তর আরব সাগরে। এই তথ্য হাতে আসতেই তৈরি রাখা হয়েছে যুদ্ধবিমানও।

বালাকোটে ভারতের সার্জিকাল স্ট্রাইকের পর থেকেই হামলার প্রস্তুতি নিচ্ছে পাকিস্তান। একাধিক রিপোর্টে এমনটাই সতর্কবার্তা দিয়েছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাগুলি। সেই মতো ‘ট্রপেক্স-২০১৯’ মহড়া চলাকালীনই যুদ্ধবিমান বহনে সক্ষম রণতরী আইএনএস বিক্রমাদিত্য এবং পরমাণু অস্ত্রবহনে সক্ষম আইএনএস অরিহন্ত এবং আইএনএস চক্রকে উত্তর আরব সাগরে মোতায়েন করে ভারত। লক্ষ্য ছিল মাকরান উপকূলের ধারকাছে যেন পাক নৌবাহিনী ঘেঁষতে না পারে। সব মিলিয়ে পাক আগ্রাসন রুখতে সম্পূর্ণভাবে তৈরি রয়েছে ভারতীয় বাহিনী।     

[আরও পড়ুন: মোদিকে ‘দেশের জনক’ না মানলে আপনি ভারতীয়ই  নন, মন্তব্য কেন্দ্রীয় মন্ত্রীর]          

The post নৌ মহড়ার আড়ালে হামলার ছক পাকিস্তানের! যুদ্ধজাহাজ মোতায়েন করল ভারত   appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement